লক্ষ্মণ সেনের রাজ্য বিজয় সম্পর্কে লিখ

লক্ষ্মণ সেনের রাজ্য বিজয় সম্পর্কে লিখ
লক্ষ্মণ সেনের রাজ্য বিজয় সম্পর্কে লিখ

লক্ষ্মণ সেনের রাজ্য বিজয় সম্পর্কে লিখ

  • অথবা, লক্ষ্মণ সেনের রাজ্যবিস্তারসমূহ লিখ

উত্তর : ভূমিকা : লক্ষ্মণ সেন ছিলেন বল্লাল সেন ও রমাদেবীর পুত্র এবং সেন বংশের শেষ রাজা। তিনি ১১৭৯ খ্রিষ্টাব্দে প্রায় ৬০ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন। 

তার রাজত্বের ইতিহাস পুনর্গঠনের উপাদান হলো তার আটটি তাম্রশাসন, সভাকরণ রচিত কয়েটি স্তুতিবাচক শ্লোক, তার পুত্রদ্বয়ের তাম্রশাসন ও মুসলমান ইতিহাসবিদ মিনহাজউদ্দিন রচিত তবকাত-ই-নাসিরি গ্রন্থটি।

→ লক্ষ্মণ সেনের রাজ্যবিস্তার : বাল্যকাল থেকেই লক্ষ্মণ সেন তরবারি চালানোসহ রণকৌশল ও যুদ্ধবিদ্যায় পারদর্শী ছিলেন। বিভিন্ন যুদ্ধে বিজয় লাভ করার কারণে মাধাই নগর ও ভাওয়াল তাম্রশাসনে তার কৃতিত্বের প্রশংসা বর্ণিত হয়েছে। 

তিনি যুদ্ধে কাশিরাজকে পরাজিত করে কলিঙ্গ দখল করেন। এরপর আসাম ও কামরূপ রাজ্য আক্রমণ করে প্রাস জ্যোতিষকে আনুগত্য স্বীকারে বাধ্য করেন। 

তিনি গৌড় বিজয় সম্পন্ন করে তার নামেই রাজধানীর নাম রাখেন লক্ষণাবর্তী। তিনি 'গৌড়েশ্বর’ ও ‘অবিরাজ-বৃষভ-শঙ্কর' উপাধি গ্রহণ করেন। 

লক্ষ্মণ সেন তার পিতামহের পদাঙ্ক অনুসরণ করে গৌড়, কলিঙ্গ, কামরূপ ও কাশীতে বিজয় অভিযান পরিচালনা করেছিলেন। 

তবে এক্ষেত্রে উভয় তাম্রশাসনে ব্যবহৃত কৌমারাবলী পদটি তাৎপর্যপূর্ণ। এ পদটির ব্যবহৃত প্রমাণ করে যে, যৌবনে পিতামহের রাজত্বকাল যেসব বিজয়াভিযান সংঘটিত হয়েছিল, লক্ষ্মণসেন সেসব অভিযান অংশগ্রহণ করেছিলেন। 

মূলত বিজয়সেন গৌড়, কামরূপ এবং সম্ভবত গাহড়বাল বংশীয় কাশীরাজার বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়েছিলেন এবং এতে লক্ষ্মণসেনের সক্রিয় অংশগ্রহণ ছিল। 

ড. মজুমদারের মতে, "Theres is handly any doubt that Lakshmansene succeeded in driuiny away the Gahadavalas fnon Magabha and even caried his uictorians arms right into the heat of the Giahadavala dominion.” 

জৈন ধর্ম গ্রন্থ প্রবন্ধ কোষ ও পুরাতন প্রবন্ধ সংগ্রহ প্রভৃতিতে লক্ষ্মণসেন যে গাহড়বাল রাজ্যের আক্রমণ প্রতিহত করেছিলেন তার বর্ণনা রয়েছে।

উপসংহার : রাজত্বের প্রথমদিকে লক্ষ্মণ সেন বিশাল সাম্রাজ্যের তুষ্ট অধিপতি ছিলেন বলেই শান্তিকালীন কার্যকলাপে মনোনিবেশ করেছিলেন। তিনি নিজেও সুপণ্ডিত ও কবি ছিলেন। 

তিনি রাজত্বের শেষের দিকে হয়তো বার্ধক্যের কারণে বেশ দুর্বল হয়ে পড়েছিলেন। ড. রমেশ মজুমদার বলেছেন, "It is hame shanld go down in histony an that of a Mret and noble, thrangh unfotnanati ruler." 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ