মুঘল আমলে নারীদের অবস্থা আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুঘল আমলে নারীদের অবস্থা আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুঘল আমলে নারীদের অবস্থা আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুঘল আমলে নারীদের অবস্থা আলোচনা কর
মুঘল আমলে নারীদের অবস্থা আলোচনা কর

মুঘল আমলে নারীদের অবস্থা আলোচনা কর

  • অথবা, মুঘল শাসন আমলে নারীদের অবস্থা আলোচনা কর।

উত্তর : ভূমিকা : মুঘল আমলে অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক অবস্থার নানা চিত্র পাওয়া যায়। মুঘল আমলে সামাজিক অবস্থার মধ্যে নারীদের অবস্থা ছিল অন্যতম। 

মুঘল আমলে নারীদের অবস্থা খুব একটা ভালো ছিল না। তবে অনেক নারী নিজ প্রতিভা দ্বারা সর্বোচ্চ চূড়ায় উঠতে সক্ষম হয়েছিলেন। এদের মধ্যে নূরজাহানের নাম অন্যতম ।

→ মুঘল আমলে নারীদের অবস্থা : মুঘল আমলে নারীদের অগ্রগতির পিছনে অনেক বেশি বাধা ছিল। মুঘল আমলে নারীদের অবস্থা যেরূপ ছিল তা হলো :

১. দাসী ও পরিচারিকা : মুঘল আমলে নারীদেরকে সমাজে অভিজাত শ্রেণিরা দাসী হিসেবে পোষণ করতো। অনেক সময় এ সকল দাসীরা মনিবদের কাছে অনেক নির্যাতনের স্বীকার হতো। সমাজে অনেক নারী মানুষের গৃহপরিচারিকার কাজ করে জীবিকা নির্বাহ করতো।

২. সতীদাহ প্রথা : মুঘল আমলে হিন্দু সমাজে সতীদাহ প্রথা নামে একটি অতি নিন্দনীয় প্রথা প্রচলিত ছিল। এ প্রথা অনুযায়ী স্বামীর মৃত্যুর পর স্ত্রীকে স্বামীর সাথে একই চিতায় আত্মহত্যা করতে হতো। যদি কেউ অস্বীকার করতো তাহলে তাকে জোর করে আগুনে ফেলে দেওয়া হতো।

৩. পণ বা যৌতুক প্রথা : মুঘল আমলে সামাজিক অবস্থার মধ্যে একটি জঘন্য প্রথা বিদ্যমান ছিল, যা যৌতুক প্রথা নামে পরিচিত । এ প্রথা হিন্দু-মুসলমান উভয় জাতির মধ্যে বিদ্যমান ছিল ।

৪. বিধবাদের অবস্থা : মুঘল আমলে হিন্দু সমাজের বিধবাদের অবস্থা ছিল খুব করুণ । বিধবাদের পুনরায় বিবাহ হতো। হিন্দু প্রথা অনুযায়ী কোনো নারী বিধবা হলে তার জন্য বিবাহ নিষিদ্ধ ছিল। তাদের অনেক অপমান ও অবহেলা সহ্য করতে হতো ।

৫. নারীর মর্যাদা : মুঘল আমলে নারীদের কোনো সামাজিক মর্যাদা দেওয়া হতো না। তাদেরকে তেমন কোনো শিক্ষার সুযোগও দেওয়া হতো না। তারা ছিল পুরুষের ভোগের সামগ্রী। তাদের কোনো সামাজিক অধিকার দেওয়া হতো না ।

উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, মুঘল শাসনামল ছিল পুরুষশাসিত সমাজ। আর এ পুরুষশাসিত সমাজে নারীদের কোনো সামাজিক ও ব্যক্তিগত অধিকার দেওয়া হতো না। 

এমনকি যদি কোনো নারী কন্যা সন্তান জন্মদান করতো তাহলে তাকে অনেক অপমান ও কষ্ট ভোগ করতে হতো।

আর্টিকেলের শেষকথাঃ মুঘল আমলে নারীদের অবস্থা আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মুঘল আমলে নারীদের অবস্থা আলোচনা কর। যদি তোমাদের আজকের মুঘল আমলে নারীদের অবস্থা আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ