কৌলিন্য প্রথা কি । কৌলিন্য প্রথা বলতে কি বুঝায়

কৌলিন্য প্রথা কি । কৌলিন্য প্রথা বলতে কি বুঝায়
কৌলিন্য প্রথা কি । কৌলিন্য প্রথা বলতে কি বুঝায়

কৌলিন্য প্রথা কি । কৌলিন্য প্রথা বলতে কি বুঝায়

  • অথবা, কৌলিন্য প্রথার পরিচয় দাও । 
  • অথবা, কৌলিন্য প্রথা বলতে কী বুঝ?

উত্তর : ভূমিকা : সেন রাজবংশের খোদিত লিপিমালা অনুসারে পরাক্রমশালী রাজা বিজয় সেনের মৃত্যুর পর আনুমানিক ১১৫৮ খ্রিষ্টাব্দে বিলাসদেবীর পুত্র বল্লাল সেন পিতৃ সিংহাসনে আরোহণ করেন ।

তিনি সুদীর্ঘ রাজত্বকালে (১১৫৮-১১৭৮) পিতৃরাজ্য অক্ষুণ্ণ রাখেন এবং অভ্যন্তরীণ শান্তিশৃঙ্খলা বজায় রাখতে সক্ষম হন। 

তিনি সিংহাসনে বসে কৌলিন্য প্রথার অবসান ঘটান এজন্য তিনি ইতিহাসে কৌলিন্য প্রথার প্রবর্তক হিসেবে পরিচিত।

কৌলিন্য প্রথা : বঙ্গীয় কুলজি গ্রন্থে কৌলিন্য প্রথার উৎপত্তি মার্গে বল্লাল সেনের নাম অবিচ্ছেদ্যভাবে জড়িত। তাকে বাংলার কৌলিন্য প্রথার প্রবর্তক বলা হয়। 

তিনি হিন্দু সমাজের ব্রাহ্মণ,বৈদ্য, কায়স্থ এ তিন শ্রেণির কৌলিন্য প্রথার প্রবর্তন করেন। ড. নিহাররঞ্জন রায়ের মতে, বল্লাল সেন ছিলেন ঘোর রক্ষণশীল। 

তিনি সমাজের উচ্চশ্রেণির মধ্যে কৌলিন্য প্রথা প্রবর্তন করে জাতিভেদ প্রথাকে তীব্র করেন । অন্যান্য ঐতিহাসিকগণের মতে, কৌলিন্য প্রথা প্রবর্তনের মধ্যে তাঁর রাজনৈতিক অভিসন্ধি ছিল। 

বাংলায় যেসব ব্রাহ্মণ বা অন্য শ্রেণি তাকে সমর্থন করতো না তিনি তাদের সামাজিক অবনয়ন করেন যারা তাকে সমর্থন করতো, তাদের কুলীন ঘোষণা করে স্বতন্ত্র শ্রেণি ও সমর্থন সৃষ্টি করেন। বল্লাল সেন তার প্রবর্তিত এ প্রথাকে বহু ধর্ম প্রচারক নিয়োগ করে আরাকান ও উড়িষ্যায় প্রচার করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কৌলিন্য প্রথা বল্লাল সেন প্রবর্তন করেন, তাঁর রাজনৈতিক ফায়দা হাসিল করার জন্য । এ প্রথা প্রবর্তন করে তিনি তার রাজত্বকালে সবচেয়ে বেশি শক্তিশালী হন। 

তাই তিনি এ প্রথা প্রবর্তন করে প্রাচীন বাংলায় সেন শাসন আমলের ইতিহাসে অমর হয়ে আছেন। এ প্রথা দ্বারা তিনি মূলত নতুন ভাবে বা কায়দায় শাসন পরিচালনা করার চেষ্টা করেছেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ