শাসক হিসেবে মালিক শাহের কৃতিত্ব তুলে ধর

শাসক হিসেবে মালিক শাহের কৃতিত্ব তুলে ধর
শাসক হিসেবে মালিক শাহের কৃতিত্ব তুলে ধর

শাসক হিসেবে মালিক শাহের কৃতিত্ব তুলে ধর

  • অথবা, মালিক শাহের গুরুত্বপূর্ণ কৃতিত্বসমূহ তুলে ধর।

উত্তর : ভূমিকা ; সেলজুক বংশের সুলতানদের মধ্যে মালিক শাহ ছিলেন সর্বাপেক্ষা ক্ষমতাশালী, সর্বশ্রেষ্ঠ এবং বিখ্যাত শাসনকর্তা। তার রাজত্ব কালের শেষভাগে সেলজুকীয় আধিপতা ও গৌরবে সর্বোচ্চ শিখরে উপনীত হয়। 

আড়ম্বর, ঐশ্বর্য ও জনকল্যাণের দিক দিয়ে মালিক শাহের শাসনকাল রোমান অথবা আরব শাসনের শ্রেষ্ঠ যুগের সমকক্ষ ছিল। সেলজুকীয় শাসকদের মধ্যে মালিক শাহের অবদান সবচেয়ে বেশি।

→ মালিক শাহের পরিচয় : মালিক শাহ সেলজুক বংশের অন্যতম শ্রেষ্ঠ শাসক। তিনি তার মূল নাম জালাল আল-দৌলা মালিক বেগ। 

তাঁর পিতা ছিলেন সেলজুক সুলতান আলপ আরমান মালিক শাহ ১০৫৫ সালের ৮ আগস্ট ইরানের ইস্পাহানে অনুগ্রহণ করেন। 

পিতার মৃত্যুর পর মালিক শাহ সেলজুক শাসক হন। কৃতিত্বের সাথে শাসনকার্য পরিচালনা করে তিনি ১০৯২ সালের ১৯ নভেম্বর মৃত্যুবরণ করেন।

→ মালিক শাহের গুরুত্বপূর্ণ কৃতিত্ব : নিচে মালিক শাহের কৃতিত্ব তুলে ধরা হলো :

১. বিদ্রোহ দমন : মালিক শাহের রাজত্বকালে কয়েকটি বিদ্রোহ দেখা দেয়। তিনি এ সকল বিদ্রোহীদের সাফল্যের সহিত দমন করতে সচেষ্টা হন।

২. রাজ্যের সংহতি বিধান : সুলতান মালিক রাজ্য সম্প্রসারণ অপেক্ষা রাজ্যের সংহতি বিধানে বেশি মনোযোগী হন। তিনি সুসংহতকরণ এবং শান্তিপূর্ণভাবে শাসনামাল পরিচালনা করে রাজো সুখ, শান্তি ও শৃঙ্খলা বৃদ্ধির চেষ্টা করেন।

৩. বাইজান্টাইনদের উপর প্রভুত্ব বিস্তার : সুলতান মালিক শাহ রোমের (এশিয়া মাইনার) সামন্ত রাজা সুলাইমানের কারিবার সীমান্ত পর্যন্ত সেলজুক রাজ্যবিস্তার করেন এবং অনেকগুলো দ্বীপ দখল করেন।

৪. সিয়ামতনামা রচনা : উজির নিজামুল মুলকের | সিয়াসতনামা রাজ্য শাসন প্রণালির উপর লিখিত একটি গবেষণামূলক রচনা বলে মনে করা হয়। সুলতান মালিক শাহের অনুরোধে এ গ্রন্থ ১০৯২ খ্রিস্টাব্দে সম্পাদিত হয়।

৫. বিভিন্ন জনকল্যাণমূলক পদক্ষেপ : মালিক শাহ ছিলেন। এক জনকল্যাণমূলক প্রজারঞ্জক শাসক। হারুন অর-রশিদ ও মামুনের মতো তিনি সওদাগর ও মুসাফিরদের নিরাপত্তার জন্য বাণিজ্য ও হজযাত্রার পথের পার্শ্বেও প্রহরীগৃহ নির্মাণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সেলজুক সুলতান আসলে একজন প্রজারঞ্জক, জনহৈতিষী ন্যায়পরায়ণ শাসক ছিলেন। তাই পি. কে. হিট্টি বলেন, “মালিক শাহের রাজত্বকাল সেলজুক ক্ষমতা সর্বোচ্চ বিন্দুতে উপনীত হয়।'

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ