সিপাহী বিদ্রোহ কি । সিপাহি বিদ্ৰোহ কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সিপাহী বিদ্রোহ কি । সিপাহি বিদ্ৰোহ কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সিপাহী বিদ্রোহ কি । সিপাহি বিদ্ৰোহ কাকে বলে । আমাদের গুগল নিউজ ফলো করুন।।

সিপাহী বিদ্রোহ কি । সিপাহি বিদ্ৰোহ কাকে বলে
সিপাহী বিদ্রোহ কি । সিপাহি বিদ্ৰোহ কাকে বলে

সিপাহী বিদ্রোহ কি । সিপাহি বিদ্ৰোহ কাকে বলে

  • অথবা, সিপাহি বিদ্ৰোহ বলতে কি বুঝায়? 
  • অথবা, সিপাহি বিদ্রোহের ধারণা দাও ।

উত্তর : ভূমিকা : পলাশির যুদ্ধের পরপরই এদেশের কৃষকরা বিদ্রোহী হয়ে ওঠে। পরাধীনতার একশ বছর পর স্বাধীনতার ঘোষণা করে এদেশের সৈনিকরা পরবর্তীতে স্বাধিকার ও স্বাধীনতার সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত তরুণ সমাজ । ফলে ব্রিটিশদের অত্যাচার অনাচারের দিন শেষ হয়।

→ সিপাহি বিদ্রোহ : পলাশি যুদ্ধের ১০০ বছর পর ভারতের পূর্বাঞ্চলের প্রধানত সিপাহিদের নেতৃত্বে যে ব্যাপক সশস্ত্র বিদ্রোহ সংঘটিত হয়, তাকেই সিপাহি বিদ্রোহ বা ভারতের প্রথম স্বাধীনতার সংগ্রাম হিসেবেও উল্লেখ করা হয়ে থাকে। 

১৮৫৭ সালের দিকে তৎকালীন কোম্পানির শাসনব্যবস্থার বিরুদ্ধে জনসাধারণের পুঞ্জীভূত অসন্তোষ এবং বিদেশি শাসনের বিরুদ্ধে তীব্র ক্ষোভের ফলে যে বিদ্রোহ গড়ে ওঠে তাকে সিপাহি বিদ্রোহ বা মহাবিদ্রোহ বলা হয়। 

ইস্ট ইন্ডিয়া কোম্পানির দীর্ঘ সময় ধরে রাজনৈতিক, অর্থনৈতিকভাবে চরম শোষণ, সামাজিকভাবে হেয় করা ধর্মীয় অনুভূতিতে আঘাতের ফলে ভারতীয় সৈন্যদের যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয় তার বহিঃপ্রকাশ হিসেবে সৈন্যদের যে বিদ্রোহ হয় তাকেই সিপাহি বিদ্রোহ বা মহাবিদ্রোহ বলা হয় ।

সর্বোপরি বলা যায়, ভারতীয় সৈনিকদের প্রতি বৈষম্যমূলক আচার-আচরণের ফলে ১৮৫৭ সালে ভারতীয় সৈন্যদের যে আন্দোলন বা বিদ্রোহ গড়ে ওঠেছিল তাই ইতিহাসে সিপাহি বিদ্রোহ বা মহাবিদ্রোহ হিসেবে পরিচিত।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৮৫৭ সালের মহাবিদ্রোহ ভারতে ব্রিটিশ শাসনকে প্রায় ভাসিয়ে দিতে বসেছিল। এ মহাবিদ্রোহ যে শুধুমাত্র সৈন্যদের অসন্তোষ থেকে হয়েছিল তা নয়। 

এটির মূল ছিল কোম্পানির শাসন ব্যবস্থার বিরুদ্ধে জনসাধারণের পুঞ্জীভূত অসন্তোষ ও বিদেশি শাসনের বিরুদ্ধে তীব্র ক্ষোভ। প্রায় এক শতাব্দীকাল ধরে কোম্পানি ভারতের বিভিন্ন অঞ্চল দখল করে নিজেদের আধিপত্য ও কর্তৃত্ব প্রতিষ্ঠা করে।

আর্টিকেলের শেষকথাঃ সিপাহী বিদ্রোহ কি । সিপাহি বিদ্ৰোহ কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম সিপাহী বিদ্রোহ কি । সিপাহি বিদ্ৰোহ কাকে বলে । যদি তোমাদের আজকের সিপাহী বিদ্রোহ কি । সিপাহি বিদ্ৰোহ কাকে বলে পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ