প্রাচীন বাংলার ইতিহাস রচনায় ব্যক্তির ভূমিকা নিরূপণ কর

 

প্রাচীন বাংলার ইতিহাস রচনায় ব্যক্তির ভূমিকা নিরূপণ কর
প্রাচীন বাংলার ইতিহাস রচনায় ব্যক্তির ভূমিকা নিরূপণ কর

প্রাচীন বাংলার ইতিহাস রচনায় ব্যক্তির ভূমিকা নিরূপণ কর

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার ইতিহাস রচনার ক্ষেত্রে বিভিন্ন ব্যক্তিরা তাদের মেধা ও যোগ্যতা দিয়ে অনেক অবদান রেখেছেন। এখনো পর্যন্ত অনেক ঐতিহাসিক, প্রত্নতাত্ত্বিক এবং গবেষকরা অক্লান্ত পরিশ্রম করে ইতিহাস সম্পর্কে নানা তথ্য প্রদান করছেন। 

তাই প্রাচীন বাংলার ইতিহাস রচনার ক্ষেত্রেও আমরা বিভিন্ন ব্যক্তির ভূমিকা লক্ষ করে থাকি। প্রাচীন বাংলার ইতিহাস পুনর্গঠনে ব্যক্তিজীবনের ভূমিকা নিচে সংক্ষেপে আলোচনা করা হলো :

→ ইতিহাস রচনায় বিভিন্ন ব্যক্তির ভূমিকা : ইতিহাস রচনার উৎসগুলোর মধ্যে লিখিত উপাদান অন্যতম ভূমিকা পালন করে। লিখিত উপাদানের মধ্যে ঐতিহাসিক দলিল পত্রাদি, জীবনচরিত, দানপত্র, নথিপত্র, সাহিত্য, পর্যটকদের ভ্রমণ বৃত্তান্ত ইত্যাদি উল্লেখযোগ্য। 

আর এসব উপাদানসমূহ সংগ্রহ ও সংরক্ষিত হয়েছে বিভিন্ন ব্যক্তিগণের সাহায্যে। মূলত এসব উপাদানসমূহ সংকলিত হয়েছেও বিভিন্ন ব্যক্তিদের দ্বারা। 

যাহোক ইতিহাস রচনায় যারা ব্যক্তিহিসেবে ভূমিকা পালন করেছে তারা মূলত কেউ ঐতিহাসিক কেউ প্রত্নতাত্ত্বিক আবার কেউ গবেষক। এছাড়াও বিভিন্ন পর্যটকও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। 

প্রাচীন বাংলার ইতিহাস রচনার ক্ষেত্রে যারা ভূমিকা রাখেন তারা হলেন ফা-হিয়েন, হিউয়েন সাং, ইংসিং, বানভট্ট, ডায়াডোরাস, আরিয়ান, প্লুটার্ক, লামা তারানাথ, আল বেরুনী, বল্লাল সেন, মিনহাজ-উস-সিরাজ, প্রমুখ ব্যক্তিবর্গ উল্লেখযোগ্য। এসব ছাড়াও আরো অনেকে প্রাচীন বাংলার ইতিহাস সম্পর্কে নানা প্রকার সত্য উদ্ঘাটন করে যাচ্ছেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইতিহাস রচনার ক্ষেত্রে ব্যক্তিবর্গের ভূমিকা অনেক। শুধুমাত্র কিছু অলিখিত উপাদানের উপর নির্ভর করে ইতিহাস সম্পর্কে ধারণা পাওয়া যায় না। 

আবার অলিখিত উপাদানগুলো ইতিহাস থেকে তথ্য পেতে হলে অবশ্যই বিভিন্ন ব্যক্তির সাহায্য নিতে হয়। তাই বলা যায় যে, যে কোনো ইতিহাস রচনায় ব্যক্তির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ