তিরুমুলাই লিপিতে প্রথম মহীপালের সমসাময়িক বাংলার কিরূপ চিত্র পাওয়া যায়

তিরুমুলাই লিপিতে প্রথম মহীপালের সমসাময়িক বাংলার কিরূপ চিত্র পাওয়া যায়
তিরুমুলাই লিপিতে প্রথম মহীপালের সমসাময়িক বাংলার কিরূপ চিত্র পাওয়া যায়

তিরুমুলাই লিপিতে প্রথম মহীপালের সমসাময়িক বাংলার কিরূপ চিত্র পাওয়া যায়

  • অথবা, তিরুমূলাই পিপি অনুসারে প্রথম মহীপালের সমসাময়িক বাংলার চিত্র তুলে ধর।

উত্তর : ভূমিকা : পাল সাম্রাজ্যের অবনতি ও দুর্দশাগ্রস্তের যুগে প্রথম মহীপালের রাজত্বকাল পালবংশ ও পাল সাম্রাজ্যের ইতিহাসে একটি বিশিষ্ট স্থান অধিকার করে রয়েছে। 

বিশেষ করে দশম শতাব্দীর শেষদিকে পাল সাম্রাজ্য যখন চরম দুর্দশাগ্রস্ত ছিল। তখন দ্বিতীয় বিগ্রহপালের পুত্র প্রথম মহীপালের সিংহাসনে আরোহণ ও পাল সাম্রাজ্য পুনরুদ্ধার, জনহিতকর কার্যাবলি তাকে জনপ্রিয় করে তোলে।

→ তিরুমুলাই লিপিতে সমসাময়িক বাংলার চিত্র : চোল রাজা রাজেন্দ্র চোলের তিরুমুলাই লিপিতে প্রথম মহীপালের সমসাময়িক বাংলার একটি খণ্ডিত চিত্র পাওয়া যায়। 

উড়িষ্যা থেকে আরম্ভ করে রামেশ্বর সেতুবন্ধন পর্যন্ত ভারতের পূর্ব উপকূল সমস্তই চোলদের অধীনে ছিল। ভিরুমুলাই লিপিতে রাজেন্দ্র চোল কর্তৃক এক বিজয়াভিযানের কথা বিধৃত হয়েছে এবং এ বিজয়াভিযানের মধ্য দিয়েই বাংলার একটি চিত্র পাওয়া যায়। 

তিরুমুলাই লিপি থেকে আরও জানা যায় যে, ঢোল রাজা রাজেন্দ্র চোলের সেনাপতি বঙ্গের সীমান্তে উপস্থিত হয়ে প্রথমে দণ্ডভুক্তিরাজ ধর্মপালকে এবং পরে লোকপ্রসিদ্ধ দাক্ষিণাত্যের অধিপতি রণশুরকে পরাজিত করে এ দুই রাজ্য অধিকার করেন। 

এবং বাংলা আক্রমণ করে রাজা গোবিন্দ চন্দ্রকে পরাজিত করেন। উল্লেখ্য যে, রাজেন্দ্রচোল ১০২১ -২৪ সালের মধ্যে বিজয়াভিযান প্রেরণ করেছিলেন এবং এখানে যে ধর্মপালের কথা। 

বলা হয়েছে তিনি সম্ভবত কম্বোজপালবংশেরই রাজা ছিলেন। এ সময়ে দক্ষিণ-পূর্ব বাংলায় চন্দ্র বংশীয় শেষ রাজা গোবিন্দ চন্দ্রই শাসনক্ষমতায় ছিলেন। 

গোবিন্দ চন্দ্রকে পরাজিত করার পর চোলবাহিনী শক্তিশালী প্রথম মহীপালের সাথে যুদ্ধে অবতীর্ণ হয়। কিন্তু মহীপাল ভীত হয়ে রণস্থান ত্যাগ করলে তার দুর্মত্ত রণহস্তী, রানীগণ ও ধনরত্ন লুণ্ঠনপূর্বক চোল সেনাপতি উত্তরায় অধিকার করে গঙ্গাতীরে উপনীত হয়। 

এ বর্ণনার মধ্যে কতটুকু সত্যতা নিহিত ছিল সে সম্পর্কে সন্দেহ থাকলেও এ বর্ণনা থেকে স্পষ্ট যে, প্রথম মহীপাল উত্তর ও পশ্চিম বাংলায় রাজত্ব করতেন এবং এ বিষয়ে কোনো সন্দেহের অবকাশ নেই।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তিরুমুলাই লিপিতে তৎকালীন সময়ে বাংলার যে চিত্র পাওয়া যায় তা থেকে বুঝা যায়। যে, প্রথম মহীপাল উত্তর ও পশ্চিম বাংলায় রাজত্ব করতেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ