দেবপাল কে ছিলেন । দেবপালের পরিচয় দাও

দেবপাল কে ছিলেন । দেবপালের পরিচয় দাও
দেবপাল কে ছিলেন । দেবপালের পরিচয় দাও

দেবপাল কে ছিলেন । দেবপালের পরিচয় দাও

  • অথবা, দেবপালের সম্পর্কে একটি টীকা লিখ। 

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার ইতিহাসে পালবংশের সবচেয়ে গুরুত্বপূর্ণ শাসক ছিলেন দেবপাল। তিনি তার পিতার কাছ থেকে উত্তরাধিকারসূত্রে যে সাম্রাজ্য পেয়েছিলেন কেবল তাহাই রক্ষা করেননি, বরং তিনি এ সাম্রাজ্যর সীমানা আরও বৃদ্ধি করে পাল সম্রাজ্যকে সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত করেন।

দেবপালের রাজত্বকালে পাল সাম্রাজ্যের সীমানা সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছিল এবং এ সীমানা বহুদূর পর্যন্ত বিস্তৃত হয়। দেবপালকে উত্তর ভারতের উত্তরাধিকারী বলা হয়। 

সাম্রাজ্য বিস্ত ারের দিক থেকে বিচার করলে দেবপালকে পালবংশের সর্বশ্রেষ্ঠ রাজা বলা যায়। কারণ তার বিষয় অভিযান তাকে উত্তর-পশ্চিমে কম্বোজ এবং দক্ষিণে বিন্দ্য পর্যন্ত নিয়ে গিয়েছিল।

[] দেবপালের পরিচয় : দেবপাল পালবংশের শ্রেষ্ঠ শাসক ধর্মপালের পুত্র। ধর্মপালের মৃত্যুর পর তিনি পাল সিংহাসনে আরোহণ করেন। দেবপালকে আজীবন বিজেতা শাসক বলে অভিহিত করা হয়।

এছাড়াও তিনি পরমেশ্বর, পরমভট্টারক ও মহারাজাধিরাজ উপাধি গ্রহণ করে সিংহাসনে আরোহণ করেন।

ভাগলপুর তাম্রশাসন, বাদল শিলালিপি, মুঙ্গের তাম্রশাসন খালিমপুর তাম্রশাসন, লামাতারনাথের বিবরণ, হর্ষচরিতের বিবরণ ইত্যাদি উৎস থেকে দেবপাল সম্পর্কে জানা যায়। 

পাল শাসকদের মধ্যে তিনি ছিলেন প্রথম সারির শাসক। দেবপালের রাজত্বকাল অতি প্রশাংসার দাবিদার। দেবপাল (৮২১-৮৬১) খ্রিষ্টাব্দ পর্যন্ত সুদীর্ঘকাল ক্ষমতায় থেকে পাল সাম্রাজ্যকে গৌরবের সর্বোচ্চ শিখরে আরোহণ করেন। 

বিজেতা হিসেবে পাল শাসকদের মধ্যে তিনিই একমাত্র সফল শাসক। তিনি বিভিন্ন রাজ্য জয় করেন। এসব রাজ্যের মধ্যে উল্লেখযোগ্য হলো- প্রাগজ্যোতিষ জয়, উড়িষ্যা জয়, হুনরাজ্য জয়, কম্বোজ জয় ও দ্রাবিড় রাজ্য জয় করেন। 

এছাড়া তিনি পাল সাম্রাজ্যেকে আক্রমণের হাত থেকে রক্ষা করতে প্রতীহার রাজাকে পরাস্ত করেন। তিনি তার রাজত্বকালে বহু যুদ্ধে লিপ্ত হন কিন্তু তিনি তেমন কোনো যুদ্ধে পরাজিত হননি।

এছাড়াও তিনি ছিলেন ধর্মীয় ব্যাপারে বৌদ্ধধর্মের অনুসারী। তিনি নিজের ধর্মকে এবং পর ধর্মের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল ছিলেন। তার শাসন আমলে একাধিক মঠ নির্মাণ ও সংস্কার করা হয়েছিল। 

আর্যাবর্তে বিশাল সাম্রাজ্য প্রতিষ্ঠাই দেবপালের রাজত্বের একটি ঐতিহাসিক ঘটনা। তাই বলা যায় তার সময়েই পাল সাম্রাজ্য গৌরবের উচ্চ শিখরে আরোহণ করেছিল।

চরিত্র : পাল রাজা দেবপাল ছিলেন পাল সাম্রাজ্যের অন্যতম শ্রেষ্ঠ শাসক। সে ছিল একাধারে মহানুভব, জনদরদি, প্রজাকল্যাণকামী ও ন্যায়বিচারক। 

প্রজাদের মঙ্গল কামনায় সে সর্বদা সচেষ্ট ছিলেন। প্রজাকল্যাণের জন্য তিনি বিভিন্ন সংস্কারমূলক কাজ করতেন। যেমন- রাস্তাঘাট তৈরি, পুকুর ও খাল খনন ইত্যাদি সম্পাদন করেছিলেন। 

তার রাজত্বকাল শিক্ষাদীক্ষায়, শিল্পচর্চায়, সাহিত্য বাংলা ভারতের ইতিহাসে একটি বিশেষ স্থান অধিকার করে আছে।

মৃত্যু : পিতা ধর্মপালের মৃত্যু পর আনুমানিক ৮১০ খ্রিষ্টাব্দে দেবপাল বাংলার সিংহাসনে আরোহণ করেন। তিনি ৮১০ থেকে ৮৫০ খ্রিষ্টাব্দ পর্যন্ত অর্থাৎ প্রায় ৪৫ বছর অত্যন্ত গুরুত্বের সাথে দেশ শাসন করে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দেবপাল শুধু পাল সাম্রাজ্যেরই সর্বশ্রেষ্ঠ শাসক ছিলেন না। তিনি ছিলেন সমগ্র ভারতবর্ষের ইতিহাসে একজন সর্বশ্রেষ্ঠ রাজা। বাংলাকে তিনি ভারতবর্ষে উঁচু করে তুলেছিলেন। 

তিনি একজন প্রজা কল্যাণকামী রাজা ছিলেন। গোপাল কর্তৃক প্রতিষ্ঠিত পালবংশের যে গৌরব ধর্মপালের সময় সূচিত হয়েছিল দেবপাল তা আরও বৃদ্ধি করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ