লক্ষন সেন কে ছিলেন । লক্ষ্মণ সেনের পরিচয় দাও

লক্ষন সেন কে ছিলেন । লক্ষ্মণ সেনের পরিচয় দাও
লক্ষন সেন কে ছিলেন । লক্ষ্মণ সেনের পরিচয় দাও

লক্ষন সেন কে ছিলেন । লক্ষ্মণ সেনের পরিচয় দাও

  • অথবা, লক্ষ্মণ সেনের পরিচয় বর্ণনা কর।
  • অথবা, লক্ষ্মণ সেনের সংক্ষিপ্ত পরিচয় দাও । 
  • অথবা, লক্ষ্মণ সেন সম্পর্কে কি জান লিখ।

উত্তর : ভূমিকা : বল্লাল সেন ও রমাদেবীর পুত্র লক্ষ্মণ সেন ১১৭৯ খ্রিষ্টাব্দে প্রায় ৬০ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন। 

তিনি ছিলেন সেন বংশের শেষ রাজা এবং তার রাজত্বাকলে মুসলিম অভিযানে বাংলায় হিন্দু শাসনের অবসান হয় ও সূচনা হয় মুসলিম শাসনের সময়।

লক্ষ্মণ সেনের পরিচয় : লক্ষ্মণ সেন ছিলেন বল্লাল সেনের সুযোগ্য পুত্র। লক্ষ্মণ সেনের মায়ের নাম ছিল রমাদেবী। তিনি প্রায় ষাট বছর বয়সে বাংলার সিংহাসনে বসেন। 

তার রাজত্বের ইতিহাস পুনর্গঠনের উপাদান হলো তার আটটি তাম্রশাসন, সভাকরণ রচিত কয়েটি স্মৃতিবাচক শ্লোক, তার পুত্রদ্বয়ের তাম্রশাসন, মুসলমান ইতিহাসবিদ মিনহাজউদ্দিন রচিত তবকাৎ-ই-নাসির গ্রন্থটি।

পুত্রদ্বয়ের তাম্রশাসন থেকে জানা যায় যে, তিনি কৌশলে উদ্ভুত গৌড়েশ্বরের শিহরণ ও যৌবনে কলিঙ্গদেশে অভিযান করেছিলেন। মাধাইনগর তাম্রশাসনে তাকে অতি উচ্চ সম্মানসূচক উপাধি বীর চক্রবর্তী সর্বভৌম বিজয়ী দেওয়া হয়েছে।

উপর্যুক্ত শ্লোকগুলো থেকে জানা যায় যে, লক্ষ্মণ সেন তার পিতামহের পদাঙ্ক অনুসরণ করে গৌড়, কলিঙ্গ, কামরূপ ও কাশীতে বিজয় অভিযান পরিচালনা করেছিলেন।

মিনহাজের বর্ণনা থেকে জানা যায় যে, বখতিয়ার খলজির আক্রমণকালে তিনি আশি বছরের বৃদ্ধ ছিলেন। সুতরাং পিতামহের রাজত্বকালে তার যৌবনকাল চলছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লক্ষ্মণ সেন ছিলেন সেন বংশের শেষ রাজা এবং তার পতনের মাধ্যমে বাংলায় হিন্দু রাজত্বের সমাপ্তি হয় এবং মুসলিম শাসন প্রতিষ্ঠিত হয়। 

রমেশ মজুমদারের মতে, সমগ্র বাংলার অধিপতি লক্ষ্মণ সেন রাজত্বের অন্তিমপর্বে দক্ষিণপূর্ব বাংলায় সীমাবদ্ধ রাজ্যের অধিপতিতে পরিণত হয়েছিলেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ