মামলুকদের পতনের কারণগুলো আলোচনা কর

মামলুকদের পতনের কারণগুলো আলোচনা কর
মামলুকদের পতনের কারণগুলো আলোচনা কর

মামলুকদের পতনের কারণগুলো আলোচনা কর

  • অথবা, কি কি কারণে মামলুকদের পতন হয়েছিল?

উত্তর : ভূমিকা : মানব সভ্যতার ইতিহাসে প্রবল বীরবিক্রমে ও অসীম সাহসিকতা নিয়ে কিছু রাজ বংশের অভ্যুদয় ঘটত, আবার সময়ের পরিবর্তনের সাথে সাথে এক পর্যায়ে তাঁর পতন ঘটত। 

দ্বাদশ-ত্রয়োদশ শতাব্দীর এমনই এক আলোচিত রাজবংশ হলো মামলুক বংশ। ১৩৮২ সাল পর্যন্ত শাসনকার্য পরিচালনা করেন। ১৩৮২ সালে বুরুজি মামলুকদের উত্থানের মধ্য দিয়ে পতন ঘটে বাহারি মামলুকদের ।

বাহারি মামলুকদের পতনের কারণ : নিম্নে বাহারি মামলুকদের পতনের কারণসমূহ তুলে ধরা হলো :

১. প্রাকৃতিক নিয়ম : ঐতিহাসিক ইবনে খালদুন বলেন, প্রাকৃতিকভাবেই কোনো রাজবংশ ১২০ বছরের বেশি সময় ধরে নিজেদের আধিপত্য ধরে রাখতে পারে না। 

ফলে বলা যায়, উত্থান ও পতন এটা বিধাতাপ্রদত্ত একটি স্বতঃসিদ্ধ নিয়ম। তাই দেখা যায়, ১২৫০ সালে যে প্রবল ক্ষমতা নিয়ে বাহারি মামলুকরা ক্ষমতায় এসেছিল সুলতান নাসির উদ্দিনের মৃত্যুর পর তাঁরা সেই ক্ষমতা হারিয়ে ফেলে, যার ফলে মামলুক বংশের পতন ঘটে।

২. উত্তরাধিকারীদের দুর্বলতা : সুলতান আল নাসির দীর্ঘ ৪৬ বছর কাল রাজত্ব করেছিলেন। তাঁর সময় মামলুক সালতানাতের ব্যাপক সমৃদ্ধি ঘটে। 

কিন্তু তাঁর উত্তরাধিকারীরা তাঁর মতো যোগ্যতাসম্পন্ন শাসক ছিলেন না। তাদের এ দুর্বলতায় বাহারী মামলুকদের পতনকে ত্বরান্বিত করেছিল।

৩. সুলতানদের বিলাসিতা : বাহারি মামলুকদের পতনের আরেকটি কারণ ছিল বাহারি সুলতানদের অতিরিক্ত বিলাসিতা ও আরামপ্রিয়তা। সুলতান বাইবার্স ও কালাউন ছাড়া বাকি বাহারি মামলুকগণ ছিলেন চরমভাবে বিলাসী।

৪. মোঙ্গল আক্রমণ : মামলুক বংশের পতনের পেছনে অন্য একটি বড় কারণ ছিল মোঙ্গল ও মামলুক তাতার বংশের পুনঃপুন আক্রমণ ।

৫. অর্থনৈতিক সংকটাবস্থা : কালাউনের পরবর্তী বাহারী মামলুক সুলতানদের অদূরদর্শী অর্থনৈতিক নীতি মিশরের আর্থিক সংকটকে দুর্বিষহ করে তোলে। 

অন্যদিকে, এ সময় ব্যবসা- বাণিজ্যের মন্থর গতি এই সংকটাপন্ন অবস্থাকে আরো প্রকট করে তোলে। যা বাহারী মামলুক শাসনকে পতনের দিকে ঠেলে দেয়।

৬. সুলতানদের অপব্যয় : বাহারী মামলুক সুলতানদের মাত্রাতিরিক্ত অপব্যয়ও এই বংশের পতনে ব্যাপক ভূমিকা রাখে। সুলতান নাসিরসহ আলোচ্য বাহারী মামলুক সুলতানগণ রাষ্ট্রীয় কোষাগারকে নিজের ব্যক্তিগত কোষাগারে পরিণত করেন।

৭. বুরুজি মামলুকদের উত্থান : এভাবে যখন চতুর্দিক থেকে বাহারি মামলুকদের পতনের মঞ্চ প্রস্তুত হয়ে ওঠে তখন চূড়ান্ত পতনের কারণ হিসেবে অভ্যুদয় বুরুজি মামলুকদের। 

সুলতান কালাউন তাঁর রাজত্বকালে সাম্রাজ্যের অভ্যন্তরীণ বিদ্রোহ দমন ও আমির ওমরাহদের ষড়যন্ত্র প্রতিহত করার জন্য একদল তুর্কি ক্রীতদাসদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে সুউচ্চ এক মিনার বা গম্বুজে বসবাসের ব্যবস্থা করেন। 

পরে আল নাসিরের পরবর্তী বাহারি মামলুকদের দুর্বলতার সুযোগে বুরুজি মামলুকগণ ১৩৮২ সালে ক্ষমতা দখল করেন।

উপসংহার : পরিশেষে বলা যায়, প্রতিটি সৃষ্টির সাথেই এর পতন নির্দিষ্ট থাকে। তেমনি একটি রাজবংশ হঠাৎ প্রবল বীরবিক্রমে ক্ষমতায় আসে। 

আবার যখন এর শাসকদের মধ্যে আন্তঃকেন্দ্রিকতা, অলসতা, বিলাসিতা, ইন্দ্রিয়প্রবণতা, ভীরুতা ভর করে, তখন তাঁর থেকে শ্রেষ্ঠ কোনো বংশ এসে ক্ষমতা দখল করে নেয়। বাহারী মামলুকদের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয়নি। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ