মীর জুমলা কে ছিলেন । মীর জুমলার পরিচয় দাও

মীর জুমলা কে ছিলেন । মীর জুমলার পরিচয় দাও
মীর জুমলা কে ছিলেন । মীর জুমলার পরিচয় দাও

মীর জুমলা কে ছিলেন । মীর জুমলার পরিচয় দাও

উত্তর: ভূমিকা: মীর জুমলা বাংলার ইতিহাসে অন্যতম সুবেদার। মুঘল সম্রাট আওরঙ্গজেবের শাসনামলে মীর জুমলা বাংলার সুবেদারের মর্যাদা লাভ করেন। তিনি একজন শাসক-রাজনীতিবিদ ও জেনারেল হিসেবে কৃতিত্ব দেখিয়েছেন।

→ মীর জুমলা: মীর জুমলার আসল নাম ছিল মীর মুহাম্মদ। তিনি পারস্যের ইস্পাহান শহরে জন্মগ্রহণ করেন। তিনি ভাগ্যের সন্ধানে ভারতে আসেন এবং গোলকুন্ডা সুলতানের অধীনে সেনাবাহিনীতে যোগ দেন।

পরে তিনি গোলকুণ্ডার সেনাপতির পদ পান। তার কর্মদক্ষতার কারণে তিনি শীঘ্রই সম্রাট শাহজাহানের অনুগ্রহ লাভ করেন এবং উজির পদ লাভ করেন।

যুবরাজ আওরঙ্গজেব যখন দাক্ষিণাত্যের সুবেদার ছিলেন তখন মীর জুমলা তার সাথে যোগ দেন এবং আওরঙ্গজেবের অনুগ্রহে তাকে তার পুত্রসহ মুঘল দরবারে আশ্রয় দেওয়া হয়।

মীর জুমলা আওরঙ্গজেবের প্রিয় ছিলেন। ভ্রাতৃপ্রতিম সংগ্রামের সময় তিনি আওরঙ্গজেবকে সমর্থন করেছিলেন। তার সাহায্যেই আওরঙ্গজেব সুজার বিরুদ্ধে বিজয় অর্জন করেন এবং সুজার পলায়নের পর মীর জুমলা বাংলার শাসক হন।

বাংলার শাসনভার গ্রহণের পর জুমলা প্রথমে রাজ্য থেকে বিশৃঙ্খলা ও নৈরাজ্য দূর করেন। তিনি বাংলার রাজধানী রাজমহল থেকে ঢাকায় স্থানান্তর করেন। তিনি প্রায় তিন বছর বাংলার শাসক ছিলেন।

উপসংহার: উপসংহারে বলা যায় যে, মীর জুমলা ছিলেন অত্যন্ত বুদ্ধিমান, অস্বাভাবিক শীতল মনের, নির্ভীক ও সাহসী। রাজদরবারের রণকৌশলে এবং যুদ্ধক্ষেত্রে যুদ্ধে তিনি ছিলেন অত্যন্ত চতুর।

ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন সৎ ও সরলপ্রাণ। তিনি স্বল্প সময়ের মধ্যে এদেশে সুষ্ঠু শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করেন এবং জনগণের কল্যাণে বিভিন্ন শাসন সংস্কার করেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ