একটি সমাজকে পুরোপুরি আধুনিক বা সনাতন বলা যায় কি না ব্যাখ্যা কর

একটি সমাজকে পুরোপুরি আধুনিক বা সনাতন বলা যায় কি না ব্যাখ্যা কর
একটি সমাজকে পুরোপুরি আধুনিক বা সনাতন বলা যায় কি না ব্যাখ্যা কর

একটি সমাজকে পুরোপুরি আধুনিক বা সনাতন বলা যায় কি না ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : সমাজবদ্ধ মানুষের একটি স্থায়ী সংগঠন হচ্ছে সমাজ। মূলত সামাজিক বিবর্তনের মাধ্যমে সমাজের পরিবর্তন ঘটেছে। 

এ পরিবর্তনের ধারাবাহিকতায় বিভিন্ন সময়ে বিভিন্ন আদর্শ ও মূলনীতির উপর ভিত্তি করে বিভিন্ন শ্রেণির সমাজের আবির্ভাব ঘটে। 

সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের পাশাপাশি এসব সমাজের ভাষা, প্রথা, আচার, আচরণ এবং জীবনপ্রণালির ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন পরিলক্ষিত হয়।

একটি সমাজ পুরোপুরি আধুনিক বা সনাতন উক্তিটির যথার্থতা : প্রথমেই আধুনিক ও সনাতন সমাজের সংজ্ঞা প্রদান করা প্রয়োজন । সনাতন সমাজ হচ্ছে পুরানো ও সেকেলে বিশ্বাস, ধ্যানধারণা, মূল্যবোধে বিশ্বাসী। 

পক্ষান্তরে, যে সমাজ পুরানো অভ্যাস, প্রথা বা রীতিনীতিকে পিছনে ফেলে আধুনিক জীবনাদর্শ ও মূল্যবোধকে গ্রহণ করেছে তাই আধুনিক সমাজ। 

বর্তমান বিশ্বের সামাজিক কাঠামো পর্যালোচনা করলে একথা সহজেই প্রমাণিত হয় যে, কোন সমাজই পুরোপুরি আধুনিক বা সনাতন নয়। 

কেননা একটি সমাজ বিভিন্ন কাল ও সময়ের বহুরূপী উপাদান দ্বারা গঠিত। একক কোন উপাদানের মাধ্যমে সমাজের উদ্ভব সম্ভব নয়। 

সম্পূর্ণভাবে একটা সমাজকে আধুনিক হিসেবে গড়ে তোলাও সম্ভব নয়। কারণ কোন সমাজই তার নিজস্ব কাঠামো থেকে সনাতনি রীতিনীতিগুলোকে পরিহার করে শুধুমাত্র আধুনিক ধ্যানধারণার উপর টিকে থাকতে পারে না। 

তাছাড়া পৃথিবীর বিভিন্ন দেশে সনাতনি প্রতিষ্ঠান এবং উপাদানগুলো আধুনিকীকরণের ক্ষেত্রে প্রভাব বিস্তার করে। আধুনিকীকরণ প্রক্রিয়ায় সামাজিক মনোভাব একবারেই বদলে দেয়া সম্ভব নয়। 

তাই স্বাধীন সার্বভৌম দেশে জাতীয় ঐক্যের সমতা থাকলেও বিদ্যমান শ্রেণিগুলো তাদের ইচ্ছানুযায়ী পরিচালিত হয়। মানুষের এ বৈচিত্র্যময় অবস্থান সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে প্রভাব বিস্তার করে।

মানুষের উদ্ভাবিত প্রাচীন সংগঠন হচ্ছে সমাজ। তাই সমাজের সাথে কিছু অতিপ্রাকৃত উপাদান, প্রথা, আদর্শ, মূল্যবোধ ও দর্শন জড়িয়ে থাকে। 

এসব সনাতনি ধারা কখনো কখনো সামাজিক পরিবর্তনকে মারাত্মকভাবে ব্যাহত করে। তাছাড়া সনাতনি সাংস্কৃতিক মূল্যবোধ অনেক দিন আগে থাকে প্রচলিত থাকায় তা মানুষের হৃদয়ে গভীরভাবে গ্রোথিত থাকে। 

আধুনিক বিশ্বের কোন সমাজকেই পুরোপুরি সনাতন কিংবা আধুনিক বলা যাবে না। কেননা ঐসব সমাজের অভ্যন্তরেও বহুবিধ সমস্যা ও প্রতিকূলতা বিরাজমান। 

যেমন—আধুনিক সমাজের অন্যতম সদস্য ব্রিটেন, আমেরিকা ও ইউরোপের সমাজও পুরোপুরি আধুনিক নয়। অপরদিকে, ঐসব সমাজকে সনাতন বলারও কোন সুযোগ নেই ।

সুতরাং বলা যায় যে, বর্তমান বিশ্বের কোন সমাজই পুরোপুরি সনাতন কিংবা আধুনিক নয়। তবে সনাতন ও আধুনিক সমাজ একে অপরের পরিপূরক। 

কেননা সনাতন সমাজের উপরই আধুনিক সভ্যতার ভিত রচিত হয়েছে। এদের একটিকে বাদ দিয়ে অপরটির চিন্তা নিতান্তই অমূলক।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিবর্তনের ধারাবাহিকতায় একটি গতানুগতিক সমাজ আধুনিক সমাজে বিবর্তিত হয়। 

সনাতন ও আধুনিক সমাজের মধ্যে ঐতিহ্য, মূল্যবোধ ও পরিবর্তনশীলতার ক্ষেত্রে পার্থক্য থাকলেও কোন সমাজই পুরোপুরি আধুনিক ও গতানুগতিক নয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ