সনাতন সমাজের আধুনিকীকরণ প্রক্রিয়া আলোচনা কর

সনাতন সমাজের আধুনিকীকরণ প্রক্রিয়া আলোচনা কর
সনাতন সমাজের আধুনিকীকরণ প্রক্রিয়া আলোচনা কর

সনাতন সমাজের আধুনিকীকরণ প্রক্রিয়া আলোচনা কর

  • অথবা, সনাতন সমাজ কীভাবে আধুনিকতার পথে এগিয়ে যাচ্ছে তা আলোচনা কর। 
  • অথবা, সনাতন সমাজ কী আধুনিকায়নের প্রতি আগ্রহী হয়ে উঠেছে?

উত্তর : ভূমিকা : সনাতন সমাজব্যবস্থায় রূপান্তরশীল বা পরিবর্তনশীল সমাজব্যবস্থায় এক চূড়ান্ত পর্যায়ে আধুনিক সমাজব্যবস্থা প্রতিষ্ঠা হয় । 

মূলত নগরায়নের মাধ্যমে সনাতন সমাজ আধুনিক সমাজের প্রতি ধাবিত হচ্ছে। "The process and relationships which are both the cause and consequences of the urban rather than rural way of life." (Collin's Dictionary 2000)

সনাতন সমাজ : সনাতন সমাজ হল সেই সমাজ যার কাঠামোতে মূলত একটা অবৈজ্ঞানিক চিন্তাচেতনার ছাপ সুস্পষ্ট। সমাজবিজ্ঞানী Edward Shils বলেন, “সনাতন সমাজ সবসময়ই কৃষিপ্রধান সমাজ। 

সাম্প্রতিক কালের আর্থিক সচ্ছলতার মানদণ্ডের বিচারে এরা দারিদ্র্য এবং তাদের চাষাবাদের কৌশলও সেকেলে।

” অর্থাৎ ("These traditional societies have almost always been agricultural societies, impoverished by contemporary standards of material well being land employing traditional techniques of cultivation.")

হেজেন ই. ই. (Hagen E. E) বলেছেন, "A society is traditional if behivour is government by custom and if ways of behaviour continue with little change from generation to generation."

আধুনিকীকরণ (Modernisation) : আধুনিকতার ধারণাটি মূলত সামাজিক বিজ্ঞান হতে নেয়া হয়েছে। সামাজিক পরিবর্তনের ধারণার উপরই আধুনিকীকরণের ধারণা আলোচিত হয়। 

সাধারণভাবে বলতে গেলে কোন রাজনৈতিক ব্যবস্থার মধ্যে কতকগুলো সমৃদ্ধি অর্জন করতে সহায়তা করে। নব্য স্বাধীনতাপ্রাপ্ত রাষ্ট্রগুলোতে আধুনিকীকরণ একটি আন্দোলন বা বিপ্লব হিসেবে আলোড়ন সৃষ্টি করেছে। 

এসব রাষ্ট্রের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনকে আধুনিকীকরণ বিপ্লবের অংশ হিসেবে বিবেচনা করা যেতে পারে।

সনাতন সমাজ কিভাবে আধুনিকতার পথে ধাবিত হচ্ছে : সনাতন বা Traditional social system আপাতদৃষ্টিতে দীর্ঘদিনের ঐতিহ্য বহনকারী সমাজব্যবস্থা হলেও দিন দিন এ সমাজব্যবস্থার বেড়াজাল থেকে - সমাজস্থ জনগণ বেরিয়ে আসতে যাচ্ছে। সনাতন সমাজ কিভাবে আধুনিকতার দিকে এগিয়ে যাচ্ছে, তা নিম্নে বর্ণিত হল :

১. আধুনিক শিক্ষাব্যবস্থা (Modern education system) : সনাতন সমাজব্যবস্থাতে দীর্ঘদিন ধরে চলে আসা মক্তব, মাদ্রাসা ও নারী শিক্ষা গ্রহণের প্রতিবন্ধকতার প্রভাব অধিক ছিল। 

কিন্তু বর্তমান আধুনিকতার যুগে মানুষ আর সনাতন পদ্ধতিতে শিক্ষা গ্রহণে তেমন আগ্রহী নয়। 

তারা বর্তমানে যুগোপযোগী স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গ্রহণ ও নারী শিক্ষার পথ প্রশস্তকরণের মাধ্যমে আধুনিকতার পথে ধাবিত হতে যাচ্ছে।

২. একক পরিবার ব্যবস্থা (Single family system) : সনাতন সমাজব্যবস্থায় যৌথ পরিবার ব্যবস্থা প্রচলিত ছিল। কিন্তু কালের আবর্তনে যৌথ পরিবার ব্যবস্থা ভেঙে একক পরিবার ব্যবস্থার আবির্ভাব ঘটে। 

বর্তমানে আধুনিক পরিবার ব্যবস্থা বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। সেজন্য সনাতন সমাজব্যবস্থা ভেঙে গিয়ে আধুনিকতার প্রতি ধাবিত হচ্ছে। 

উদাহরণস্বরূপ, ১৯৪৭ সালে জাপানের আধুনিক সংবিধান প্রণয়নের ফলে যে তরুণ জনগণ দেশের যৌথ পরিবার ব্যবস্থা ভেঙে গিয়ে পশ্চিমা আধুনিক একক পরিবার পড়ে তুলতে আগ্রহী হয়ে উঠে, যা আধুনিকতার বিষয়কে সুস্পষ্ট করেছে।

৩. সরকার পদ্ধতির পরিবর্তন (Change of government system) : সনাতন পদ্ধতিতে মূলত রাজতান্ত্রিক সমাজব্যবস্থা প্রচলিত ছিল। কিন্তু আধুনিকতার যুগে রাজতান্ত্রিক সমাজকাঠামোর অস্তিত্ব বিলীন হতে থাকে। বর্তমানে গণতন্ত্রের জোয়ার সর্বত্র।

উদাহরণস্বরূপ : বর্তমানে নেপালের রাজনৈতিক সমাজের পতনের ফলে যে গণতন্ত্রের শুভ সূচনা হয়েছে সেটাকে আধুনিকতার একটা পর্যায় বলা যায় ।

৪. রাজনীতি থেকে ধর্মকে বিচ্ছিন্নকরণ (Separation of religion from politics) : ধর্ম একটি শান্তির বিষয় হিসেবে সকলের কাছে পরিচিত; ধর্ম ও রাজনীতিকে এক পাল্লায় ওজন করা সমীচীন হবে না।

এজন্য আমরা যদি ধর্মকে রাজনীতি থেকে পৃথক করতে না পারি তবে কখনই সেটা সকলের কাছে গ্রহণযোগ্য হবে না। 

এজন্য সনাতন সমাজব্যবস্থায় বিরাজমান ধর্মীয় রাজনীতি পরিত্যাগের মাধ্যমে তারা আধুনিকতার পথে বেশি অগ্রসর হচ্ছে।

৫. যুক্তিনির্ভর সমাজব্যবস্থা (Logical society) : বর্তমান যুক্তিনির্ভর সমাজব্যবস্থা প্রতিষ্ঠা হওয়ার পর থেকে সনাতন সমাজকাঠামোর অস্তিত্ব তেমন দেখা যায় না। 

সনাতন সমাজ ছিল যুক্তিহীন ও অদৃষ্টবাদী (Fatalist) সমাজ কিন্তু আধুনিক সমাজব্যবস্থার প্রতিক্ষেত্রে যুক্তি ও গ্রহণযোগ্যতাকে প্রাধান্য দেয়া হয়েছে। সেখান্য বর্তমানে আধুনিকতার প্রতি সকলের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

৬. আধুনিক প্রযুক্তি নির্ভরশীল জীবন ব্যবস্থা : সনাতন সমাজব্যবস্থা ছিল কুসংস্কারাচ্ছন্ন ও অদৃষ্টবাদী এবং ধর্মীয় গোঁড়ামিভিত্তিক সমাজব্যবস্থা। 

কিন্তু বর্তমানে আধুনিক প্রযুক্তির বিকাশের ফলে সনাতন সমাজকাঠামো প্রায় বিলুপ্তির পথে। আধুনিক জ্ঞানবিজ্ঞানের প্রসরতা বৃদ্ধি পাওয়ার ফলে প্রযুক্তির বিকাশ ঘটছে অতি দ্রুত।

৭. সামাজিক মর্যাদার পরিবর্তন (Change of soical status ) : সনাতন সমাজব্যবস্থায় সামাজিক মর্যাদাকে মাপকাঠি হিসেবে বিবেচনা করা হতো, যা আরোপিত মর্যাদাকে অর্থাৎ উত্তরাধিকার সূত্রে অথবা শ্রেণিভেদে। 

কিন্তু আধুনিক সমাজ মূলত মেধা, মনন ও যোগ্যতা অনুযায়ী সামাজিক মর্যাদা নিশ্চিত করে থাকে।

এজন্য সনাতন সমাজব্যবস্থার কর্ণধারদের এ সংকীর্ণ ধারণা ভেঙে দিয়ে আধুনিক তরুণ সমাজ সামাজিক মর্যাদার বাহক হিসেবে জ্ঞানবিজ্ঞানকে সামাজিক মর্যাদার হিসেবে কাজ করেছে।

৮. গতিশীলতা বৃদ্ধি (Increase of mobility) : সনাতন সমাজ ছিল গতিহীন সমাজ ও আবদ্ধ সমাজ। সনাতন সমাজব্যবস্থাতে গতিশীলতা ছিল না বিধায় জীবনযাত্রার মান তেমন উন্নত ছিল না। কিন্তু আধুনিক সমাজব্যবস্থায় সর্বত্র গতিশীলতা পরিলক্ষিত হয়। 

সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক সকল ক্ষেত্রে গতিশীলতা বৃদ্ধি পেয়েছে ফলে আধুনিক সমাজব্যবস্থা Fatalist বা অদৃষ্টবাদী সমাজ থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছে।

৯. বিশ্বায়নের প্রভাব (Impact of globalization) : বর্তমান আধুনিকতার যুগে বিশ্বায়নের প্রভাব সর্বত্র। আধুনিক রাষ্ট্রব্যবস্থা মূলত রাজনৈতিক মতাদর্শের উপর প্রতিষ্ঠিত যেখানে বিশ্বায়ন তথা মুক্তবাজার অর্থনীতির প্রভাব লক্ষণীয়। 

তবে কোন রাষ্ট্রই আজ বিশ্বায়নের হস্তক্ষেপ থেকে মুক্ত নয়। সুতরাং আধুনিকীকরণের ক্ষেত্রে বিশ্বায়ন হচ্ছে সবচেয়ে বড় নির্ধারক।

১০. প্রাতিষ্ঠানিকীকরণ (Institutionalization) : প্রাতিষ্ঠানিকীকরণ আধুনিকীকরণের পূর্বশর্ত। কিন্তু সনাতন সমাজব্যবস্থায় প্রাতিষ্ঠানিকীকরণ এর প্রভাব লক্ষ্য করা যায় না। 

আধুনিক সময়ে প্রাতিষ্ঠানিকীকরণ ছাড়া আধুনিকীকরণের সামগ্রিক সফলতা পাওয়া সম্ভব হয় না।

১১. রাজনৈতিক গতিশীলতা (Political mobility) : রাজনৈতিক গতিশীলতা ছাড়া আধুনিকীকরণের সর্বোচ্চ সীমায় পৌঁছানো সম্ভব নয়। তাছাড়া আজ কোন রাষ্ট্রই এককভাবে স্বয়ংসম্পন্ন না। প্রত্যেক রাষ্ট্রকে তার নিজের প্রয়োজনে অন্য রাষ্ট্রের উপর নির্ভর করতে হয়। 

সেজন্য রাজনৈতিক গতিশীলতা বৃদ্ধি পেয়েছে এবং এজন্য প্রত্যেক রাষ্ট্র একে অপরের সহযোগী হিসেবে কাজ করছে ফলে আধুনিকতার বিকাশ সম্পন্ন হয়েছে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, বর্তমান গণতন্ত্রায়নের যুগে আধুনিকতার বিকাশ ছাড়া অন্য রাষ্ট্র ব্যবস্থা গড়ে উঠা সম্ভব নয়। 

বিশেষ করে সনাতন ধারণা বা অনাবাদী সমাজব্যবস্থায় ধর্মীয় গোঁড়ামি ও অবৈজ্ঞানিক প্রথা ছিল সর্বত্র। 

বর্তমান বিশ্বায়নের যুগে প্রযুক্তির বিকাশের ফলেই আধুনিক রাষ্ট্র ব্যবস্থার আধুনিকায়নের পথ প্রশস্ত হয়েছে। বলা যায়, "The modern society is the child of ancient society." 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ