ঝাড়খণ্ড ও তেলিয়াগর্তির গিরিপথ বলতে কি বোঝ

ঝাড়খণ্ড ও তেলিয়াগর্তির গিরিপথ বলতে কি বোঝ
ঝাড়খণ্ড ও তেলিয়াগর্তির গিরিপথ বলতে কি বোঝ

ঝাড়খণ্ড ও তেলিয়াগর্তির গিরিপথ বলতে কি বোঝ

  • অথবা, ঝাড়খণ্ড ও তেলিয়াগর্হির গিরিপথ কাকে বলে?

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলায় ইতিহাসে সেন শাসনের দুর্বলতার সুযোগে বাংলায় মুসলিম বীর বখতিয়ার খলজি আক্রমণ চালিয়ে তৎকালীন সেন রাজা লক্ষ্মণ সেনকে পরাজিত করে বাংলায় মুসলমান শাসনের সূত্রপাত করেন, যা বাংলার ইতিহাসে একটি বিশিষ্ট স্থান দখল করে আছে। বখতিয়ার খলজি বাংলা আক্রমণে বিশেষ কূটকৌশল অবলম্বন করে সফল হন। 

নিম্নে প্রশ্নালোকে আলোচনা করা হলো :

[ ঝাড়খণ্ড ও তেলিয়াগরি গিরিপথ : লক্ষ্মণ সেন যখন বাংলার অধিপতি হন তখন তার বয়স অনেক বেশি ছিল। প্রথম দিকে তিনি রাজ্য শাসনে মনোযোগী হলেও পরবর্তীতে তিনি নিজেকে গুটিয়ে নেন।

ব্যস্ত হয়ে পড়েন অন্য কাজকর্মে। ফলে বৃদ্ধ লক্ষ্মণ সেনের বাংলাতে আধিপত্য বিস্তার করা খুব সহজ হবে ভেবে বখতিয়ার খলজি বাংলা অভিযানের জন্য মনোযোগী হন। 

বখতিয়ার খলজি ১২০৩/১২০৪ খ্রিষ্টাব্দে লক্ষ্মণ-সেনের অন্যতম রাজধানী নদীয়া আক্রমণ করেন। বখতিয়ার খলজি বাংলা আক্রমণের পূর্বে বাংলা সম্পর্কে অবগত ছিলেন। 

তিনি জানতেন যে কোন পথে বাংলা আক্রমণ করলে সহজে জয় লাভ করা যাবে। এজন্য তিনি তেলিয়াগার্হির সুরক্ষিত গিরিপথ পরিহার করে ঝাড়খণ্ডের অরণ্য অঞ্চল দিয়ে নদীয়া আক্রমণ করেন।

এ পথে বখতিয়ার খলজি এত দ্রুতগতিতে অগ্রসর হয়েছিলেন যে মাত্র ১৮ জন সৈন্য তার সাথে আসতে পেরেছিল।রাজা লক্ষ্মণ সেন সে সময় মধ্যহ্নভোজে ব্যস্ত ছিল। 

তাই তিনি আক্রমণ প্রতিহত করার জন্য কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারেননি। লক্ষ্মণ সেন নিজের প্রাণ নিয়ে পালিয়ে যান এবং বাংলায় মুসলিম আধিপত্য প্রতিষ্ঠিত হয়। 

সুতরাং দেখা যায় যে, ঝাড়খণ্ড এবং তেলিয়াগই হচ্ছে বাংলায় প্রবেশ করার দুটি পথ বা রাস্তা। এ দুটি রাস্তার মধ্যে তেলিয়াগর্হ লক্ষ্মণ সেন সৈন্য দ্বারা সুরক্ষিত করে রেখেছিল অন্যদিকে ঝাড়খণ্ডের পথ ছিল দুর্গম যে পথে বখতিয়ার খলজি বাংলা আক্রমণ করে বাংলা জয় করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ঝাড়খণ্ড ও তেলিয়াগহ হচ্ছে বাংলায় প্রবেশ করার জন্য দুটি রাস্তা। ইতিহাসে এ দুটি রাস্তার নাম বিশেষভাবে পরিচিত হয় বখতিয়ার খলজির বাংলা বিজয়ের জন্য।

বখতিয়ার খলজির বাংলা বিজয়ে এক অসাধারণ দক্ষতার পরিচয় পাওয়া যায় বাংলা বিজয়ে রাস্তা নির্বাচনের জন্য । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ