পাল সাম্রাজ্যের ইতিহাসে প্রথম মহীপালের অবস্থান তুলে ধর

পাল সাম্রাজ্যের ইতিহাসে প্রথম মহীপালের অবস্থান তুলে ধর
পাল সাম্রাজ্যের ইতিহাসে প্রথম মহীপালের অবস্থান তুলে ধর

পাল সাম্রাজ্যের ইতিহাসে প্রথম মহীপালের অবস্থান তুলে ধর

  • অথবা, পাল সাম্রাজ্যের ইতিহাসে প্রথম মহীপালের স্থান নিরূপণ কর।

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার ইতিহাসে পাল সাম্রাজ্য একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। আর এ পাল সাম্রাজ্যে যে কয়জন সম্রাট রাজত্ব করেছেন তার মধ্যে প্রথম মহীপাল অন্যতম। 

পাল রাজবংশের অবনতি ও পুনরুদ্ধারের যুগে প্রথম মহীপালের রাজত্বকাল পালবংশ ও পাল সাম্রাজ্যের ইতিহাসে একটি বিশিষ্ট স্থান দখল করে আছে।

পাল সাম্রাজ্যের ইতিহাসে প্রথম মহীপালের স্থান : দেবপালের সময়ে পাল শক্তি ও বাংলার ক্ষমতা বাংলার বাইরে বিস্তৃত হয়েছিল। এর ফলে উত্তর ভারতীয় রাজনীতিতে বাংলার প্রভাব-প্রতিপত্তি প্রতিষ্ঠিত হয়েছিল। 

কিন্তু দেবপালের মৃত্যুর পর তার দুর্বল উত্তরাধিকারীদের সময়ে পাল শক্তির সে শৌর্যবীর্য ভুলুণ্ঠিত হতে থাকে। বিভিন্ন বিদেশি শক্তির আক্রমণে পাল শক্তির ভিত্তি এতই দুর্বল হয়ে পড়েছিল যে, সেই দুর্বলতার সুযোগে পাল সাম্রাজ্যের অভ্যস্তর হতে নতুন শক্তি বাংলায় তাদের ক্ষমতা ও বংশীয় শাসন প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিল। 

কিন্তু প্রথম মহীপাল ক্ষমতায় এসে পাল শক্তি ও পাল সাম্রাজ্যের হৃতগৌরব পুনরুদ্ধার করে পাল সাম্রাজ্য নতুন জীবন দান করেন।

প্রথম মহীপালের রাজত্বকালে পূর্বে পাল সাম্রাজ্য যে দুর্দশা ও অবনতির চরম সীমায় পৌঁছেছিল তা ছিল পালবংশ ও পাল সাম্রাজ্যের ইতিহাসের একটি ক্রান্তিকাল যা ইতিহাসে অবনতির যুগ বলে অভিহিত করা হয়েছে। 

এ সময় বাংলার গৌরব ও শৌর্যবীর্য অনেকাংশে হ্রাস পেয়েছিল। প্রথম মহীপাল ক্ষমতায় এসে সে গৌরবকে পুনরুদ্ধার করতে অনেকাংশে সফল হয়েছিলেন। 

কাজেই প্রথম মহীপালের রাজত্বকালের পূর্বেকার সময়টাকে বাংলার ও পাল সাম্রাজ্যের ইতিহাসের একটি ক্রান্তি কাল রূপে চিহ্নিত করা যায়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পাল সাম্রাজ্যের এক চরম সংকটময় মুহূর্তে প্রথম মহীপাল সিংহাসনে আরোহণ করেন। 

তার গৃহীত বিভিন্ন সময়োপযোগী পদক্ষেপের কারণে পালসাম্রাজ্য আবার হারানো গৌরব ফিরে পায়। বাংলায় তার নাম চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ