লর্ড ক্লাইভের দেওয়ানি লাভ সম্পর্কে লিখ

লর্ড ক্লাইভের দেওয়ানি লাভ সম্পর্কে লিখ
লর্ড ক্লাইভের দেওয়ানি লাভ সম্পর্কে লিখ

লর্ড ক্লাইভের দেওয়ানি লাভ সম্পর্কে লিখ

  • অথবা, লর্ড ক্লাইভের দেওয়ানি লাভ সম্পর্কে লিখ। 
  • অথবা, লর্ড ক্লাইভের দেওয়ানি লাভ সম্পর্কে কি জান। 
  • অথবা, লর্ড ক্লাইভের দেওয়ানি সম্পর্কে যা জান লিখ।

উত্তর : ভূমিকা : ১৬০০ সালে প্রতিষ্ঠিত ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৬০১ সালে স্যার জেমস লেনক্যাসটারের নেতৃত্বে প্রথম বাণিজ্য বহর নিয়ে ভারতবর্ষে আগমন করেন। 

১৬১৩ সালে তারা সুরাটে তাদের প্রথম বাণিজ্য কুঠি নির্মাণ করেন। ১৬১৫-১৮ সালের মধ্যে ইংরেজরা তাদের বিশেষ দূত স্যার টমাস রো-এর সহায়তায় সম্রাট জাহাঙ্গীরের আনুগত্য লাভ করেন। 

১৭৫৭ সালে পলাশি আর ১৭৬৪ সালে বক্সারের যুদ্ধে বিজয়ী হয়ে শাসন ক্ষমতার নিয়ন্ত্রকের ভূমিকায় অবতীর্ণ হন। পরে লর্ড ক্লাইভ ১৭৬৫ সালে এক শঠতাপূর্ণ চুক্তির মাধ্যমে বাংলার দেওয়ানি লাভ করেন।

দেওয়ানি লাভের প্রেক্ষাপট : ১৭৫৭ সালের ২৩ জুন পলাশির আম্রকাননে নবাবের মন্ত্রী মীর জাফর, জগৎশেঠ, ইয়ারলতিফ, রায়বল্লভ প্রমুখের যৌথ সম্মিলিত ষড়যন্ত্রে নবাবের বাহিনী ইংরেজদের হাতে চূড়ান্তভাবে পরাজিত হয়। 

পলাশির এই বিজয় ইংরেজদের বাংলার রাজনীতিতে অংশগ্রহণের প্রাথমিক সূচনা এনে দেয়। পরে ১৭৬৪ সালে বক্সার যুদ্ধে বাংলার শেষ স্বাধীন নবাব মীর কাশিম, অযোধ্যার সুলতান সুজা- উদ-দৌলা ও মুঘল সম্রাট দ্বিতীয় শাহ আলমের যৌথবাহিনী ইংরেজদের হাতে নির্মমভাবে পরাজিত হলে ইংরেজরা বাংলার শাসনক্ষমতার শীর্ষে চলে আসে। 

এ সময় তারা ক্ষমতার মূল নিয়ন্ত্রকের ভূমিকায় অবতীর্ণ হন। যুদ্ধে পরাজিত বাংলার শেষ স্বাধীন নবাব মীর কাশিম ১৭৭৭ সালের ৬ জুন মৃত্যুবরণ করেন। ফলে ইংরেজরা বাংলার শাসন ক্ষমতার একচ্ছত্র অধিপতি হিসেবে আত্মপ্রকাশ করে।

→ ক্লাইভের দেওয়ানি লাভ : ১৭৬৪ সালে ইংরেজরা বক্সারের যুদ্ধে বিজয়ী হওয়ার পর ব্রিটিশ রাজা লর্ড ক্লাইভকে ১৭৬৫ সালে পুনরায় বাংলার গভর্নর করে পাঠান। ক্লাইভ ছিল অত্যন্ত চতুর ও ধূর্ত। 

সে চাপা থাকা বাংলার নাবালক নবাব নাজিম উদ্দিনের সাথে বার্ষিক ৫৩,৮৬,১৩১ লক্ষ টাকা আর মুঘল সম্রাট দ্বিতীয় শাহ আলমের সাথে বার্ষিক ২৬ লক্ষ টাকায় একটি চুক্তি সম্পাদন করেন। 

এই চুক্তির ফলে কোম্পানি নবাবের কাছ থেকে বাংলা, বিহার ও উড়িষ্যার দেওয়ানি লাভের অধিকার আদায় করেন। 

কিন্তু ধূর্ত ক্লাইভ রাজস্ব আদায়ের দায়িত্ব কোম্পানির কাঁধে না নিয়ে রেজা খান মুহাম্মদ ও সিতাব রায় নামক দুজন কর্মচারী নিয়োগ করেন। কিন্তু তারা কলকাতা শহরে বসে থেকে অন্যান্য কর্মচারীদের মাধ্যমে রাজস্ব আদায়ের ব্যবস্থা গ্রহণ করেন।

→ দেওয়ানি লাভের ফলাফল : কোম্পানির দেওয়ানি লাভ ইংরেজদের বাণিজ্যিক মুনাফা বৃদ্ধি করলেও বাংলার অর্থনীতি ও রাজনীতির জন্য তা ছিল ধ্বংসাত্মক কারণ। এই ব্যবস্থার ফলে নবাব হয়ে পড়েন কোম্পানির শোষণভুক্ত এবং ক্ষমতাহীন। 

তাছাড়া বাংলার রাজস্ব প্রশাসন সম্পর্কে অনভিজ্ঞ রাজকর্মচারী অতিরিক্ত রাজস্ব আদায়ের জন্য প্রজাসাধারণের উপর জুলুম নির্যাতন শুরু করেন। ফলে বাংলার প্রশাসনব্যবস্থা চরমভাবে বিপর্যন্ত হয়ে পড়ে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৭৬৫ সালে রবার্ট ক্লাইভের দেওয়ানি লাভ কোম্পানির জন্য লাভজনক হলেও তা বাংলার সমাজ, অর্থনীতির জন্য ছিল চরম অস্বস্তিকর, কারণ এর ফলে বাংলার নবাব হয়ে পড়েন ক্ষমতাহীন এবং কোম্পানির শোষণভুক্ত তাদের শোষণে বাংলায় ভয়াবহ দুর্ভিক্ষ দেখা দেয় ৷

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ