সন্ধ্যাকর নন্দী বরেন্দ্র বিদ্রোহকে অনীক ধর্ম বিপ্লব বলেছেন কেন

সন্ধ্যাকর নন্দী বরেন্দ্র বিদ্রোহকে অনীক ধর্ম বিপ্লব বলেছেন কেন
সন্ধ্যাকর নন্দী বরেন্দ্র বিদ্রোহকে অনীক ধর্ম বিপ্লব বলেছেন কেন

সন্ধ্যাকর নন্দী বরেন্দ্র বিদ্রোহকে অনীক ধর্ম বিপ্লব বলেছেন কেন

  • অথবা, বরেন্দ্র বিদ্রোহকে সন্ধ্যাকর নন্দী কি অর্থে অনীক ধর্ম বিপ্লব বলেছেন?

উত্তর : ভূমিকা : যখন পাল রাজা দ্বিতীয় মহীপালকে পরাজিত করে সামন্ত রাজা দিব্যক বরেন্দ্র দখল করে এবং দ্বিতীয় মহীপালকে পরাজিত করে, যা পালবংশের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ। সন্ধ্যাকর নন্দী তার ‘রামচরিত' কাব্যে বিদ্রোহকে অনীক ধর্ম বিপ্লব বলে আখ্যায়িত করেছেন ।

→ বরেন্দ্র বিদ্রোহ যে অর্থে অনীক ধর্ম বিপ্লব : দিব্যকের এ বিপ্লবকে সন্ধ্যাকর নন্দী অনীক ধর্ম বিপ্লব বলেছেন দিব্যকের সকল কর্মকাণ্ড বিশ্লেষণ করে। দিব্যক জনকল্যাণে বরেন্দ্র বিদ্রোহ করেনি।

তিনি নিজ স্বার্থে বরেন্দ্র বিদ্রোহ ঘটিয়েছে। তিনি একজন ছদ্মবেশধারী প্রজা কল্যাণকামী ব্যক্তি। তিনি জনগণকে বুঝাতে চান জনস্বার্থেই তার বরেন্দ্র জয়। 

দ্বিতীয় মহীপালের আক্রমণের হাত থেকে তিনি জনগণকে রক্ষার জন্য বরেন্দ্র আক্রমণ করেন । মূলত তার উদ্দেশ্য ছিল ক্ষমতা লাভ। 

ক্ষমতার মোহের জন্যই প্রজাদের স্বার্থে নয়; বরং জনকল্যাণের নামে মাত্র তিনি বরেন্দ্র বিদ্রোহ করেন। এসব কারণে সন্ধ্যাকর নন্দী এ বিষাদময় “অনীক ধর্ম বিপ্লব” বা বে-আইনি ও ধর্ম বহির্ভূত বিদ্রোহ বলে আখ্যা দেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দিব্যক আসলে জনকল্যাণের নাম ধারণ করে নিজ স্বার্থ হাসিলের জন্যই বরেন্দ্র বিদ্রোহ ঘটনা। এ বিদ্রোহ ইতিহাসে পালবংশের কলঙ্কজনক অধ্যায় ৷ কেননা এ বিদ্রোহে দ্বিতীয় মহীপাল প্রাণ হারায় ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ