শ্রী চন্দ্রের রাজত্বকালে গৌড় কামরূপের সাথে বঙ্গের সম্পর্ক আলোচনা কর

শ্রী চন্দ্রের রাজত্বকালে গৌড় কামরূপের সাথে বঙ্গের সম্পর্ক আলোচনা কর
শ্রী চন্দ্রের রাজত্বকালে গৌড় কামরূপের সাথে বঙ্গের সম্পর্ক আলোচনা কর

শ্রী চন্দ্রের রাজত্বকালে গৌড় কামরূপের সাথে বঙ্গের সম্পর্ক আলোচনা কর

  • অথবা, শ্রী চন্দ্রের সময়ে গৌড় ও কামরূপের সাথে বঙ্গের সম্পর্ক কেমন ছিল?

উত্তর : ভূমিকা : দক্ষিণ-পূর্ব বাংলায় দেববংশের পর যে রাজবংশ ক্ষমতায় আসে তার নাম চন্দ্রবংশ। আর চন্দ্রবংশের প্রাণ পুরুষ যোগ্য শাসক শ্রী চন্দ্রের সময় রাজ্যের বিস্তার ও গৌরব ব্যাপক বৃদ্ধি পায়।

পার্শ্ববর্তী রাজ্যের সাথে সম্পর্ক স্থাপিত হয়। এমন সম্পর্ক ছিল না যার দ্বারা তার রাজ্যের ক্ষতি হয়। রাজ্যের কল্যাণার্থে যেমন সম্পর্ক দরকার শ্রী চন্দ্র তেমন সম্পর্ক স্থাপন করেন তা ইতিহাস স্মরণীয়।

→ গৌড় ও কামরূপের সাথে বঙ্গের সম্পর্ক : শ্রী চন্দ্রের রাজত্বকালে গৌড় ও কামরূপের সাথে বঙ্গের যে রূপ সম্পর্ক ছিল তা নিরূপণ করা হলো :

১. কামরূপ অভিযান : পিতা ত্রৈলোক্যচন্দ্রের মৃত্যুর পর শ্রী চন্দ্র বিশাল এক সাম্রাজ্যের উত্তরাধিকার পেয়েছিল। সিলেট অঞ্চল ছিল তার সাম্রাজ্যের অন্তর্ভুক্ত। 

ভিন্ন লিপি থেকে শ্রী চন্দ্রের কামরূপ অভিযানের কথা জানা যায়। তিনি রাজ্যের সীমানা বৃদ্ধির জন্যই কামরূপ অভিযান প্রেরণ করেন। 

শ্রী চন্দ্রের দল কামরূপ অভিযানের জন্য লোহিত নদী অতিক্রম করে এগিয়ে গিয়েছিল। কামরূপের | বিরুদ্ধে শ্রী চন্দ্রের সকল অভিযান বাংলার শক্তি ও শৌর্যবীর্যের পরিচয় বহন করে। 

কামরূপ যদি সে সময় দখল করতো বা দখল না করলেও কামরূপ অভিযান সে সময় পার্শ্ববর্তী রাজার জন্য শ্রী চন্দ্ৰ হুমকি এটা প্রমাণ করে। সে সময় কামরূপ বঙ্গ রাজ্য অপেক্ষা বেশি শক্তিশালী ছিল না এটা নিঃসন্দেহে বলা যায়।

২. গৌড় অভিযান : বিভিন্ন তাম্রলিপি ও তথ্য থেকে জানা যায় শ্রী চন্দ্রের সাফল্য ছিল গৌড় রাজ্যের বিরুদ্ধে। শ্রী চন্দ্রের সময় গৌড় সাধারণত গৌড়পতিদের অধীনস্ত ছিল। 

বলা হয় কাম্বোজ বংশীয় গৌড়পতিদের অধীনে ছিল। দ্বিতীয় গোপালের রাজত্বকালেই উত্তর-পশ্চিম বাংলা থেকে পাল শাসন বিলুপ্ত হয়ে সেখানে কম্বোজ বংশের শাসন প্রতিষ্ঠিত হয়। 

বলা যায় সে সময় শ্রী চন্দ্রের গৌড়ের বিরুদ্ধে সাফল্য কাম্বোজদের বিরুদ্ধে সাফল্য হয়েছে স্বাভাবিক। তথ্য থেকে জানা যায় শ্রী চন্দ্র গোপালকে সিংহাসনে পুনঃপ্রতিষ্ঠির হতে সাহায্য করেছিল। 

সে সময় শ্রী চন্দ্রের সমসাময়িক পাল রাজা দ্বিতীয় গোপাল গৌড় থেকে বিতাড়িত হয়েছিল বলে ধারণা করা হয়ে থাকে। তাই পাল আর কামরূপ যেমন শ্রী চন্দ্রের অধীনে ছিল তেমনি গৌড়ও শ্রী চন্দ্রের অধীনে ছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দক্ষিণ পূর্ব বাংলায় চন্দ্রবংশের অন্যতম প্রাণপ্রিয় রাজা শ্রী চন্দ্র তিনি তার রাজ্যের বিস্তারের জন্য দীর্ঘকাল যাতে রাজবংশ টিকে থাকে তার জন্য এসব অভিযান প্রেরণ করেন। গৌড় ও কামরূপ অভিযানের সফলতা বলা যায় চন্দ্রবংশের স্থায়ীত্ব একধাপ এগিয়ে নিয়েছে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ