এলিট কি । এলিট কারা । এলিট বলতে কী বুঝ

এলিট কি । এলিট কারা । এলিট বলতে কী বুঝ
এলিট কি । এলিট কারা । এলিট বলতে কী বুঝ

এলিট কি । এলিট কারা । এলিট বলতে কী বুঝ

উত্তর : ভূমিকা : আধুনিক রাষ্ট্র ব্যবস্থায় এলিট একটি গুরুত্বপূর্ণ ধারণা। সমাজব্যবস্থায় এলিটগণ গুরুত্বপূর্ণ সিদ্ধান্তসমূহ গ্রহণ করে এবং সমাজের সংখ্যাগরিষ্ঠের উপর প্রশাসনিক কর্তৃত্ব কায়েম করে।

এলিট : এলিট একটি ইংরেজি শব্দ। এলিট বলতে বাছাই করা ব্যক্তিবর্গের শ্রেণি বা সেরা শ্রেণিকে বুঝায়। সাধারণত এলিট বলতে সমাজের উচ্চ শ্রেণির ব্যক্তিবর্গের সমষ্টিকে বুঝায় যারা শাসনকার্য পরিচালনা করে ।

প্রামাণ্য সংজ্ঞা : নিম্নে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীর এলিট সম্পর্কে সংজ্ঞা প্রদান করা হলো :

টি. বি. বটোমোর (T. B. Bottomore) এর মতে, “সমাজের উচ্চ মর্যাদাসম্পন্ন যে কোন বৃত্তিমূলক; বিশেষ করে পেশাভিত্তিক গ্রুপই হচ্ছে এলিট।

গেইটানো মসকা (G. Mosca) এর মতে, “প্রত্যেক রাজনৈতিক ব্যবস্থার দুটি শ্রেণি বিদ্যমান । একটি শ্রেণি শাসন করে আর একটি শ্রেণি শাসিত হয়। 

প্রথম শ্রেণি যদি রাজনৈতিক কার্যকলাপ সম্পন্ন করে একচেটিয়া ক্ষমতা প্রয়োগ করে তবে তারাই এলিট ।”ভি. প্যারোটা (V. Pareto) বলেন, “এলিট গ্রুপ এমন ব্যক্তি সমন্বয়ে গঠিত যারা স্ব-স্ব কর্মক্ষেত্রে সর্বাধিক ক্ষমতা সম্মন্ন।”

এইচ. ডি. ল্যাসওয়েল (H.D. Lasswell) এর মতে, "The few who get the most of any value are the; the rest are the rank and file."

উপসংহার : পরিশেষে বলা যায় যে, এলিট হলো সমাজে বসবাসরত এমন একটি সামাজিক শ্রেণি যারা সংখ্যায় স্বল্প, দক্ষ, ক্ষমতাসম্পন্ন শ্রেণি যারা সমাজে নীতিনির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ