কোন কোন উৎস থেকে গুপ্ত শাসনের ইতিহাস জানা যায়

কোন কোন উৎস থেকে গুপ্ত শাসনের ইতিহাস জানা যায়
কোন কোন উৎস থেকে গুপ্ত শাসনের ইতিহাস জানা যায়

কোন কোন উৎস থেকে গুপ্ত শাসনের ইতিহাস জানা যায়

  • অথবা, কোন কোন লিপিমালা থেকে গুপ্তশাসনের ইতিহাস জানা যায়?

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার রাজবংশগুলোর মধ্যে গুপ্ত রাজবংশ অন্যতম। প্রাচীন বাংলার রাজ বংশগুলোর ইতিহাস রচনার ক্ষেত্রে বিভিন্ন লিপিমালার গুরুত্ব অপরিসীম। 

বিভিন্ন লিপিমালা ও শিলালিপিতে ঐতিহাসিক তথ্য সংরক্ষিত থাকে তাই লিপিমালা থেকে গুপ্তশাসন সম্পর্কে জানতে পারি।

গুপ্তশাসনের ইতিহাস : গুপ্ত রাজবংশ বা গুপ্ত শাসনব্যবস্থা সম্পর্কে জানার উৎস খুবই সীমিত। আর উৎস সীমিত হওয়ার কারণে গুপ্ত বংশের শাসনব্যবস্থা সম্পর্কে নির্ভরযোগ্য কোন তথ্য পাওয়া যায় না।

তার পরও যেগুলো পাওয়া যায় তা হলো শাসকদের লিপিমালা। প্রথম কুমার গুপ্তের লিপি দিনাজপুরের দামোদরপুরে ও রাজশাহীর ধনিয়াতে পাওয়া গেছে। 

দিনাজপুরে আরেকটি লিপি পাওয়া গেছে তাতে কুমার গুপ্তের নাম নেই। কুমার গুপ্তের শিলালিপিতে পুণ্ড্রবর্ধনভুক্তির উল্লেখ পাওয়া গেছে। 

ফরিদপুরের কোটালিপাড়ায় দ্বিতীয় চন্দ্রগুপ্ত ও সকন্দ গুপ্তের স্বর্ণমুদ্রা পাওয়া গেছে এছাড়া পাহাড়পুরে চন্দ্রগুপ্তের লিপিমালা পাওয়া গেছে যা থেকে ধারণা করা হয় যে, তিনিই ছিলেন বাংলার শেষ গুপ্ত সম্রাট। তাছাড়াও প্রথম কুমারগুপ্তের মুদ্রা তমলুক, হুগলি, কালিকট ও যশোর জেলায় পাওয়া গেছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গুপ্ত শাসনব্যবস্থা পুনর্গঠনে প্রাচীনকালের প্রাপ্ত শিলালিপি বা লিপিমালা প্রধান ভূমিকা পালন করে। গুপ্ত যুগের প্রাপ্ত লিপিমালা থেকে গুপ্ত শাসনব্যবস্থা সম্পর্কে মোটামুটি জ্ঞান লাভ করতে পারি। ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ