সেন বংশের কয়েকজন উল্লেখযোগ্য রাজার নাম লিখ

সেন বংশের কয়েকজন উল্লেখযোগ্য রাজার নাম লিখ
সেন বংশের কয়েকজন উল্লেখযোগ্য রাজার নাম লিখ

সেন বংশের কয়েকজন উল্লেখযোগ্য রাজার নাম লিখ

  • অথবা, সেন বংশের উল্লেখযোগ্য রাজা কে কে ছিল তাদের নাম লিখ।

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার ইতিহাসে সেন শাসন আমল এক বিশিষ্ট স্থান দখল করে আছে। কারণ সেন শাসন আমল প্রতিষ্ঠিত হয়েছিল প্রায় চার শত বছর রাজত্বকারী পাল রাজবংশের ধ্বংসস্তূপের উপর। 

সেন বংশ প্রতিষ্ঠার পর বিভিন্ন সেন শাসকের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সেন সাম্রাজ্য প্রায় একশত বছর বাংলায় রাজত্ব করে।

সেন বংশের উল্লেখযোগ্য রাজাগণ : নিম্নে সেন বংশের উল্লেখযোগ্য রাজাগণ আলোচনা করা হলো :

১. হেমন্ত সেন : হেমন্ত সেন ছিলেন সেন বংশের একজন সামন্ত রাজা । তিনি সেন বংশের প্রথম ঐতিহাসিক ব্যক্তি। তিনি ছিলেন সেন রাজবংশের প্রতিষ্ঠাতা।

২. বিজয় সেন : বিজয় সেন ছিলেন হেমন্ত সেনের পুত্র। তিনি নিজ যোগ্যতায় পাল আধিপত্য উচ্ছেদ করে সামন্ত রাজা থেকে একটি স্বাধীন রাজ্য প্রতিষ্ঠা করেন। এছাড়া তিনি বহু রাজ্য জয় করে সেন সাম্রাজ্য সীমা বৃদ্ধি করেন। পানাম (1)

৩. বল্লাল সেন : বল্লাল সেন ছিলেন সেন বংশীয় রাজা বিজয় সেন ও বিলাস দেবীর পুত্র। পিতার মৃত্যুর পরই সিংহাসনে আরোহণ করেই অবিরাজ নিঃশঙ্কর উপাধি ধারণ করেন। 

পিতার মতোই তিনি বীর যোদ্ধা ছিলেন। তিনি সেন রাজ্যের ব্যাপক বিস্তার করেছিলেন। এছাড়া তিনি অভ্যন্তরীণ শান্তি ও নিরাপত্তা রক্ষায় বেশি উৎসাহী ছিলেন।

৪. লক্ষ্মণ সেন : সেন বংশের শেষ শাসক ছিলেন লক্ষ্মণ সেন। তিনি প্রায় ষাট বছর বয়সে বাংলার সিংহাসনে আরোহণ করেন। 

তাঁর রাজত্বের প্রাথমিক অবস্থা খুব ভালো ছিল কিন্তু তার রাজত্বের শেষ দিকে মুসলমানদের নিকট পরাজিত হন। তার এ পরাজয় তাকে কলঙ্কিত করলেও সেন সাম্রাজ্যে তার অবদান অপরিসীম।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সেন বংশের প্রতাপশালী রাজাগণের কারণে সেন রাজত্বকাল বহুদিন স্থায়ী ছিল বাংলায়। সেন বংশের রাজত্বকাল বাংলায় বহুদিন স্থায়ী ছিল। 

কারণ প্রত্যেক সেন শাসক ছিল পরাক্রমশালী শাসক। তাদের অসাধারণ প্রতিভার জন্য তারা সেন শাসন আমলকে করেছিল অলংকৃত। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ