মুঘল আমলে রায়তের অবস্থা কেমন ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুঘল আমলে রায়তের অবস্থা কেমন ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুঘল আমলে রায়তের অবস্থা কেমন ছিল । আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুঘল আমলে রায়তের অবস্থা কেমন ছিল
মুঘল আমলে রায়তের অবস্থা কেমন ছিল

মুঘল আমলে রায়তের অবস্থা কেমন ছিল

  • অথবা, মুঘল আমলে রায়তের অবস্থা আলোচনা কর।

উত্তর : ভূমিকা : মুঘল শাসনামলে রায়তের অবস্থা ছিল খুবই আলোচিত একটি অবস্থা। মুঘল আমলে অর্থনৈতিক অবস্থার মধ্যে যেসব উৎস বিদ্যমান ছিল সেগুলোর মধ্যে কৃষি ছিল অন্যতম ও গুরুত্বপূর্ণ একটি উৎস। 

কৃষি থেকে তৎকালীন সময়ে অনেক রাজস্ব আদায় হতো। আর রায়তরা বিশেষ করে কৃষিকাজের খাতে জড়িত ছিল।

→ মুঘল আমলে রায়তের অবস্থা : মুঘল আমলে রায়তের অবস্থা যে রকম ছিল তা হলো-

১. প্রধান জীবিকা : মুঘল আমলে সর্বসাধারণের একমাত্র জীবিকা ছিল কৃষি। কৃষি থেকে সরকার অনেক রাজস্ব আদায় করতো। তাই বলা যায় যে, রায়তের প্রধান জীবিকা ছিল কৃষি ।

২. খোদকশতা : খোদকশতা বলা হতো সেইসব কৃষকদের যারা তাদের নিজের জমি চাষ করতো। তারা নিজস্ব লাঙ্গল, গরু ও যন্ত্রপাতি দিয়ে জমি চাষ করতো। 

তারা নির্দিষ্ট রাজস্ব প্রদান করে জমি চাষ করতো। দক্ষিণাঞ্চলে খোদকশতাদের আবার মিরাজদারও বলা হতো। খোদকশতারা ছিলেন প্রথম শ্রেণির রায়ত ।

৩. পাইকশতা : পাইকশতারা ছিলেন দ্বিতীয় শ্রেণির রায়ত। তাদের নিজেদের জমি ছিল না। তারা জমিদারদের জমিতে চাষ করতো। 

অনেক পাইকশতা রায়তদের নিজস্ব লাঙল, গরু ছিল। পাইকশতাদের সাহায্যে অনেক অনাবাদি জমি আবাদি করা হতো।

৪. মুহারিয়ান : মুহারিয়ান ছিল তৃতীয় শ্রেণির রায়ত। তারা জমিদারদের জমিতে কাজ করতো। তাদেরকে ভাড়াটিয়া কৃষক বলে মনে করা হয়।

৫. ভূমিহীন কৃষক : চতুর্থ শ্রেণির রায়ত ছিল ভূমিহীন কৃষক। তাদের নিজস্ব কোনো জমিজমা ও লাঙ্গল-গরু কিছুই ছিল না তারা দিন মজুরি করে জীবিকা নির্বাহ করতো।

উপসংহার : পরিশেষে বলতে পারি যে, মুঘল আমলে অর্থনৈতিক অবস্থায় রায়তরা বিশেষ অবদান রেখেছে। রায়তদের দ্বারা কৃষিকাজ সম্পন্ন করা হতো এবং সেই কৃষি থেকে অনেকে জীবিকা নির্বাহ করতো। 

তাই অর্থনৈতিক পুনর্গঠনে রায়তদের ভূমিকা ছিল অনস্বীকার্য। তবে তাদের জীবনযাপন খুব সুখের ছিল না।

আর্টিকেলের শেষকথাঃ মুঘল আমলে রায়তের অবস্থা কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম মুঘল আমলে রায়তের অবস্থা কেমন ছিল । যদি তোমাদের আজকের মুঘল আমলে রায়তের অবস্থা কেমন ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ