ট্রান্সপোর্টেশনের গুরুত্ব ব্যাখ্যা করো

 ট্রান্সপোর্টেশনের গুরুত্ব ব্যাখ্যা করো 

 ট্রান্সপোর্টেশনের গুরুত্ব ব্যাখ্যা করো 

প্রশ্নঃ ট্রান্সপোর্টেশনের গুরুত্ব ব্যাখ্যা করো 

উত্তরঃ কোন দেশের পরিবহন ব্যবস্থা সে দেশের অর্থনৈতিক শিল্প সংক্রান্ত ও সাংস্কৃতিক উন্নয়ন, জীবনযাত্রার মান ইত্যাদি উপস্থাপন করে । কোন দেশের উন্নয়নের প্রধান হাতিয়ার হচ্ছে সে দেশের সুপরিকল্পিত বা নিয়ন্ত্রিত পরিবহন ব্যবস্থা। 

তবে আমরা বলতে পারি, যে দেশের পরিবহন ব্যবস্থা যত উন্নত সে দেশ তত উন্নত। কোন দেশের পরিবহন ব্যবস্থাকে সে দেশের উন্নয়নের চাবিকাঠি ধরা হয়।

ট্রান্সপোর্টেশন এর গুরুত্ব মানবদেহের ধমনীর সাথে তুলনা করা যায়। ধমনী যেমন শিরা উপশিরার মাধ্যমে শরীর বিভিন্ন অংশে রক্ত চলাচল ঠিক রেখে মানবদেহ সুস্থ রাখে তেমনি পরিবহন ব্যবস্থার মাধ্যমে মানুষ ও মালামাল দেশের এক প্রান্ত হতে অন্য প্রান্তে চলাচল করে দেশের উন্নয়ন কর্মসূচি সমুন্নত রাখে। 

আমাদের দেশের শতকরা ৪০ ভাগের অধিক জনসংখ্যা গ্রামে বসবাস করে এবং অধিকাংশ ক্ষেত্রেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল। কৃষকের উৎপাদিত কৃষিপণ্যের মূল্য বৃদ্ধিতে পরিবহন ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

শহরাঞ্চলে জনসংখ্যার বৃদ্ধি হ্রাসে, কৃষিক্ষেত্রে উৎপাদিত খাদ্যদ্রব্য ও শিল্পের কাঁচামাল যথাস্থানে পৌঁছতে, ব্যবসা বাণিজ্যে প্রসার ঘটাতে এবং জনসাধারণের চিকিৎসা, শিক্ষা এবং স্বাস্থ্য সেবার মান বৃদ্ধিতে পরিবহন ব্যবস্থার গুরুত্ব অপরিসীম। 


দুর্ভিক্ষ, মহামারি, অনাবৃষ্টি, বন্যা ও অন্যান্য বিপদকালীন সময়ে দ্রুত সাহায্য সামগ্রী পাঠাতে পরিবহন ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যুদ্ধকালীন সময়ে সুদৃঢ় প্রতিরক্ষা ব্যবস্থার জন্য পরিবহন ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বর্তমানে পরিবহন ব্যবস্থায় প্রচুর সংখ্যক জনশক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়। এটি একটি উত্তম শিল্পও বটে। এ খাতে বিপুল পরিমাণ রাজস্ব আদায় হয়ে থাকে। 

তাহলে আমরা এই সিদ্ধান্তে উপনীত হতে পারি যে, সামগ্রিক বিবেচনায় পরিবহন ব্যবস্থার গুরুত্ব অপরিসীম। উত্তম সড়ক ব্যবস্থার উপকারিতা

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ