কৌটিল্য কে ছিলেন | কৌটিল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও

কৌটিল্য কে ছিলেন । কৌটিল্য বা চানক্যের পরিচয় দাও
কৌটিল্য কে ছিলেন । কৌটিল্য বা চানক্যের পরিচয় দাও

কৌটিল্য কে ছিলেন | কৌটিল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও

  • অথবা, কৌটিল্য কে?

উত্তর : ভূমিকা : প্রাচীন ভারতের রাজনৈতিক ইতিহাসের সূত্র ও ভাষা রচনায় কৌটিল্য অনন্য সাধারণ প্রতিভার অধিকারী এবং প্রথম রাষ্ট্রবিজ্ঞানী। 

তার বিখ্যাত অর্থশাস্ত্র গ্রন্থে রাষ্ট্র পরিচালনার প্রয়োজনীয় বিষয়সমূহ তার মহামূল্যবান এ গ্রন্থে তিনি তুলে ধরেছেন। মূলত তিনি ছিলেন বস্তুবাদী একজন রাজনৈতিক চিন্তাবিদ।

→ কৌটিল্যের পরিচয় : 

কৌটিল্য ছিলেন প্রাচীন ভারতের | বর্তমানে পাকিস্তানের অন্তর্ভুক্ত নগরী তক্ষশিলার অধিবাসী এক ব্রাহ্মণ পণ্ডিত। তিনি ৩২৪ খৃস্টপূর্বে জন্মগ্রহণ করেন তিনি। 

ছিলেন তৃতীয় শতাব্দীর মৌর্য সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। ভার অন্য নাম ছিল চানক্য বা বিষ্ণুগুপ্ত। তিনি ২৪৮ খৃস্টপূর্বে মারা যান।

অর্থশাস্ত্র : 

কৌটিল্য মনে করেন, রাষ্ট্র মূলত একটি মানবিক প্রতিষ্ঠান। তিনি শাসনব্যবস্থার জন্য রাজাকেই বেশি প্রাধান্য দিয়েছেন। কৌটিল্যের রাষ্ট্রের উপাদান হিসেবে ৭টি বিষয়কে অন্তর্ভুক্ত করেছেন। যথা- 

১. রাজা; 

২. মন্ত্রী বা অমাত্য; 

৩. জনপদ; 

৪. দুর্গ; 

৫. কোষ; 

৬. সৈন্যবাহিনী; 

৭. মিত্র।

→ কৌটিল্যের শাসনব্যবস্থা : 

কৌটিল্য আদর্শ রাষ্ট্রের সাথে তার শাসনব্যবস্থার জন্য রাজাকেই সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। নিম্নে শাসনব্যবস্থায় রাজার কিছু কর্তব্য তুলে ধরা হলো : 

(ক) জনগণকে যারা পুঁজিপতি তাদের হাত থেকে রক্ষা করা। 

(খ) ছাত্রদের নিরাপত্তা নিশ্চিত করা

(গ) সকল ধরনের অনৈতিক কার্যাবলি বন্ধ করা ও জনগণকে রক্ষা করা।

(ঘ) কৃষি ও শিল্পের উন্নতির প্রসার ঘটানো।

উপসংহার : পরিশেষে বলা যায়, কৌটিল্যের অর্থশাস্ত্র ছিল মূলত একটি রাষ্ট্র কিভাবে চলবে, রাজা-প্রজার কি করা উচিত, এক কথায় পূর্ণাঙ্গ শাসনব্যবস্থা তবে বিভিন্ন সমালোচনা থাকা সত্ত্বেও আমরা একথা নিঃসন্দেহে বলতে পারি যে, কৌটিল্যের আদর্শ রাষ্ট্রের সাথে আজকের আধুনিক রাষ্ট্রের অনেক মিল খুঁজে পাওয়া যায় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ