ওয়ারেন হেস্টিংস কে ছিলেন । ওয়ারেন হেস্টিংস এর পরিচয়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ওয়ারেন হেস্টিংস কে ছিলেন । ওয়ারেন হেস্টিংস এর পরিচয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ওয়ারেন হেস্টিংস কে ছিলেন । ওয়ারেন হেস্টিংস এর পরিচয় । আমাদের গুগল নিউজ ফলো করু...

ওয়ারেন হেস্টিংস কে ছিলেন । ওয়ারেন হেস্টিংস এর পরিচয়
ওয়ারেন হেস্টিংস কে ছিলেন । ওয়ারেন হেস্টিংস এর পরিচয়

ওয়ারেন হেস্টিংস কে ছিলেন । ওয়ারেন হেস্টিংস এর পরিচয়

  • অথবা, ওয়ারেন হেস্টিংস-এর পরিচয় দাও। 
  • অথবা, ওয়ারেন হেস্টিংস সম্পর্কে ধারণা দাও । 
  • অথবা, ওয়ারেন হেস্টিংস-এর উপর টীকা লিখ । 

উত্তর : ভূমিকা : ভারতবর্ষে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৬০১ সালে স্যার জেমস লেনক্যাসটারের নেতৃত্বে তাদের প্রথম বাণিজ্য প্রতিনিধি দল প্রেরণ করেন। এরপর, তারা পর্যায়ক্রমে তারা এদেশের বাণিজ্যে সাফল্য লাভ করে। 

তাই এরপর কোম্পানি ক্রমান্বয়ে বিভিন্ন ব্যক্তিদের গভর্নরের দায়িত্ব দিয়ে ভারতবর্ষে প্রেরণ করেন। ইংরেজ কোম্পানি নিযুক্ত সেই বিখ্যাত গভর্নরদেরই একজন ছিলেন গভর্নর ওয়ারেন জেনারেল হেস্টিংস।

→ ওয়ারেন হেস্টিংস-এর প্রাথমিক জীবন : ওয়ারেন হেস্টিংস মাত্র ১৮ বছর বযসে কোম্পানির এক সামান্য কর্মচারী হিসেবে ভারতবর্ষে আগমন করেন এবং স্বীয় মেধা, প্রতিভা, সাহস ও দূরদর্শিতার ফলে প্রথম কাশিম বাজারের রেসিডেন্ট এবং পরে কলকাতা কাউন্সিলের সদস্য হিসেবে কাজ করেন। 

১৭৬৪ সালে তিনি স্বদেশে ফিরে যান। কিন্তু কোম্পানির সামনে গোলযোগ দেখা দিলে ১৭৭১ সালে পুনরায় ভারতে আসেন ৷

বাংলার গভর্নর : ওয়ারেন হেস্টিংস ১৭৭২ সালের বাংলার গভর্নর নিযুক্ত হন এবং ১৭৭৩ সালে তিনি ব্রিটিশ পার্লামেন্টে নিয়ামত আইন পাস করে গভর্নর জেনারেল পদে উন্নীত হন। 

রবার্ট ক্লাইভ প্রবর্তিত দ্বৈত শাসনব্যবস্থার ফলে দেশে ছিয়াত্তরের মন্বন্তর দেখা দিলে তিনি অত্যন্ত প্রজ্ঞার সাথে এই বিপর্যয় সামাল দেন। তাছাড়া মহীশুরের টিপু সুলতান ও মারাঠা হুমকিও তিনি যথার্থভাবে মোকাবিলা করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ওয়ারেন হেস্টিংস ছিলেন একজন জনদরদী গভর্নর। তিনি বাংলার জনগণের দুঃখ-দুর্দশা লাঘবের জন্য বিভিন্ন বিপর্যয়ে কার্যকরী সংস্কার সাধন করেছিলেন। যার ফলে ভারতবর্ষে ওয়ারেন হেস্টিংস চিরস্মরণীয় হয়ে আছেন।

আর্টিকেলের শেষকথাঃ ওয়ারেন হেস্টিংস কে ছিলেন । ওয়ারেন হেস্টিংস এর পরিচয়

আমরা এতক্ষন জেনে নিলাম ওয়ারেন হেস্টিংস কে ছিলেন । ওয়ারেন হেস্টিংস এর পরিচয়। যদি তোমাদের আজকের ওয়ারেন হেস্টিংস কে ছিলেন । ওয়ারেন হেস্টিংস এর পরিচয় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ