সেন বংশের পতনের কারণ আলোচনা করো

সেন বংশের পতনের কারণ আলোচনা করো
সেন বংশের পতনের কারণ আলোচনা করো

সেন বংশের পতনের কারণ আলোচনা করো

  • অথবা, সেন বংশের পতনের কারণগুলো সংক্ষেপে লিখ। 
  • অথবা, কি কি কারণে সেন বংশের পতন হয়?

উত্তর : ভূমিকা : ইতিহাসের একটি চিরন্তন নিয়ম হলো প্রতিনিয়ত ভাঙা গড়ার খেলা। প্রাচীন বাংলার ইতিহাসে সেন বংশের শাসন একটি যুগান্তকারী অধ্যায় সূচনা করেছিল। 

প্রাথমিক অবস্থায় সকল শাসকগণ যথেষ্ট কৃতিত্বের পরিচয় দেয় সেন শাসনকে সফল করতে। কিন্তু পরবর্তীতে কিছু দুর্বল শাসকের হাতে ক্ষমতা যাওয়ার ফলে সেন বংশ পতনের দিকে ধাবিত হয় ।

→ সেন বংশের পতনের কারণ : নিম্নে সেন বংশের পতনের কারণসমূহ আলোচনা করা হলো-

১. ঐতিহাসিক কারণ : সেন বংশের পতনের অন্যতম একটি কারণ হলো ঐতিহাসিক কারণ। ঐতিহাসিক ইবনে খালেদুন বলেন, ‘কোনো রাজবংশ পৃথিবীতে একশত বছরের বেশি ক্ষমতায় টিকে থাকতে পারেনি তাদের পতন হয়েছে।' তেমনি সেন বংশেরও পতন হয়েছে।

২. অভ্যন্তরীণ বিশৃঙ্খলা : লক্ষ্মণ সেন সিংহাসনে আরোহণ করলে সাম্রাজ্যের অনেক স্থানে বিশৃঙ্খলা দেখা দেয়। ফলে সাম্রাজ্যের স্বাভাবিক স্থিতিশীলতা বিনষ্ট হয়। এ সুযোগে বহিরাগত শত্রুরা আক্রমণ করলে সেন শাসনের পতন হয়।

৩. সামরিক দুর্বলতা : যেকোনো দেশ বা জাতির পতনের অন্যতম একটি কারণ হলো সামরিক দুর্বলতা। লক্ষ্মণ সেন যৌবনে বিভিন্ন রাজ্য জয়ে পারদর্শী ছিল। 

কিন্তু বৃদ্ধ বয়সে এসে তা করতে পারেনি। ফলে এ সামরিক দুর্বলতার জন্য সেন শাসন - পতনের দিকে এগিয়ে যায়।

৪. দুর্বল উত্তরাধিকারী : দুর্বল উত্তরাধিকারীর জন্যও সেন শাসন আমলের পতন হয়। লক্ষ্মণ সেনের পরবর্তী শাসকদের দুর্বলতার জন্য সেন বংশ পতনের দিকে এগিয়ে যায় ।

৫. প্রশাসনিক অরাজকতা : প্রশাসনিক বিশৃঙ্খলা বা অরাজকতা থাকলে কোনো শাসনব্যবস্থা বেশি দিন টিকে থাকতে পারে না। তাই সেন বংশের পতনের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে।

৬. বখতিয়ার খলজির আক্রমণ : বখতিয়ার খলজির অতর্কিত আক্রমণ সেন বংশের পতনের অন্যতম একটি কারণ। কারণ এ সময় লক্ষ্মণ সেনের সৈন্যরা কেউ প্রস্তুত ছিল না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি শাসন আমলের - পতন ঘটতে যেসব কারণ লাগে তার সবই লক্ষ করা গিয়েছিল। সেন বংশের পতনকালে। 

এসব কারণের মধ্যে সবচেয়ে অধিক গুরুত্বপূর্ণ কারণ হলো অভ্যন্তরীণ বিশৃঙ্খলা, সামরিক শক্তির দুর্বলতা, বার বার বহিরাগত আক্রমণ উল্লেখযোগ্য। এসব কারণ পতনকে আরও দ্রুত ও ত্বরান্বিত করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ