খলিফা মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খলিফা মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খলিফা মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় কেন । আমাদের গুগল নিউজ ফলো করুন।

খলিফা মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় কেন
খলিফা মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় কেন

খলিফা মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় কেন

  • অথবা, আল মুইজকে পাশ্চাত্যের মামুন বলার কারণ কি?

উত্তর : ভূমিকা : আল মুইজ ছিলেন ফাতেমীয় খিলাফতের চতুর্থ খলিফা। তিনি ফাতেমীয় খিলাফতের সর্বশ্রেষ্ঠ শাসক ছিলেন। ভূমি ও রাজস্ব সংস্কারের মাধ্যমে তিনি নতুন দিগন্তের সূচনা করেন। 

তিনি ছিলেন জ্ঞান-বিজ্ঞানের অন্যতম পৃষ্ঠপোষক। সেজন্য আল মুইজ নামটি ফাতেমীয় খিলাফতে চিরস্মরণীয়।

পাশ্চাত্যের মামুন বলার কারণ : আল মামুন ছিলেন আব্বাসীয় খলিফা। তার শাসনামলে ইসলামী জ্ঞান-বিজ্ঞান ও শিক্ষা-সংস্কৃতির চরম উৎকর্ষ সাধিত হয়েছিল। 

ঠিক তেমনি ফাতেমীয় খিলাফতের চতুর্থ খলিফা আল মুইজের শাসনামলে উত্তর আফ্রিকার কায়রোতে জ্ঞান-বিজ্ঞান, শিক্ষা-সংস্কৃতির এক নতুন দিগন্ত উন্মোচন হয়। 

তাছাড়া আল মুইজ ছিলেন জ্ঞান-| বিজ্ঞানের পৃষ্ঠপোষক সেজন্য আল মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয়। খলিফা মামুনের সময় অনেক জ্ঞানী-গুণীর সমাহার ছিল । 

ঠিক তেমনি আল মুইজের শাসনামলে ফাতেমীয় খিলাফতে জ্ঞানী গুণী ও মনীষীদের ব্যাপক বিস্তার ছিল। 

খলিফা আল মুইজের শাসনামলে যেসকল জ্ঞানী ও মনীষী ছিলেন তাদের মধ্যে অন্যতম ছিল জাফর বিন মনসুর, ইবনে হানি, মুসা-বিন গাজলি, আবু হানিফ-বিন মুহাম্মদ, আলি বিন-নোমান, সাদিক বিন-বীতরিক প্রমুখ। 

কাজেই জ্ঞানবিজ্ঞান শিক্ষা ও সংস্কৃতিতে পৃষ্ঠপোষকতার জন্যই আল মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায়, আল মুইজের শাসনামলে আব্বাসীয় খলিফা মামুনের শাসনামলের মতো চরম উৎকর্ষ সাধন হওয়ার কারণেই আল মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় । 

জ্ঞান- বিজ্ঞানের পৃষ্ঠপোষকতার জন্য আল মুইজ স্মরণীয় হয়ে আছেন। তিনি ছিলেন ফাতেমীয় খিলাফতের সর্বশ্রেষ্ঠ শাসক ।

আর্টিকেলের শেষকথাঃ খলিফা মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় কেন

আমরা এতক্ষন জেনে নিলাম খলিফা মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় কেন । যদি তোমাদের আজকের খলিফা মুইজকে পাশ্চাত্যের মামুন বলা হয় কেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ