সেন কারা । সেন বংশের পরিচয় দাও

সেন কারা । সেন বংশের পরিচয় দাও
সেন কারা । সেন বংশের পরিচয় দাও

সেন কারা । সেন বংশের পরিচয় দাও

  • অথবা, সেন বংশের পরিচয় সম্পর্কে সংক্ষেপে লিখ ।

উত্তর : ভূমিকা : পাল শাসনের অবসানের যুগে যদিও বাংলার কোনো কোনো অঞ্চলে স্বাধীন রাজত্বের উত্থান ঘটেছিল, কিন্তু এরই পাশাপাশি সাৱা বাংলায় একটি বড় রকমের পরিবর্তন ঘটেছিল বাংলার ব্যাপক অংশ নিয়ে একাদশ শতকের মাঝামাঝিতে প্রতিষ্ঠিত হয় শক্তিশালী সেন বংশের শাসন। 

আর এ যুগটি বাংলার ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। পর্যায়ক্রমে বেশ কয়েকজন সেন শাসকগণ প্রায় সাত বছরব্যাপী বাংলা শাসন করেন।

→ সেন বংশের পরিচয় : সেনদের পরিচয় নিয়ে ঐতিহাসিক মহলে যথেষ্ট মতভেদ তৈরি হয়েছে। ধারণা করা হয়, দাক্ষিণাত্যের কর্ণাটক থেকে সেনরা বাংলায় এসে প্রাচীন বাংলার বিশিষ্ট জনপদ রায় অঞ্চলে প্রাধান্য বিস্তার করেন। 

তখন সম্ভব তারা পাল রাজাদের সামন্ত রাজা ছিলেন । অনেক ঐতিহাসিক মনে করেন যে, সেনরা প্রথমে পাল রাজাদের অধীনে উচ্চপদস্থ রাজকর্মচারী ছিল। 

পরে তারা পাল রাজাদের দুর্বলতার সুযোগে বাংলায় রাজ্য স্থাপন করেন। আবার অনেকে মনে করেন যে, তারা চালুক্য বাহিনীর সঙ্গে কর্ণাটক হতে বাংলায় এসেছিলেন। 

কেউ কেউ মনে করেন, রাজেন্দ্র চোলের বাহিনীর সঙ্গে সেনরা বাংলায় আগমন করেন। তবে সেন রাজারা দাবি করতো যে তারা বীরসেনের বংশধর যার নাম পুরাণে উল্লেখ রয়েছে। 

ঐতিহাসিকগণ স্ব-স্ব মতের পক্ষে যেসব যুক্তি উপস্থাপন করেন তাতে অনুমিত হয় যে, হেমন্ত সেন সেন বংশের প্রতিষ্ঠাতা এবং বিজয় সেন এ বংশের প্রথম স্বাধীন রাজা। জাতিগতভাবে ব্রহ্ম ক্ষত্রিয় উপাধি অনুযায়ী এ বংশের নামকরণ করা হয় সেন বংশ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলার ইতিহাসে সেন বংশের রাজত্বকাল ইতিহাসে স্মরণীয় হয়ে আছে। সেন রাজাগণ প্রায় ১১০ বছর (১০৯৫-১২০৪ খ্রিষ্টাব্দ) পর্যন্ত অত্যন্ত দক্ষতার সাথে রাজত্ব করেন। কিন্তু লক্ষ্মণ সেনের রাজত্বকালে ভারতে তুর্কি মুসলিম শক্তির অভ্যুদয় এ রাজবংশের পতন ঘটায় ৷ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ