শশাঙ্ককে বাংলার প্রথম গুরুত্বপূর্ণ রাজা বলা যায় কিনা সংক্ষেপে বর্ণনা কর

শশাঙ্ককে বাংলার প্রথম গুরুত্বপূর্ণ রাজা বলা যায় কিনা সংক্ষেপে বর্ণনা কর
শশাঙ্ককে বাংলার প্রথম গুরুত্বপূর্ণ রাজা বলা যায় কিনা সংক্ষেপে বর্ণনা কর

শশাঙ্ককে বাংলার প্রথম গুরুত্বপূর্ণ রাজা বলা যায় কিনা সংক্ষেপে বর্ণনা কর

  • অথবা, বাংলার প্রথম গুরুত্বপূর্ণ রাজা শশাঙ্ক কেন মনে কর? বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার ইতিহাসে শশাঙ্ক ছিলেন প্রথম স্বাধীন সার্বভৌম নরপতি। সপ্তম শতাব্দীতে তার উখান ঘটে। বাংলাতে এক নতুন যুগের সৃষ্টি হয়েছে তার মাধ্যমেই। 

তার সময়ে বাংলা প্রথম ঐক্যজোট হয়ে একটি রাজ্যে পরিণত হয়। তিনি হয়েছিলেন বাংলার সর্বপ্রথম জাতীয় বাঙালি রাজা । 

তিনি শুধু গৌড়ে রাজ্যের সার্বভৌম ক্ষমতার অধিকারী নন সাথে সাথে পুণ্ড্রবর্ধন, গৌড়-বঙ্গকে একসূত্রে গেঁথে একটি স্বাধীন সার্বভৌম রাজ্যও প্রতিষ্ঠা করেন। সুতরাং শশাঙ্ক প্রচীন বাংলার গুরুত্বপূর্ণ নরপতি ।

শশাঙ্ককে বাংলার প্রথম গুরুত্বপূর্ণ রাজা বলা যায় : বাংলার রাজনৈতিক ইতিহাসে শশাঙ্কের উত্থান উল্কাপিণ্ডের ন্যায়। কিছুকাল শাসন করার পর আবার বিলীন হয়ে গেলেও শশাঙ্কের রাজত্বকাল খুবই গুরুত্বপূর্ণ। যে কারণে শশাঙ্ককে বাংলার প্রথম গুরুত্বপূর্ণ শাসক বলা যায়। সেগুলো নিম্নরূপ-

১. স্বাধীন গৌড় রাজ্যের উত্থান : শশাঙ্কের বংশ পরিচয় ছিল যদিও ভারতে অজ্ঞান ছিল তথাপি তিনি নিজ দক্ষতা বলে স্বাধীন গৌড় রাজ্য প্রতিষ্ঠা করেন ।

২. রাজনৈতিক প্রজ্ঞা : সিংহাসনে আরোহণের পর শশাঙ্ক মালব রাজা দেবগুপ্তের সহিত বন্ধুত্ব করে রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় দেন।

৩. উত্তর ভারতের রাজনীতিতে হস্তক্ষেপ : ভারতের রাজনীতিতে শশাঙ্ক ছাড়া আর কোনো শাসক শশাঙ্কের রাজত্বকালের শুরুর সময় পর্যন্ত হস্তক্ষেপ করতে পারেনি। শশাঙ্কই ছিলেন প্রথম নরপতি যিনি প্রথম উত্তর ভারতের রাজনীতিতে হস্তক্ষেপ করেন এবং সফল।

৪. রাজ্যবিস্তার : শশাঙ্ক সিংহাসনে বসে রাজ্য বিস্তারেও মনোনিবেশ করেন এবং তিনি বাংলার বাইরেও রাজ্য জয় করেন। 

৫. প্রজাহিতৈষী শাসক : গৌড়রাজ শশাঙ্ক শুধু একজন দক্ষ শাসকই ছিলেন না সাথে সাথে প্রজাহিতৈষী শাসক হিসেবেও তার পরিচিতি ছিল।

৬. কূটনৈতিক দক্ষতা : শশাঙ্কের কূটনীতি ছিল প্রশংসার যোগ্য। তিনি মালবের রাজার সাথে সন্ধি স্থাপন করে গৌড়কে রক্ষা করেন । এছাড়া বৌদ্ধ ধর্মের বিস্তারে তিনি অবদান রাখেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শশাঙ্ক শুধুমাত্র একজন শক্তিশালী রাজাই ছিলেন না, তিনি ছিলেন দূরদর্শী কূটনৈতিক একজন মহান কর্মবীর। 

বাঙালিদের মধ্যে তিনিই প্রথম বিজেতা যার আক্রমণোত্তর ভারতীয় রাজনীতিতে বাংলার স্বকীয়তা প্রতিষ্ঠিত হয়। তাই শশাঙ্ককে বাংলার প্রথম গুরুত্বপূর্ণ শাসক বলা যায় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ