সারনাথ লিপি ও সারনাথ বিজয় কি ছিল লিখ

সারনাথ লিপি ও সারনাথ বিজয় কি ছিল লিখ
সারনাথ লিপি ও সারনাথ বিজয় কি ছিল লিখ

সারনাথ লিপি ও সারনাথ বিজয় কি ছিল লিখ

  • অথবা, সারনাথ লিপি ও সারনাথ বিজয় কি ?

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার ইতিহাস সম্পর্কে জানতে যে সকল উৎসের সাহায্য নিতে হয় সে সকল উৎসের মধ্যে সারনাথ লিপি অন্যতম। 

পালবংশ সম্পর্কে সঠিক তথ্য জানার জন্য সারনাথ লিপির গুরুত্ব অপরিসীম। এটি এক অতুলনীয় তথ্যের আকার ।

→ সারনাথ লিপি ও সারনাথ বিজয় : বারানসি নামক স্থানের খুব নিকটে সারনাথ বৌদ্ধতীর্থ ছিল। ১০৮৩ খ্রিস্টাব্দের বারানসি লিপি থেকে জানা যায় যে, গৌতমবুদ্ধ সারনাথে এসে ভক্তদের মাঝে বৌদ্ধবাণী প্রচার করতেন। 

অবশ্য বারানসির অনেক ভূস্বামী রামরাশী গুরুর পদম্পাদে প্রার্থনা করতেন। বারানসি লিপিতে মহীপাল সম্পর্কে অনেক তথ্য পাওয়া যায়। 

তবে বারানসি লিপি ছিল শুধুমাত্র ধর্মীয় কীর্তির ধারক ও বাহক। এ লিপিতেও মহীপাল সম্পর্কে বলা হয়েছে যে, মহীপাল গুরু বারানসি পদম্পাদে আরাধনা করতেন। 

তবে এ বিষয়ে উপনীত হওয়া যাবে না যে, বারানসি পর্যন্ত মহীপালের রাজ্য বিস্তার ছিল; বরং তিনি বৌদ্ধধর্মের প্রতি একনিষ্ঠ ছিলেন বিধায় তিনি বারানসি পদম্পাদে আরাধনা করতেন।

গৌড়াধিপতি প্রথম মহীপালের রাজ্য ধর্মদেশে মহীপালের অনুজদ্বয় শ্রীমান স্থিরপাল এবং বসন্তপাল বারানসি এলাকায় অনেক ধর্মীয় কীর্তি নির্মাণ ও জীর্ণ পুরানো ধর্মীয় মন্দিরাদী এবং পুরার্কীতি সংস্কারের নির্দেশ দেন। 

যদি সারনাথ পর্যন্ত প্রথম মহীপালের রাজ্য বিস্তৃতি লাভ করতো তবে শুধু তার ধর্মীয় কীর্তি সম্পর্কে জানা যেত না। তার সকল প্রকার জনহিতকর কার্যাবলি সম্পর্কে জানা যেত ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রথম মহীপাল সম্পর্কে সারনাথ লিপিতে তথ্যসমূহ মূলতঃ তার ধর্মীয় কীর্তি সম্পর্কে উল্লেখ করা আছে। 

প্রাচীন বাংলার ইতিহাসে সারনাথ লিপির গুরুত্ব অপরিসীম। একথা নিঃসন্দেহে বলা যায়, সারনাথ লিপি বা সারনাথ বিজয় এক মহামূল্যবান তথ্যের উৎস। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ