শশাঙ্কের কৃতিত্ব আলোচনা করো । শাসক হিসেবে শশাঙ্কের অবদান তুলে ধর

শশাঙ্কের কৃতিত্ব আলোচনা করো । শাসক হিসেবে শশাঙ্কের অবদান তুলে ধর
শশাঙ্কের কৃতিত্ব আলোচনা করো । শাসক হিসেবে শশাঙ্কের অবদান তুলে ধর

শশাঙ্কের কৃতিত্ব আলোচনা করো । শাসক হিসেবে শশাঙ্কের অবদান তুলে ধর 

  • অথবা, মহান শাসক হিসেবে শশাঙ্কের কৃতিত্ব আলোচনা কর।

উত্তর: ভূমিকা : সপ্তম শতকে বাঙালির ইতিহাসে শশাঙ্ক এক বিশেষ স্থান দখল করে আছে। তিনি স্বীয় অসাধারণ দক্ষতা ও ক্ষমতাবলে সামস্তরূপে জীবন শুরু করে গৌড়ের স্বাধীন সার্বভৌম রাজা হওয়ার গৌরব অর্জন করেন। 

তার একক নেতৃত্বেই বাংলা সর্বপ্রথম উত্তর ভারতীয় রাজনীতিতে লিপ্ত হওয়ার মতো ক্ষমতা ও বল সঞ্চয়ে সমর্থ হয়।

@ শশাঙ্কের কৃতিত্ব : স্বাধীন বাংলার প্রথম সার্বভৌম নরপতি হিসেবে শশাঙ্ক ছিলেন এক কীর্তিমান মহাপুরুষ তার কৃতিত্বের বিশেষ দিকগুলো নিচে উপস্থাপিত হলো :

১. সার্বভৌম বাঙালি সাম্রাজ্য প্রতিষ্ঠা : শশায়ই হচ্ছেন প্রথম ব্যক্তি যিনি পরবর্তী গুপ্ত রাজাগণের শাসন থেকে গৌড় রাজাকে স্বাধীন করে এক শক্তিশালী সার্বভৌম বাঙালি সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন ৬০৬ খ্রিষ্টাব্দে।

২. বাংলার প্রথম সার্বভৌম নরপতি : শশাঙ্ক ছিলেন বাংলার প্রথম সার্বভৌম নরপতি। কারো পক্ষেই বাংলাকে স্বাধীন করে এর সার্বভৌম নরপতি হওয়ার সুযোগ হয়নি 

৩. রাজ্য বিস্তার : উচ্চভিলাষী শশাঙ্ক শুধুমাত্র পৌঁড় রাজ্য দখল করেই ক্ষান্ত হননি। তিনি তাঁর রাজ্যসীমানা বিহার ও উড়িষ্যা পর্যন্ত বিস্তৃত করেন। এর মাধ্যমে তিনি বিশাল গৌড় রাজ্যের অধিপতি হ

৪. দক্ষ প্রশাসক : শশাঙ্ক শুধুমাত্র রাজ্য বিস্তারের কাজেই ব্যস্ত ছিলেন না। বরং রাজ্য বিস্তারের পাশাপাশি বিজিত অঞ্চলে সুষ্ঠু শাসনব্যবস্থা প্রবর্তন করে শাসন কাজে অসাধারণ দক্ষতার পরিচয় দেন।

৫. গৌড়ের মর্যাদা বৃদ্ধি : শশাঙ্ক গৌড় রাজ্যকে স্বাধীন করে একে উত্তর ভারতের এক প্রতিরোধ্য শক্তিতে পরিণত করে রাজনৈতিক অঙ্গনে এক বিশেষ কৃতিত্বের পরিচয় দেন।

৫. প্রজাহিতৈষী শাসক : গৌড়াধিপতি শশাঙ্ক শুধু একজন দক্ষ শাসকই ছিলেন না। তিনি একজন প্রজাহিতৈষী শাসকও ছিলেন।

৭. ন্যায়পরায়ণ শাসক : শশাঙ্ক ছিলেন একজন ন্যায়পরায়ণ শাসক। তিনি কখনও অন্যায়কে প্রশ্রয় দিতেন না। আইনের চোখে সবাই সমান এ নীতিতে তিনি শাসনকার্য পরিচালনা করতেন।

উপসংহার : আলোচনা শেষে বলা যায় যে, শশাঙ্ক শুধু একজন শক্তিশালী শাসকই ছিলেন না, ছিলেন একজন দূরদর্শী, কূটনৈতিক জ্ঞানসম্পন্ন ও একজন মহান কর্মবীর, রাজ্যজয় থেকে শাসনব্যবস্থা সব জায়গাতেই ছিলেন তার সমান দক্ষতা। 

এ কারণেই তিনি বাঙালির কথা বাংলাদেশের প্রথম স্বাধীন নরপতি হওয়ার গৌরব অর্জন করার সামর্থ্য অর্জন করেন। 

ইতিহাসে শশাঙ্কের মতো একজন রাজার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তাই বলা যায় শশাঙ্কের কৃতিত্ব ছিল অপরিসীম। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ