মামলুক কারা । মামলুক কাদের বলা হয়

মামলুক কারা । মামলুক কাদের বলা হয়
মামলুক কারা । মামলুক কাদের বলা হয়

মামলুক কারা । মামলুক কাদের বলা হয়  

  • অথবা, মামলুকদের পরিচয় দাও ।

উত্তর : ভূমিকা : প্রাচীন সভ্যতার এক অসাধারণ লীলাভূমি আজকের মিশর। যুগে যুগে অসংখ্য রাজবংশ শাসন করে গেছে এই মিশর। এমনিই একটি রাজবংশ ছিল মামলুক রাজবংশ। 

যারা ১২৫০ সালে শাজার-উদ-দার নামক এক তুর্কি ক্রীতদাসী মহিলার নেতৃত্বে আইয়ুবী বংশের পতন ঘটিয়ে মিশরে মামলুক রাজবংশ প্রতিষ্ঠা করেছিল।

১২৫০ সালে প্রতিষ্ঠার পর ১৫১৭ সাল পর্যন্ত এই রাজবংশ অত্যন্ত প্রতাপ ও আভিজাত্যের সাথে মিশর শাসন করেছিল ।

→ মামলুকদের পরিচয় : নিম্নে মামলুকদের পরিচয় তুলে ধরা হলো : 

১. ব্যুৎপত্তিগত পরিচয় : আরবি মালাকা শব্দ থেকে মামলুক শব্দের উদ্ভব। এই মামলুক শব্দের অর্থ দাঁড়ায় দাস, চাকর, সেবাদাস, শ্রমদাস ইত্যাদি। 

তাছাড়া প্রাচীন মিশরে যুদ্ধবন্দীদেরই মামলুক নামে অভিহিত করা হতো। ফলে বলা যায় যে, যুদ্ধবন্দী বা দাস সম্প্রদায়কেই মূলত মামলুক বলা হয় ।

২. মামলুকদের আদি বাসস্থান : উরাল পর্বতমালা এবং কাস্পিয়ান সাগরের মধ্যবর্তী কিপচাক অঞ্চলে ছিল এই মামলুকদের আদি বাসস্থান। তাঁরা ছিল তুর্কিদের কুমান শাখার অধিবাসী ।

৩. সৈন্যবাহিনীতে যোগদান : আইয়ুবী সুলতান মালিক আস সালিহ আব্বাসীয় খলিফা আল মুস্তাসিমের অনুকরণে প্রচুর দাসদের তাঁর দেহরক্ষী বাহিনীতে নিয়োগ দান করেন। 

ফলে এ সময় অন্যান্য দাসদের সাথে মামলুক তুর্কিরাও আইয়ুবী সৈন্যবাহিনী ও মালিক আস সালিহের দেহরক্ষী বাহিনীতে প্রবেশ করেন। ফলে এই মামলুকগণ শক্তিশালী হয়ে ওঠেন।

৪. মামলুক বংশের সূচনা : আব্বাসীয় খলিফা আল মুস্তাসিম আইয়ুবী সুলতান মালিক আস সালিহকে শাজার-উদ-দার নামী একজন তুর্কি ক্রীতদাসীকে উপহার দেন। মালিক আস সালিহ শাজারকে মুক্ত করে দিয়ে নিজের স্ত্রী হিসেবে গ্রহণ করেন। 

ফলে আইয়ুবী সুলতান মালিক আস সালিহের উপর এই তুর্কি বংশীয় শাজার-উদ-দার এর প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি পায়। এমনকি শাজার-উদ-দার আইয়ুবী মুদ্রায় সুলতানের নামের পাশে নিজের নাম খোঁদাই করেন।

৫. মামলুক বংশ প্রতিষ্ঠা : ১২৪৯ সালে আইয়ুবী সুলতান মালিক আস সালিহ মৃত্যুবরণ করলে তাঁর স্ত্রী শাজার-উদ-দার ক্ষমতা দখলের চক্রান্তে লিপ্ত হন। পিতার মৃত্যুর পর যুবরাজ তুরান শাহ আইয়ুবী সিংহাসনে আরোহণ করেন। 

বিমাতা শাজার-উদ-দার সেনাপ্রধান বাইবার্সের সহায়তায় ১২৫০ সালের ২ মে তুরান শাহকে হত্যা করে সিংহাসনে আরোহণ করেন। ফলে প্রতিষ্ঠিত হয় মামলুক রাজবংশ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শাজার-উদ-দার নামী এক তুর্কি ক্রীতদাসী মহিলার মাধ্যমে আইয়ুবী বংশের ধ্বংসস্তূপের উপর প্রতিষ্ঠিত হয়েছিল এই মামলুক বংশ। প্রতিষ্ঠার পর অত্যন্ত সাফল্যের সাথে মামলুক সালতানাত পরিচালিত হয়েছে । 

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 18 May

    আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের। এখান থেকে আমি সব প্রশ্নের উত্তর পেয়ে যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ