পাল বংশের শ্রেষ্ঠ রাজা কে ছিলেন

পাল বংশের শ্রেষ্ঠ রাজা কে ছিলেন
পাল বংশের শ্রেষ্ঠ রাজা কে ছিলেন

পাল বংশের শ্রেষ্ঠ রাজা কে ছিলেন

  • অথবা, ধর্মপাল কি পালবংশের শ্রেষ্ঠ রাজা ছিলেন?

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার ইতিহাসে পাল সাম্রাজ্য একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। হর্ষবর্ধনের মৃত্যুর পর প্রায় এক শতক বাংলার রাজনৈতিক আকাশে যে মহাদুর্যোগের অশনি সংকেত বেজে ওঠে, সেই অশনি সংকেত থেকে বাংলার আকাশকে মুক্ত করতে আবির্ভাব হয় পাল সাম্রাজ্যের।

→ পালবংশের শ্রেষ্ঠ রাজা : পাল সাম্রাজ্যের শ্রেষ্ঠ রাজা ছিলেন ধর্মপাল। তাকেই পালবংশের প্রকৃত প্রতিষ্ঠাতা বলা হয় । ধর্মপালের পিতার নাম গোপাল এবং মাতার নাম দেদ্দাদেবী। 

পিতার মৃত্যুর পর আনুমানিক ৭৭০ খ্রিষ্টাব্দে তিনি সিংহাসনে বসেন। তিনি দীর্ঘ ৪০ বছর, কোথাও কোথাও বর্ণনা আছে ৩২ বছর বাংলা শাসন করেছিলেন। 

এ সুদীর্ঘ রাজত্বকালের মধ্যে ধর্মপাল পাল সাম্রাজ্যকে উত্তর ভারতের শ্রেষ্ঠ শক্তিতে পরিণত করেন। ধর্মপাল স্বীয় বুদ্ধিমত্তা ও বাহুবলে বাংলার রাজ্যসীমার যে ব্যাপক বিস্তৃতি ঘটান তা অন্যান্য পাল রাজাদের চেয়ে দৃষ্টান্তমূলক। 

অর্ধশত পূর্বে যে দেশ পদানত, নৈরাজ্য ও অত্যাচার অনাচারের লীলাভূমি ছিল, সেখানে সহসাই তার সুযোগ্য নেতৃত্ব দেশ প্রচণ্ড শক্তিশালী হয়ে সমগ্র আর্যাবর্তে নিজ প্রভুত্ব বিস্তার করবে এ অসম্ভব ব্যাপার বলেই মনে হয়। 

মূলত তাঁর সুযোগ্য নেতৃত্বের কারণেই ক্ষুদ্র পাল রাজ্য বিশাল সাম্রাজ্যের মর্যাদায় অভিষিক্ত হয়। এ কারণেই ধর্মপালকে পাল সাম্রাজ্যের শ্রেষ্ঠ শাসক হিসেবে অভিহিত করা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ধর্মপালকে বাংলার শ্রেষ্ঠ পাল রাজা অভিহিত করা হয়। খালিমপুর তাম্রশাসন তারই প্রমাণ বহন করে। তাই বলা যায়, প্রাচীন বাংলার ইতিহাসে ধর্মপালের ভূমিকা অনস্বীকার্য। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ