ভাষাতাত্ত্বিক সংস্কৃত সাহিত্যসমূহ সম্পর্কে লিখ

ভাষাতাত্ত্বিক সংস্কৃত সাহিত্যসমূহ সম্পর্কে লিখ
ভাষাতাত্ত্বিক সংস্কৃত সাহিত্যসমূহ সম্পর্কে লিখ

ভাষাতাত্ত্বিক সংস্কৃত সাহিত্যসমূহ সম্পর্কে লিখ

  • অথবা, ভাষাতাত্ত্বিক সংস্কৃত সাহিত্যসমূহ কী লিখ? 

উত্তর : ভূমিকা : পাল শাসনের পর বাংলায় সেন শাসন প্রতিষ্ঠিত হয়। সেন শাসন আমল বাংলার ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। সেন শাসনে সংস্কৃত সাহিত্যের ব্যাপক প্রচলন ছিল। 

সংস্কৃত সাহিত্যের প্রচার ও প্রসারে সেন শাসকদের অবদান অপরিসীম। এ সময়ের যে সমস্ত গ্রন্থ পাওয়া সেসব গ্রন্থগুলির বেশির ভাগ রচিত হয়েছিল সংস্কৃত ভাষায় ।

ভাষাতাত্ত্বিক সংস্কৃত সাহিত্য : সেন রাজাগণের পৃষ্ঠপোষকতায় এ সময় বেশ কিছু গ্রন্থ সংস্কৃত ভাষাতত্ত্বের উপর রচিত হয়েছিল। এসব গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য সদানন্দের টিকাসর্বস্ব পণ্ডিত পুরুষোত্তমের রচিত ভাষা বৃত্তি, হারাবলি, ত্ৰিকান্ত ইত্যাদি ।

অন্যান্য রচনা : সেন শাসনামলে আরও বেশ কিছু সংস্কৃত ভাষার গ্রন্থ রচিত হয় এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, শ্রীধর ভট্টাচার্যের রচিত আধ্যাত্মিক চিন্তা ও দর্শন শাস্ত্রের উপর রচিত কয়েকটি সংস্কৃত গ্রন্থ। বেদান্ত ও মীমাংসা বিষয়ক তাঁর গ্রন্থগুলোর মধ্যে ন্যায়কুন্দলী বিশেষভাবে উল্লেখযোগ্য ।

সেন যুগের সংস্কৃত সাহিত্যের মূল্যায়ন : সংস্কৃত সাহিত্য বিভিন্ন সময়ে বহু রচিত হয়েছে। কিন্তু সেন যুগে যেসব সংস্কৃত সাহিত্যে রচিত হয়েছে মূল্যায়ন করলে এসব সংস্কৃত সাহিত্য সকল দিক থেকে সবার শীর্ষে, যা সেন শাসনের ইতিহাসের সাক্ষ্য বহন করে চলেছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সেন যুগের সংস্কৃত সাহিত্য জ্ঞানের এক মূল্যবান ভান্ডার। সেন শাসন আমলে যেসব সংস্কৃত সাহিত্য রচিত হয়েছিল তা থেকে সেন শাসন আমলের শিক্ষা-সংস্কৃতি সম্পর্কে বিশদভাবে জ্ঞান লাভ করা যায়। 

সুতরাং এ কথা বলা যায় যে, প্রাচীন বাংলার ইতিহাস জানার অন্যতম একটি উৎস হচ্ছে এসব সংস্কৃত সাহিত্য। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ