শ্রী চন্দ্রের গৌড় অভিযান সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

শ্রী চন্দ্রের গৌড় অভিযান সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর
শ্রী চন্দ্রের গৌড় অভিযান সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

শ্রী চন্দ্রের গৌড় অভিযান সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

  • অথবা, শ্রী চন্দ্রের গৌড় অধিকার সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা কর।

উত্তর : ভূমিকা : শ্রী চন্দ্রের রাজত্বকালে চন্দ্র বংশ উন্নতির সর্বোচ্চ শিখরে উপনীত হয়। ত্রৈলোক্যচন্দ্র কর্তৃক প্রতিষ্ঠিত সম্রাজ্যে সম্প্রসারণে তিনি বলিষ্ঠ ভূমিকা পালন করেন। 

পর্যাপ্ত উপাদানের অভাবে তাঁর রাজত্বকাল সম্পর্কে স্পষ্টভাবে অনুধাবন করা সম্ভব না হলেও তিনি যে চন্দ্রবংশের সর্বশ্রেষ্ঠ রাজা ছিলেন যে বিষয়ে কোনো সন্দেহ নেই। তার রাজত্বকালীন সময়ে তার গৌড় অভিযান উল্লেখযোগ্য একটি অধ্যায় ।

→ শ্রী চন্দ্রের গৌড় অভিযান : গৌড়ের বিরুদ্ধে শ্রী চন্দ্রের সাফল্যের কথা বর্ণিত রয়েছে লড়হচন্দ্রের ময়নামতি তাম্রশাসনে। সম্ভবত গৌড় এ সময় কম্বোজ বংশীয় গৌড়পতিদের অধীন ছিল। 

দ্বিতীয় গোপালের রাজত্বকালেই উত্তর পশ্চিম বাংলা থেকে পাল শাসন বিলুপ্ত হয়ে যেখানে সেখানে কম্বোজ বংশের শাসন প্রতিষ্ঠিত হয়েছিল। 

ফলে এটা বলা খুবই স্বাভাবিক যে গৌড়ের কম্বজদের বিরুদ্ধে সাফল্য লাভ করেছিল। কল্যাণচন্দ্রের তাম্রশাসনে উল্লেখ আছে যে, শ্রী চন্দ্র গোপালকে সিংহাসনে পুনঃপ্রতিষ্ঠিত হতে সাহায্য করেছিলেন। 

শ্রী চন্দ্রের সমসাময়িক পাল রাজা দ্বিতীয় গোপাল গৌড় থেকে বিতাড়িত হয়েছিলেন, সুতরাং কম্বোজদের বিরুদ্ধে শ্রী চন্দ্রের সাফল্য দ্বিতীয় গোপালকে সিংহাসনে পুনঃপ্রতিষ্ঠায় সাহায্য করেছিলেন একথা নিঃসন্দেহে বলা যায়, তবে কম্বোজদের অধিকার সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়েছিল। 

এমন মনে করার কোনো কারণ নেই। এমনও হতে পারে যে, কম্বোজদের উত্থানকালে গোপাল রাজ্যভ্রষ্ট হয়ে পড়েছিলেন এবং সিংহাসনে পুণঃপ্রতিষ্ঠিত করতে সহায়তা করেছিলেন।

কোনো কোনো ঐতিহাসিক এর মতে, শ্রী চন্দ্র নিজেই দ্বিতীয় গোপালকে পরাজিত করে পুনরায় তাকে সিংহাসনে অধিষ্ঠিত করেছিলেন। 

এ মতামতটি উপেক্ষা করার কোনো সুযোগ নেই। তবে এ মতটি অস্বীকার করলে প্রথম মতটিকে প্রতিষ্ঠা করতে হয়। 

সেক্ষেত্রে বলা যায়, এক বৌদ্ধ রাজবংশ অন্য এক বৌদ্ধ রাজবংশের দুর্দিনে সহায়তা করে তাদেরকে সাম্রাজ্য পুনঃপ্রতিষ্ঠায় সহায়তা করেছিল। তাই কামরূপের ন্যায় গৌড়তেও শ্রী চন্দ্রের অধীনে ছিল এ কথা নিশ্চিত করে বলা যায় ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সাম্রাজ্য বিস্তারের প্রবল মনোবাঞ্ছা থেকে শ্রী চন্দ্র গৌড় অভিযান পরিচালনা করেছিলেন। 

লডহচেন্দ্রর ময়নামতি তাম্রশাসনে গৌড়ের বিরুদ্ধে শ্রী চন্দ্রের এ রাজ্য বিস্তারের সাফল্যের কথা বর্ণিত হয়েছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ