মুঘল আমলে জমিদারদের অবস্থা কেমন ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুঘল আমলে জমিদারদের অবস্থা কেমন ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুঘল আমলে জমিদারদের অবস্থা কেমন ছিল । আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুঘল আমলে জমিদারদের অবস্থা কেমন ছিল
মুঘল আমলে জমিদারদের অবস্থা কেমন ছিল

মুঘল আমলে জমিদারদের অবস্থা কেমন ছিল

  • অথবা, মুঘল আমলে জমিদারদের অবস্থা আলোচনা কর।

উত্তর : ভূমিকা : মুঘল শাসনামলে জমিদাররা ছিল খুবই গুরুত্বপূর্ণ স্থানে। দণ্ডায়মান তারা রায়তদের দ্বারা কৃষিকাজ পরিচালনা করতেন। 

মুঘল আমলে অর্থনীতি শক্তিশালী করতে জমিদাররা বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জমিদাররা রায়তদের সাথে মিলে রাষ্ট্রে যোগসূত্র স্থাপন করতো ।

→ জমিদারদের অবস্থা : মুঘল শাসনামলে কৃষি ছিল অর্থনীতির ভিত্তি গঠনের একটি মাধ্যম। আর জমিদার শ্রেণি ছিল কৃষি ব্যবস্থার একটি অঙ্গ। জমিদাররা নিষ্কর জমির ফসল ভোগ করতো। 

তারা রায়তের মাধ্যমে জমির চাষ কার্য সম্পাদন করতো। আবার তারা রায়তের মাধ্যমে রাষ্ট্রের সাথে সম্পর্ক গড়ে তুলত। তারা মূলত কৃষকের উৎপন্ন ফসলের একটি অংশ পেত। 

→ জমিদারের শ্রেণিবিভাগ : জমিদারগণ কয়েকটি শ্রেণিতে বিভক্ত ছিলেন। যথা-

১. সামন্ত শ্রেণি : জমিদারগণের মধ্যে সামন্ত শ্রেণি ছিল প্রথম শ্রেণি । তারা রায়, রানা ও রাজা প্রভৃতি উপাধিতে ভূষিত ছিলেন।

২. মাল ওয়াজির : জমিদার শ্রেণিতে দ্বিতীয় স্তরে ছিলেন। মাল, ওয়াজির বা মধ্যবর্তী জমিদার। তাদের জমি জরিপের মাধ্যমে জমিদারী রাজস্ব ধার্য করে কর আদায় করা হতো।

৩. খিদমতি জমিদারি : যারা সরকারকে খিদমত করতো তাদেরকে খিদমতি জমিদার বলা হতো। খিদমতি জমিদারগণ ছিলেন তৃতীয় শ্রেণির জমিদার।

৪. জমিদারদের সৈন্য সামন্ত : অনেক জমিদারদের নিজস্ব সৈন্য সামন্ত বিদ্যমান ছিল । তারা মাঝে মাঝে সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করতো। তাই তাদের ক্ষমতাকে নিয়ন্ত্রণ করার জন্য সরকার থেকে আমিল নিয়োগ করা হতো।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুঘল শাসনামলে জমিদার শ্রেণি বেশ কৃতিত্ব প্রদর্শন করেছিল। তারা কোনো স্থানের নিষ্কর জমি চাষাবাদের মাধ্যমে ফসল উৎপাদন করতো এবং ভোগ করতেন।

জমিদারদের জমিতে অনেক রায়তা কাজ করতো এবং ফসল উৎপাদন করতো। কৃষকদের উৎপাদিত ফসল থেকে জমিদাররা একটি অংশ ভোগ করতো।

আর্টিকেলের শেষকথাঃ মুঘল আমলে জমিদারদের অবস্থা কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম মুঘল আমলে জমিদারদের অবস্থা কেমন ছিল। যদি তোমাদের আজকের মুঘল আমলে জমিদারদের অবস্থা কেমন ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ