পাল সাম্রাজ্যের পতনের কারণ গুলি আলোচনা করো

পাল সাম্রাজ্যের পতনের কারণ গুলি আলোচনা করো
পাল সাম্রাজ্যের পতনের কারণ গুলি আলোচনা করো

পাল সাম্রাজ্যের পতনের কারণ গুলি আলোচনা করো

  • অথবা, পালবংশের পতনের ৫টি কারণ লেখ। 
  • অথবা, বাংলায় পাল শাসন অবসানের কারণগুলো বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : পৃথিবীতে কোনো কিছুই স্থায়ী হয় না। একদিন না একদিন পতন হবেই। ঠিক তেমনি সাম্রাজ্যগুলোও শাসনকার্য পরিচালনার পর পতনের দিকে ধাবিত হয়। 

এটা যেন প্রকৃতির এক অমোঘ নিয়ম। বাংলার ইতিহাসে অষ্টম শতকের মাঝামাঝি সময়ে পালবংশের উত্থান হয়। 

তারা প্রায় চারশত বছর শাসনকার্য পরিচালনা করে এক সময় পতনের দিকে ধাবিত হয়। অবশ্য এ সাম্রাজ্য পতনের পিছনে কতকগুলো কারণও ছিল।

→ পাল সাম্রাজ্যের পতনের কারণ : নিচে পাল সাম্রাজ্যের পড়নের কারণগুলো আলোচনা করা হলো:

১. ঐতিহাসিক কারণ : পাল সাম্রাজ্য পতনের অন্যতম একটি কারণ হলো ঐতিহাসিক কারণ। ঐতিহাসিক ইবনে খালদুন বলেছিলেন যেকোনো রাজবংশই একশত বছরের বেশি স্থায়ী হয় না। 

পাল সাম্রাজ্যের ক্ষেত্রেও তাই ঘটেছে। তারা প্রধান প্রধান শাসকগণ একটু প্রভাববিস্তার করতে পেরেছিল। তা হিসাব করলে দেখা যাবে একশত বছরের কিছুকাল ছিল।

২. আমত্যবর্গের বিশ্বাসঘাতকতা : পাল সাম্রাজে পতনের আর একটি অন্যতম কারণ হলো আমত্যবর্গের বিশ্বাসঘাতকতা। তারা দেবপালের সময় বিভিন্ন গোপন তথ্য ফাঁস করেদিয়েছিল।

৩. যোগ্য উত্তরধিকারীর অভাব : পাল সাম্রাজ্য পতনের আর একটি অন্যতম কারণ হলো যোগ্য উত্তরাধিকারীর অভাব। দেব পালের মৃত্যুর পর পালবংশে তেমন কোনো যোগ্য শাসক ছিলেন না। তাই দ্রুত পাল সাম্রাজ্য পতনের দিকে ধাবিত হয়।

৪. উত্তরাধিকার দ্বন্দ্ব : পাল আমলে দেব পালের মৃত্যুর পর উত্তরাধিকারীদের মধ্যে সিংহাসন নিয়ে দ্বন্দ্ব-সংঘাতের সৃষ্টি হয়। বিশেষ করে রামপালের পর এটি চরম আকার ধারণ করেছিল। তাই বলা যায়, উত্তরাধিকার দ্বন্দ্বই পাল সাম্রাজ্য পতনে অনেকাংশে দায়ী।

৫. কৈবর্ত বিদ্রোহ : পাল সাম্রাজ্য যখন দুর্বল হয়ে পড়ে তখন কৈবর্তরা বিদ্রোহ ঘোষণা করে। দ্বিতীয় মহীপালের সময় কৈবর্ত বিদ্রোহ পালদের নাজেহাল করে দেয়। যার ফলে পালবংশ পর্তনের পথ প্রশস্ত হয়।

৬. বৈদেশিক আক্রমণ : পাল সাম্রাজ্য পতনের আর একটি অন্যতম কারণ হলো বৈদেশিক আক্রমণ। পালবংশে অযোগ্য শাসকদের দেখে বৈদেশিক আক্রমণ চরম আকার ধারণ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শেষের দিকের পাল রাজাদের অযোগ্যতার ফলে পাল সাম্রাজ্য অতি দ্রুত পতনের দিকে ধাবিত হয়। তবে একটা কারণকে দায়ী করলে চলবে না, এখানে আমত্যবর্গের বিশ্বাসঘাতকতা কাজ করেছিল। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ