মুঘল আমলে কৃষিব্যবস্থা বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুঘল আমলে কৃষিব্যবস্থা বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুঘল আমলে কৃষিব্যবস্থা বর্ণনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুঘল আমলে কৃষিব্যবস্থা বর্ণনা কর
মুঘল আমলে কৃষিব্যবস্থা বর্ণনা কর

মুঘল আমলে কৃষিব্যবস্থা বর্ণনা কর

  • অথবা, মুঘল আমলে কৃষি শিল্প কেমন ছিল? 

উত্তর : ভূমিকা : ভারতীয় উপমহাদেশে মুঘল শাসনামল একটি গৌরবময় যুগ। মুঘল শাসনামলে অর্থনৈতিক অবস্থা ছিলবেশ উন্নত। মুঘল আমলে অর্থনীতির পিছনে কৃষিশিল্প অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

কৃষিশিল্প থেকে অনেক রাজস্ব আদায় হতো। আর প্রায় সব মুঘল শাসকগণই কৃষিক্ষেত্রে অবদান রাখেন, তারা কৃষিকাজে উৎসাহ প্রদান করেন এবং প্রয়োজনীয় সেচ ব্যবস্থার সুযোগ করে দেন।

→ মুঘল আমলে কৃষি শিল্পের অবস্থা : মুঘল শাসনামলে কৃষির অবস্থা আলোচনা করা হলো :

১. খাদ্যশস্য উৎপাদন : মুঘল আমলে কৃষিশিল্পের মধ্যে অন্যতম ছিল খাদ্যশস্য উৎপাদন। খাদ্যশস্য দ্বারা সাম্রাজ্যের সকল ধরনের মানুষ জীবিকা নির্বাহ করতো। তাই খাদ্যশস্যের গুরুত্ব অনেক বেশি ছিল । ধান, গম, জব, বার্লি, আখ ইত্যাদি ছিল উল্লেখযোগ্য খাদ্যশস্য।

২. তামাক, কফি ও আফিম : মুঘল আমলে কৃষি শিল্পের অন্যতম হলো তামাক, কফি ও আফিম। তৎকালীন সময়ে তামাক, কফি ও আফিম প্রচুর পরিমাণে চাষ হতো। আর এগুলো থেকে নানা ধরনের মাদক ও অন্যান্য জিনিসপত্র তৈরি হতো।

৩. নীল চাষ : মুঘল শাসনামলে সাম্রাজ্যের অভ্যন্তরে প্রচুর পরিমাণে নীল চাষ হতো। নীল ছিল কৃষিশিল্পের জন্য লাভজনক । কাপড়ের রং করার জন্য নীল ব্যবহার করা হতো। ভারতের আগ্রায় নীলের বেশ কদর ছিল।

৪. মদ তৈরি : মুঘল আমলে সুরা শিল্পের বেশ প্রসার ঘটে 1 তৎকালীন সময়ে নানাপ্রকার মদ তৈরি হতো। আর মদের ব্যবসা ছিল বেশ লাভজনক।

৫. বাংলায় কৃষিব্যবস্থা : মুঘল শাসনামলে বাংলার কৃষি | ব্যবস্থা ছিল বেশ উন্নত। বাংলার এক একটি স্থান ছিল একেকটি কৃষি পণ্যের জন্য উপযোগী। বাংলায় তখন কৃষিকাজের সাথে প্রায় সকল মানুষ যুক্ত ছিলেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুঘল আমলে প্রশাসনিক অবস্থা ছিল বেশ উন্নত। আর এ উন্নত প্রশাসনিক অবস্থার পিছনে অর্থনীতি শক্তিশালী ভূমিকা পালন করে। 

আর অর্থনীতি শক্তিশালী করতে কৃষিশিল্প বেশ ভূমিকা পালন করে। সুতরাং বলা যায়, মুঘল আমলে কৃষিশিল্প বেশ উন্নত ছিল।

আর্টিকেলের শেষকথাঃ মুঘল আমলে কৃষিব্যবস্থা বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মুঘল আমলে কৃষিব্যবস্থা বর্ণনা কর । যদি তোমাদের আজকের মুঘল আমলে কৃষিব্যবস্থা বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ