সেনরা কখন কোথা থেকে বাংলায় আসে

সেনরা কখন কোথা থেকে বাংলায় আসে
সেনরা কখন কোথা থেকে বাংলায় আসে

সেনরা কখন কোথা থেকে বাংলায় আসে

  • অথবা, বাংলায় কোথায় থেকে সেনদের আগমন ঘটে? 
  • অথবা, সেনরা কীভাবে বাংলায় আসে?

উত্তর : পাল শাসনের অবসানের যুগে যদিও বাংলার কোনো কোনো অঞ্চলে স্বাধীন রাজত্বের উত্থান ঘটেছিল, কিন্তু পাশাপাশি সারা বাংলায় একটি বড় রকমের পরিবর্তন ঘটেছিল। 

একাদশ শতকের মাঝামাঝি বাংলার ব্যাপক অংশ নিয়ে প্রতিষ্ঠিত হয় শক্তিশালী সেন বংশ। বাংলার ইতিহাসে সেন যুগ ছিল একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। 

কেননা সেন শাসন দীর্ঘকাল অতিবাহিত করেছে বাংলার বুকে। নিম্নে প্রশ্নালোকে বাংলায় কখন কে খায় থেকে এসে সেন বংশের শাসন প্রতিষ্ঠিত হয়েছিল তা আলোচনা করা হলো :

বাংলায় সেনদের আগমন : দাক্ষিণাত্যের অন্তর্গত কর্ণাটকের অধিবাসী ছিল সেনদের পূর্বপুরুষগণ : সেনদের বাংলায় আগমন সম্পর্কে জানার জন্য প্রয়োজনীয় তথ্য ও উপাত্তের যথেষ্ট পরিমাণে অভাব রয়েছে। 

এ সম্পর্কে আমরা আলাদা-আলাদা তাম্রশাসন ও বিভিন্ন লিপিতে আলাদা বা ভিন্ন ভিন্ন মত পাই। যেমন- দেওপাড়া প্রস্তর লিপি এবং নৈহাটি তাম্রশাসন পরস্পর বিরোধী উক্তির অবতারণা করেছে। 

দেওপাড়া লিপি অনুসারে সামন্ত সেন কর্ণাট হতে রামেশ্বরের সেতুবন্ধ পর্যন্ত রাজ্যবিস্তার করেছিল এবং যুদ্ধ অভিযান করে কর্ণাটকলক্ষ্মী লুণ্ঠনকারী শত্রুকে ধ্বংস করে শেষ বয়সে গঙ্গা নদীর তীরে পুণ্যাশ্রমে জীবনযাপন করেছিল। 

আর নৈহাটি তাম্রশাসনে উল্লেখ আছে যে, চন্দ্র বংশজাত রাজপুতরা রাঢ় দেশের অলংকার ছিলেন এবং তাদের বংশে সামন্ত সেনের পূর্বেই তার কোনো পূর্বপুরুষ বাংলায় এসেছিলেন। 

এ দুটি উক্তির সমন্বয় সাধন করে দেখা যায় যে, কর্ণাটক দেশের কোনো একজন সেন লোক রাঢ় অঞ্চলে বসবাস করতো। এ সেন লোকটি বিভিন্ন যুদ্ধে খ্যাতি অর্জন করে ভবিষ্যতে উন্নতির বীজ বপন করেন।

তার পুত্র হেমন্ত সেন পাল রাজা রামপালের রাজত্বকালে বাংলায় সেন রাজবংশের প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে তার পুত্র বিজয় সেন সামন্ত রাজ্য হতে সেন রাজ্যকে স্বাধীন রাজবংশে প্রতিষ্ঠা করেন ।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, পাল রাজবংশের পর সেন রাজবংশের উত্থান বাংলার একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। 

সামন্ত সেনের কৃতিত্বের কারণে বাংলায় সেন এবং সামন্ত রাজ্য থেকে বিজয় সেনের শাসন আমলে এসে একটি স্বাধীন রাজ্য হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। যার ফলে পরবর্তীতে সেন রাজবংশ বহুদিন কৃতিত্বের সাথে বাংলায় শাসন করেছিল । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ