দেবপাল কর্তৃক বিজিত রাজ্যসমূহ কি

 

দেবপাল কর্তৃক বিজিত রাজ্যসমূহ কি
দেবপাল কর্তৃক বিজিত রাজ্যসমূহ কি

দেবপাল কর্তৃক বিজিত রাজ্যসমূহ কি

  • অথবা, কোন রাজ্যের বিরুদ্ধে দেবপাল যুদ্ধ করেন?

উত্তর : ভূমিকা : ধর্মপাল এর মৃত্যুর পর রন্নাদেবীর গর্ভজাত পুত্র দেবপাল পাল সাম্রাজ্যের সিংহাসনে বসেন। প্রাচীন বাংলা ইতিহাসে দেবপাল একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছেন। 

দেবপাল গোপাল কর্তৃক প্রতিষ্ঠিত সাম্রাজ্যের সীমা বৃদ্ধি এবং পাল সাম্রাজ্যের সমৃদ্ধি অর্জন করতে সক্ষম হন।

→ দেবপাল কর্তৃক বিজিত রাজ্যসমূহ : দেবপালের রাজত্বকালের একটি শিলালিপি ও দুটি তাম্রলিপি থেকে দেবপালের রাজত্বকালের বর্ণনা জানা যায় যে, দাক্ষিণাত্যের তৃতীয় গোবিন্দের মৃত্যুর পর রাষ্ট্রকূটরাজ্যে অভ্যন্তরীণ ব্যাপক গোলযোগ দেখা দেয় এবং প্রতীহার রাজা দ্বিতীয় নাগভট্টের মৃত্যুর পর শক্তিশালী রাজভদ্র রাজা হয়েছিল। 

দেবপাল এ অনুকূল পরিস্থিতির সদ্ব্যবহার করেছিল। এছাড়া তার সৈনিকগণ বিন্দ্যাপর্বত ও কম্বোজ অঞ্চলে বিচরণ করেছিল। তিনি উড়িষ্যা ও পাণ্ডরাজার সাথে যুদ্ধে লিপ্ত হন। 

এছাড়া উৎকল রাজ্য ও হুন রাজ্য জয় করে তিনি কম্বোজ আক্রমণ করেন। মুঙ্গের লিপি থেকে আরও জানা যায় যে, তিনি খস বা গাড়োয়াল অঞ্চলও জয় করেন। দেবপাল সাম্রাজ্য বিস্তারে অন্যান্য পাল রাজাদের থেকে অনেক এগিয়েছিলেন। 

মুঙ্গের তাম্রলিপিতে বলা আছে যে, একদিকে হিমালয়, অন্যদিকে শ্রীরামচন্দ্রের কীর্তিচিহ্ন সেতুবন্ধ, একদিকে বরুণ নিকেতন অপরদিকে লক্ষ্মের জন্ম নিকেতন এই চতুঃসীমা বিচ্ছিন্ন সমগ্র ভূ- মণ্ডল নিঃসপন্নভাবে উপভোগ করেছিলেন।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, পালবংশের শ্রেষ্ঠ নৃপতি ছিলেন দেবপাল। তিনিও সাম্রাজ্যবাদী ও সমরকৌশলী রাজা ছিলেন। বিভিন্নভাবে তিনি তার সমরকুশলতার পরিচয় দিয়েছেন । তিনি তার রাজত্বকালে বহুযুদ্ধে লিপ্ত হন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ