মীর কাসিম কে ছিলেন । মীর কাসিমের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মীর কাসিম কে ছিলেন । মীর কাসিমের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মীর কাসিম কে ছিলেন । মীর কাসিমের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।.

মীর কাসিম কে ছিলেন । মীর কাসিমের পরিচয় দাও
মীর কাসিম কে ছিলেন । মীর কাসিমের পরিচয় দাও

মীর কাসিম কে ছিলেন । মীর কাসিমের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : প্রাচীন কাল থেকে বাংলা ছিল ধন-সম্পদ ও ঐশ্বর্যের লীলাভূমি। এ দেশের সমৃদ্ধির কাহিনি যুগে যুগে বিদেশি পর্যটক ও বণিকদের দৃষ্টি আকর্ষণ করেছিল। 

তাদের কেউ পর্যটনের উদ্দেশ্যে আবার কেউ ব্যবসায়ের উদ্দেশ্যে এদেশে এসেছিলেন। ঠিক এরকম ব্যবসায়ের উদ্দেশ্যে আসে ইস্ট ইন্ডিয়া কোম্পানি। 

তারা এখানে এসে ১৭৫৭ সালে পলাশির যুদ্ধে নবাব সিরাজ-উদ-দৌলাকে পরাজিত করে কর্তৃত্ব গেঁড়ে বসে। এক | পর্যায়ে তারা মীর কাসিমকে বাংলার নবাব নিযুক্ত করে।

→ মীর কাসিম : মীর কাসিম ছিলেন নবাব সিরাজ উদ- দৌলার প্রধান সেনাপতি বিশ্বাসঘাতক মীর জাফরের জামাতা। তার পুরো নাম মীর মোহাম্মদ কাসিম আলী খান। 

তার পিতার নাম মীর রাজি খান। ইংরেজরা মীর জাফরকে সিংহাসনে বসালেও এক পর্যায়ে তারা তাকে সন্দেহের চোখে দেখে। 

ফলে তারা চক্রান্ত করে ১৭৬০ সালের ২০ অক্টোবর মীর কাসিমকে বাংলা ও বিহারের নবাব হিসেবে নিযুক্ত করেন। 

সিংহাসনে আরোহণ করেই মীর কাসিম বাংলার জন্য বিভিন্ন অধিকার ইংরেজদের কাছ থেকে আদায় করেন। তিনি অত্যন্ত দেশপ্রেমিক শাসক ছিলেন। 

যার ফলে ইংরেজদের সাথে মনোমালিন্য হয়ে তাদের সাথে বক্সারের যুদ্ধ হয়। এ যুদ্ধে তিনি পরাজিত হন এবং ১৭৭৭ সালের ৮ মে দিল্লির সন্নিকটে কোতওয়াল নামক জায়গায় মৃত্যুবরণ করেন ।

→ মীর কাসিমের কার্যকলাপ :

১. মীর কাসিম কোম্পানিকে মেদিনীপুর, বর্ধমান ও চট্টগ্রামের রাজস্ব আদায়ের ক্ষমতা প্রদান করেন । 

২. কোম্পানির সৈন্যবাহিনীর ব্যয় নির্বাহের জন্য দশ লক্ষ টাকা প্রদান করেন।

৩. তিনি ভ্যালিটার্ট এবং তাঁর সহযোগীদের পুরস্কারস্বরূপ দুই লক্ষ পাউন্ড এবং কর্ণাটক যুদ্ধের ব্যয়ভার নির্বাহের জন্য অতিরিক্ত পাঁচ লক্ষ টাকা প্রদান করেন । এভাবে তিনি কোম্পানির সকল প্রাপ্য চুকিয়ে দিয়ে ঋণমুক্ত হন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মীর কাসিম ছিলেন বাংলার উন্নতির জন্য এক নিবেদিত প্রাণ। তিনি ১৭৬০ সাল থেকে ১৭৬৩ সাল পর্যন্ত বাংলা ও বিহারের শাসনকর্তা হিসেবে স্বাধীনভাবে দায়িত্ব পালন করেছিলেন।

আর্টিকেলের শেষকথাঃ মীর কাসিম কে ছিলেন । মীর কাসিমের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম মীর কাসিম কে ছিলেন । মীর কাসিমের পরিচয় দাও । যদি তোমাদের আজকের মীর কাসিম কে ছিলেন । মীর কাসিমের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ