মালাজগার্টের যুদ্ধ সম্পর্কে একটি টাকা লিখ

মালাজগার্টের যুদ্ধ সম্পর্কে একটি টাকা লিখ
মালাজগার্টের যুদ্ধ সম্পর্কে একটি টাকা লিখ

মালাজগার্টের যুদ্ধ সম্পর্কে একটি টাকা লিখ

  • অথবা, মালাজগার্টের যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দাও।

উত্তর : ভূমিকা : আলপ আরসালানের রাজত্বকালে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য ঘটনা ছিল বাইজান্টাইন সম্রাট ডায়োজিনিস রোমানাসের সাথে সংঘটিত ১০৭১ সালের মালাজগারে যুদ্ধ। এ যুদ্ধে জয়লাভের ফলে এশিয়া মাইনরে সেলজুক তুর্কিদের প্রাধান্য সুপ্রতিষ্ঠিত হয়।

মালাজগার্টের যুদ্ধের পটভূমি : মুসলমানদের সাথে বাইজান্টাইনদের সংঘর্ষ চলে আসছিল সেলজুক বংশের প্রতিষ্ঠিতা ভূমিল বেগের শাসনামল থেকেই। 

তুমিল পোডেসিয়া ও ফ্রিজিয়া থেকে বাইজান্টাইনদের বিতাড়িত করলে এবং নতুন সুলতান আলপ আরসালান বাইজান্টাইনদের অধিকারভুক্ত অর্জিয়া ও আর্মেনিয়া জয় করে স্বীয় রাজ্যের সীমানা বৃদ্ধি করলে রোমানস রোমান সম্রাট ডায়োজিনিস রাগান্বিত হন। ফলে যুদ্ধ অনিবার্য হয়ে ওঠে।

যুদ্ধের ঘটনা ডায়োজিনিস বাগদাদ ধ্বংস ও সমগ্র পশ্চিম এশিয়া রোমানদের অধীনে আনার জন্য ২,০০,০০০ সৈন্য নিয়ে মুসলিম রাজ্য আক্রমণ করেন। 

এর জবাবে আলপ আরসালান মাত্র ৪০,০০০ মুজাহিদ নিয়ে ১০৭১ সালে মালাজাগার্ট রণক্ষেত্রে তাদের মোকাবিলা করেন । 

যুদ্ধে বাইজান্টাইন সম্রাট ডায়োজিনিস রোমানাস বন্দি হন এবং তার বাহিনী শোচনীয়ভাবে পরাজয় বরণ করেন।

সন্ধি যুদ্ধে বন্দি হয়ে বাইজান্টাইন সম্রাট ডায়োজিনিস রোমানাস সন্ধি করতে বাধ্য হন। সন্ধির শর্তানুযায়ী সম্রাট তার কন্যাদেরকে আলপ আরসালানের পুত্রদের সাথে বিয়ে দেন। 

মুক্তিপণ হিসেবে দশ লক্ষ মুদ্রা দিতে এবং যুদ্ধের যাবতীয় ক্ষতিপূরণসহ বার্ষিক রাজস্ব হিসেবে তিন লক্ষ ষাট হাজার মুদ্রা প্রদানেও তিনি বাধ্য হন। 

সম্রাট ডায়োজিনিস রোমানাস মুক্তি পেয়ে নিজ দেশে ফিরে গেলে, বাইজান্টাইন প্রজাগণ তাকে চক্ষু উৎপাটন করে হত্যা করে।

গুরুত্ব : মালাজগার্টের যুদ্ধে ইসলামের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ যুদ্ধ। এ যুদ্ধে জয়লাভের ফলে এশিয়া মাইনরে বাইজান্টাইন প্রভুত্ব লোপ পায় এবং সেলজুক তুর্কিদের প্রাধান্য সুপ্রতিষ্ঠিত হয়।

উপসংহার : উপরের আলোচনার মাধ্যমে বলা যায় যে, মালাজগার্টের যুদ্ধ সেলজুক তুর্কিদের সম্মান ও প্রতিপত্তি বৃদ্ধিতে অসামান্য অবদান রেখেছিল। এর ফলে এশিয়া মাইনরে তুর্কিকরণ সম্ভব হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ