আদিবাসী সমাজ কাকে বলে । আদিবাসী সমাজ কী

আদিবাসী সমাজ কাকে বলে । আদিবাসী সমাজ কী
আদিবাসী সমাজ কাকে বলে । আদিবাসী সমাজ কী

আদিবাসী সমাজ কাকে বলে । আদিবাসী সমাজ কী

উত্তর : ভূমিকা : সমাজ একটি শাশ্বত সর্বজনীন মানব সংগঠন। সমাজ হচ্ছে মানুষের এমন একটি সাংগঠনিক প্রক্রিয়া যা পরস্পরের সম্পর্ক, সহযোগিতা, প্রতিযোগিতা ও পরিবর্তনশীলতার মধ্য দিয়ে টিকে থাকে। সমাজব্যবস্থার মধ্যে 'আদিবাসী সমাজব্যবস্থা অন্যতম ।

সমাজব্যবস্থা : সমাজ চিন্তাবিদগণ বিভিন্নভাবে আদিবাসী জনগোষ্ঠীর সংজ্ঞা দিয়েছেন। যেমন- সমাজবিজ্ঞানী মারডক এর মতে, “আদিবাসী বলতে বুঝায় এমন এক সামাজিক গোষ্ঠীকে যার মধ্যে বিভিন্ন উপজাতি যাযাবর দল ও নানা উপগোষ্ঠীর অস্তিত্ব রয়েছে।

” আদিবাসীরা সাধারণত নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় বসবাস করে এবং এদের ভাষা ও সংস্কৃতি স্বতন্ত্র। তাছাড়াও বিভিন্ন আদিবাসী গোষ্ঠীর আলাদা আলাদা রাজনৈতিক সংগঠন বিদ্যমান। 

যাহোক, যারা আদিবাসী গোষ্ঠীর আলাদা আলাদা রাজনৈতিক সংগঠন বিদ্যমান। যারা আদিবাসী হিসেবে পরিচিত সেসব জনগোষ্ঠী সম্পর্কে বলা হয়েছে যে তাদের একটি সাধারণ নাম থাকে। 

তারা একই অঞ্চলে বাস করে। একই পূর্বপুরুষের বংশধর হিসেবে তারা নিজেদের মনে করে বা দাবি করে। তারা একই ভাষায় কথা বলে, একই ধরনের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করে এবং তারা অভিন্ন সামাজিক প্রথা, পদ্ধতি ও রীতিনীতি অনুসরণ করে।

আদিবাসীরা সাধারণত একই অঞ্চলে বসবাস করে। প্রতিটি আদিবাসী গোষ্ঠীর সদস্যরা একই ভাষায় কথা বলে। তাদের মধ্যে রক্তের সম্পর্ক সূদৃঢ় থাকে এবং ঐক্যের চেতনা বিদ্যমান।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আদিবাসী সমাজ একটি অন্যতম সমাজব্যবস্থা যাদের মধ্যে মূলত অভিন্ন অঞ্চল, অভিন্ন ভাষা, ঐক্যের চেতনা ও ধর্মের গুরুত্ব বিদ্যমান থাকে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ