পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও

পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও
পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও

পর্তুগিজ কারা । পর্তুগিজদের পরিচয় দাও

  • অথবা, ভারতবর্ষে পর্তুগিজদের কার্যক্রম কেমন ছিল? 

উত্তর : ভূমিকা : ভারতবর্ষে ইউরোপের আগমন সূচনা করে পর্তুগিজরা । এটি ইউরোপীয় আগমনী শক্তির অন্যতম । তাদের অনুসরণ করেই পরবর্তীতে ভারতে ইউরোপীয়রা ভিত মজবুত করতে থাকে ।

→ পর্তুগিজদের পরিচয় : পর্তুগিজরা ইউরোপ মহাদেশের অন্তর্গত পর্তুগালের নাগরিকদের পর্তুগিজ বলা হয়। ভাস্কো-দা- গামার পথ অনুসরণ করে পর্তুগিজরা ভারতবর্ষে আগমন করেন।

১. ভারতের সাথে যোগাযোগ : পর্তুগিজরাই সর্বপ্রথম ভারতবর্ষের সাথে ইউরোপের জলপথ আবিষ্কার করেন।

২. আধিপত্য বিস্তার : পর্তুগিজরা আরব বণিকদের ভারত ও অন্যান্য স্থান থেকে বিতাড়িত করে। ভারতের উপকূল ও সমুদ্র পথে পর্তুগিজ প্রাধান্য স্থাপিত হয়। পর্তুগিজরা ভারতের উপকূলে ঘাঁটি স্থাপনের নীতি গ্রহণ কর ।

৩. ধর্মীয় নীতি গ্রহণ : পর্তুগিজরা ভারতীয়দের মধ্যে খ্রিষ্টধর্ম প্রচার করে এবং পর্তুগিজ ও ভারতীয়দের মাঝে মিশ্র বিবাহের পদ্ধতি প্রবর্তন করেন।

৪. কালিকাটের ঘাঁটি স্থাপন : পর্তুগিজ নৌ সেনাপতি ক্যাব্রাল ১৫০০ খ্রিষ্টাব্দে ভারতে আসেন। তিনি কালিকাটের জমিদারের অনুমোদনক্রমে সেখানে কুঠি স্থাপন করেন। কালক্রমে কানানোরে পর্তুগিজরা বাণিজ্য কেন্দ্র স্থাপনের অনুমতি পায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পর্তুগিজরা বাণিজ্যের লক্ষ্যে এদেশে এসেছিল। তারপর অনেক চড়াই-উত্রাই পার করে এদেশে তাদের ঘাঁটি স্থাপন করে। অবশেষে তারা প্রতিষ্ঠিত হন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ