গোপালের উত্থান সম্পর্কে লামা তারানাথের বিবরণ কি ছিল

গোপালের উত্থান সম্পর্কে লামা তারানাথের বিবরণ কি ছিল
গোপালের উত্থান সম্পর্কে লামা তারানাথের বিবরণ কি ছিল

গোপালের উত্থান সম্পর্কে লামা তারানাথের বিবরণ কি ছিল

  • অথবা, গোপালের উত্থান সম্পর্কে লামা তারানাথের বিবরণ তুলে ধর।

উত্তর : ভূমিকা : ইতিহাস রচনার জন্য দুটি উপাদানের উপর নির্ভর করতে হয়। এ দুটি উপাদান হল লিখিত উপাদান ও প্রত্নতাত্ত্বিক উপাদান। 

প্রত্নতাত্ত্বিক উপাদানগুলো ইতিহাস রচনার ক্ষেত্রে যথেষ্ট সহযোগীতা করে। ঠিক তেমনি লিখিত উপাদানগুলোও যথেষ্ট অবদান রেখেছেন। 

লিখিত উপাদানের মধ্যে পড়ে বিভিন্ন ঐতিহাসিকদের লেখনী। ঐতিহাসিকরা সমসাময়িক যুগের শাসক, শাসনপ্রণালি, ভৌগোলিক অবস্থান প্রভৃতি তাদের লেখনীর মধ্যে তুলে ধরেন। 

এরকম লেখকদের একজন হলে লামাতারনাথ। তিনি পালবংশের প্রতিষ্ঠাতা গোপালের উত্থান সম্পর্কে একটি বক্তব্য দিয়েছেন।

গোপালের উত্থান সম্পর্কে লামা তারানাথের বিবরণ : তারানাথ গোপালের উত্থান সম্বন্ধে এক রূপকথার কাহিনীর অবতারণা করেছেন। তার কাহিনীর সারমর্ম হয়েছে এই যে, দেশের বহুদিন যাবৎ অরাজকতার ফলের জনগণের দুঃখ-কষ্টের সীমা ছিল না। 

নেতৃস্থানীয় ব্যক্তিরা মিলিত হয়ে আইনানুগ শাসন প্রতিষ্ঠাকল্পে একজন রাজা নির্বাচিত করেন। কিন্তু নির্বাচিত রাজা রাত্রিতে এক কুৎসিত নাগ রাক্ষসী কর্তৃক নিহত হয়। 

এর পর প্রতি রাত্রিতে একজন করে নির্বাচিত রাজা নিহত হতে থাকেন। এভাবে বেশ কয়েক বৎসর গত হয়ে যায়। অবশেষে একদিন চুন্ডাদেবীর এক ভক্ত এক বাড়িতে আসে। 

সেই বাড়ির সকলে খুব বিষণ্ণ। কারণ ঐদিন নির্বাচিত রাজা হওয়ার ভার পড়েছে ঐ বাড়িরই এক ছেলের উপর। আগন্তুক ঐ ছেলের স্থানে রাজা হতে চাইলে তাকে নির্বাচিত রাজা করা হয়। 

সেই রাত্রিতে নাগরাক্ষসী এলে তিনি চণ্ডিদেবীর মহিমাযুক্ত এক লাঠি দিয়ে তাতে আঘাত করেন, রাক্ষসী মরে যায়। পরের দিন তারা সকলেই আশ্চর্য হয়। 

পর পর সাতদিন তিনি এভাবে রাজা নির্বাচিত হন। অতঃপর তাকে অদ্ভুত যোগ্যতার জন্য জনগণ তাকে স্থায়ী রাজা হিসেবে নির্বাচিত করেন এবং তাকে গোপাল নাম দেওয়া হয়"।

এই ছল গোপালের উত্থান সম্পর্কে লামাতারনাথের বিবরণ । তবে তারনাথের এই কাহিনিকে অনেকে শিশুদের রূপকথার মত মনে করেছেন। 

এই কাহিনিতে রূপকচ্ছলে কিছু ঐতিহাসিক সত্য থাকলেও থাকতে পারে। কিন্তু আক্ষরিক অর্থে এই কাহিনির উপর বিশ্বাস করে ঐতিহাসিক সিদ্ধান্ত ঠিক হবে না ।

উপসংহার : উপরিউক্ত আলোচনার শেষে বলা যায় যে, ঐতিহাসিক লামাতারনাথ গোপালের উত্থান সম্পর্কে একটি কাহিনীর অবতারণা করেছেন। গোপাল সুদীর্ঘকালের পরিসমাপ্তি ঘটিয়ে, নিজ গুণবলে বাংলার সিংহাসনে অধিষ্ঠিত হন । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ