শশাঙ্কের রাজত্বকাল সম্পর্কে লিখ। শশাঙ্কের রাজত্বকাল সম্পর্কে কি জান

শশাঙ্কের রাজত্বকাল সম্পর্কে লিখ। শশাঙ্কের রাজত্বকাল সম্পর্কে কি জান
শশাঙ্কের রাজত্বকাল সম্পর্কে লিখ। শশাঙ্কের রাজত্বকাল সম্পর্কে কি জান

শশাঙ্কের রাজত্বকাল সম্পর্কে লিখ। শশাঙ্কের রাজত্বকাল সম্পর্কে কি জান

  • অথবা, শশাঙ্কের রাজত্বকাল সংক্ষেপে বর্ণনা দাও। 

উত্তর : ভূমিকা : একজন শক্তিশালী ও প্রভাবশালী শাসক হিসেবে শশাঙ্ক নিজ রাজ্যকে শত্রুমুক্ত করার উদ্দেশ্যকে সামনে রেখে শশাঙ্ক উত্তর ভারতের রাজনীতিতে জড়িয়ে পড়েন। 

তিনি মালব রাজ দেবগুণ্ডের সাথে বন্ধুত্ব স্থাপন করেন এবং মৌলবি ও পুষ্যভূতি রাজবংশের জোটকে প্রতিহত করেন। এ দুটি জোট পরস্পর যুদ্ধ বিগ্রহই শশাঙ্কের রাজত্বকালকে স্মরণীয় করে রেখেছে।

শশাঙ্কের রাজত্বকাল : শশাঙ্কের রাজত্বকালের উল্লেখযোগ্য ঘটনাবলি নিচে তুলে ধরা হলো :

১. মানবংশের সাথে সংঘর্ষ : গৌড়ে স্বাধীন রাজ্য প্রতিষ্ঠান পর শশাঙ্কের রাজত্বকালের উল্লেখযোগ্য ঘটনা ছিল মানবংশের সাথে তার সংঘর্ষ। 

এ যুদ্ধে শশাঙ্ক জয়ী হন। ফলে তার রাজ্যসীমা দক্ষিণে পঞ্জাম জেলার মহেন্দ্রগিরি পর্বত পর্যন্ত প্রসারিত হয়।

২. শশাঙ্কের মগধ ও বারানসি অধিকার : দক্ষিণের দিকে রাজ্য বিস্তারের পর শশাঙ্ক পশ্চিম সীমান্তের দিকে অগ্রসর হয়ে প্রথমে পশ্চিমের মগধ অধিকার করেন। তারপর তিনি আরো অগ্রসর হয়ে বারানসি পর্যন্ত গঙ্গার উপকূল অধিকার করেন।

৩. উত্তর ভারতের রাজনীতিতে শশাঙ্কের হস্তক্ষেপ : মৌধুরি রাজাদের বিরুদ্ধে স্বীয় রাজ্যকে সুন্দর করার উদ্দেশ্যেই শশাঙ্ক উত্তর ভারতের রাজনীতিতে জড়িয়ে পড়েন।

৪. মালবরাজ দেবগুপ্তের সাথে শশাঙ্কের মিত্রতা স্থাপন : কনৌজের মৌখরিরাজ ও থানেশ্বরের পুষ্যভূতি রাজবংশের মধ্যকার বৈবাহিক সম্পর্কের মাধ্যমে দ্বৈতশক্তি সৃষ্টি হয়। 

এর সাথে কামরূপের রাজা ভাস্কর বর্মণও শশাদের ভয়ে থানেশ্বরের রাজ্যের সাথে একাত্ততা ঘোষণা করে। 

শশাঙ্ক তাই নিজ রাজ্যকে নিরাপত্তা বিধান করার জন্য মালব রাজ দেবগুপ্তের সাথে সন্ধিস্থাপন করেন। ফলে তার রাজনৈতিক প্রতিপত্তি অনেক বেড়ে যায়।

৫. মালবরাজ কর্তৃক মৌখরি রাজকে আক্রমণ : মালবরাজ দেবগুপ্ত মৌখরিরাজ গ্রহবর্মাকে আক্রমণ করে পরাজিত ও নিহত করেন এবং গ্রহবর্মার স্ত্রী রাজ্যশ্রীকে বন্দি করেন। 

ইতিহাসে থানেশ্বরের প্রভাকরবর্ধন মৃত্যুবরণ করলে তার পুত্র রাজ্যবর্ধন থানেশ্বরের সিংহাসনে বসেন।

উপসংহার : পরিশেষে এ কথা বলা যায় যে, ৭ম শতকের প্রাচীন বাংলার ইতিহাসে শশাঙ্ক এক আলোড়ন সৃষ্টিকারী নাম। তিনি সামস্তরূপে জীবন শুরু করার পর এক সময় গৌড়ের সার্বভৌম অধিপতি হন। 

এবং অসামান্য দক্ষতাবলে উত্তর ভারতের রাজনীতিক তিনি হস্তক্ষেপ করে সফলতা অর্জন করতে সক্ষম হন। তাই প্রাচীন বাংলার ইতিহাসে শশাঙ্ক এর রাজত্বকাল স্মরণীয় হয়ে থাকবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ