সামাজিক পরিবর্তনের উপাদান গুলি আলোচনা করো

সামাজিক পরিবর্তনের উপাদান গুলি আলোচনা করো
সামাজিক পরিবর্তনের উপাদান গুলি আলোচনা করো

সামাজিক পরিবর্তনের উপাদান গুলি আলোচনা করো

  • অথবা, সামাজিক পরিবর্তন কী? পরিবর্তনের উপাদান কী কী? উদাহরণসহ আলোচনা কর । 
  • অথবা, সামাজিক পরিবর্তন কাকে বলে? সামাজিক পরিবর্তনের উপাদানসমূহ বিস্তারিত আলোচনা কর।

উত্তর : ভূমিকা : "By social change and a social change in social structure e.g. the size of a society, the composition or balance of its parts or the types of its organization.

M. Ginsberg and Eisenstadt.. মানুষ ও মানুষের চিন্তাচেতনা নিয়ত পরিবর্তনশীল। নতুন নতুন চিন্তাচেতনার সাথে নিজেকে মানিয়ে নেবার জন্য মানুষ সর্বদা সচেষ্ট । 

পরিবর্তনশীল পরিবেশে কাজ করতে যেয়ে প্রতিনিয়ত মানুষকে নিত্য নতুন অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়।

সামাজিক পরিবর্তন (Social change) : সাধারণ অর্থে সামাজিক পরিবর্তন বলতে একটা জনগোষ্ঠী জীবনের উন্নতি বা অগ্রগতি সাধনকে বুঝায় । মানবসমাজে পরিবর্তনের ধারা বা মাত্রা এক রূপ নয় ।

কখনও কোন মানবসমাজ থেমে থাকে নি। সমাজ একটি সাধারণ ও সহজ সংগঠনের থেকে একটি জটিল কাঠামোতে রূপান্তরিত হয়েছে। 

সমাজবিজ্ঞানীরা সমাজকে একটা জীবদেহের সাথে তুলনা করেছেন। একটি শিশুর যেমন ধীরে ধীরে বড় হওয়ার মাধ্যমে দৈহিক পরিবর্তন সাধিত হয়, তেমনি সমাজ দেহেরও পরিবর্তন সাধিত হয়।

সামাজিক পরিবর্তনের প্রধান উপাদান (Main elements of social change) : সমাজ একটি সমন্বিত প্রক্রিয়া। বিভিন্ন উপাদানের সমন্বয়ে গড়ে উঠে সমাজা। 

সমাজের পরিবর্তন নির্দিষ্ট একটি উপাদানের ফলে সংঘটিত হয় না। বিভিন্ন উপাদান একত্রে মিলিত হয়ে সামাজিক পরিবর্তনকে ত্বরান্বিত করে।

T. B. Bottomore সামাজিক পরিবর্তনের যে দু'টি উপাদানের কথা বলেছেন তা নিম্নে আলোচিত হল :

১. বিজ্ঞান ও প্রযুক্তির প্রভাব : বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের ফলে সামাজিক পরিবর্তন এর প্রক্রিয়া অনেক সহজ হয়েছে। কেননা সনাতন বা Traditional সমাজব্যবস্থায় বিজ্ঞান ও প্রযুক্তির কোন ছোঁয়া ছিল না বললেই চলে। 

বর্তমানে আধুনিক জ্ঞানবিজ্ঞানের অগ্রগতির ফলে আজ সভ্যতা উন্নতির চরম সীমায় পৌঁছাতে সক্ষম হয়েছে।

২. সামাজিক পরিকল্পনা : সামাজিক পরিবর্তনের অন্যতম উপাদান হচ্ছে সামাজিক পরিকল্পনা। সমাজ পরিবর্তনের সাথে সাথে সামাজিক পরিকল্পনার বিভিন্ন বিষয়সমূহ পরিবর্তন হতে থাকে এবং সামাজিক পরিকল্পনার বিভিন্ন পরিবর্তন Social change বা সামাজিক পরিবর্তনের বিভিন্ন বিষয় চলে আসছে।

অধ্যাপক খগেন্দ্রনাথ সেন সামাজিক পরিবর্তনের তিনটি প্রধান উপাদানের কথা বলেছেন। যথা

১. জৈবিক উপাদান,

২. সাংস্কৃতিক উপাদান এবং

৩. প্রযুক্তিভিত্তিক উপাদান।

সামাজিক পরিবর্তন প্রসঙ্গে বিভিন্ন মনীষী বিভিন্ন বক্তব্য প্রদান করেছেন। রবার্ট বিয়ার স্টেড তাঁর 'Social Order: An Introduction to Sociology' গ্রন্থে সামাজিক পরিবর্তনের সাতটি উপাদানের কথা বলেছেন। এগুলো হল :

১. ভৌগোলিক কারণ,

২. জৈবিক কারণ,

৩. জনসংখ্যা,

৪. রাজনৈতিক ও সামাজিক কারণ,

৫. যান্ত্রিকতা,

৬. অর্থনৈতিক কারণ এবং

৭. মহৎ ব্যক্তির ভূমিকা।

সামাজিক পরিবর্তন সম্পর্কিত রবার্ট বিয়ার স্টেডের বর্ণিত উপাদানসমূহ আলোচনা করা হল :

১. ভৌগোলিক কারণ (Geographical cause) : সামাজিক জীবনে ভৌগোলিক পরিবেশের প্রভাব স্পষ্ট। নির্দিষ্ট ভৌগোলিক পরিমণ্ডলে মানুষ ভিন্ন ভিন্ন সামাজিক ব্যবস্থা গড়ে তোলে। 

একটি সমাজের আচার, রীতি, প্রথায় ভৌগোলিক গঠন প্রকৃতির সুস্পষ্ট প্রভাব পড়ে। খুব স্বাভাবিকভাবেই ভৌগোলিক অবস্থার ভিন্নতা সামাজিক পরিবর্তন ঘটায়।

২. জৈবিক কারণ (Biological cause) : মানুষের জাতিগত, বর্ণগত পরিচয় সামাজিক পরিবর্তনের একটি অন্যতম উপাদান। পৃথিবীতে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষ বসবাস করে। 

মানুষের নৃগোষ্ঠীগত, জাতিগত ভিন্নতা সমাজে পার্থক্য সৃষ্টি করে। সামাজিক পরিবর্তনে মানুষের জৈবিক বিষয় ভূমিকা রাখে।

৩. জনসংখ্যা (Population) : জনসংখ্যা ধারণার সাথে জন্ম, মৃত্যু, দেশত্যাগ, আগমন, জন্মহার, মৃত্যুহার প্রভৃতি বিষয় সম্পর্কিত। জনসংখ্যা কাঠামো সমাজজীবনে উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করে। সামাজিক পরিবর্তনে জনসংখ্যা কাঠামো উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

৪. রাজনৈতিক ও সামাজিক কারণ (Political and social cause) : সামাজিক পরিবর্তনের বিষয় রাজনৈতিক ও সামাজিক বিষয়ের পরিবর্তনের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। একটি দেশের রাজনৈতিক পট পরিবর্তনের সাথে সাথে সমাজকাঠামোতে পরিবর্তন আসে। 

ইরাকে মার্কিন হামলার পূর্বে এক ধরনের সমাজব্যবস্থা বিদ্যমান ছিল। মার্কিন হামলা পরবর্তী সময়ে ইরাকের সমাজে পরিবর্তন আসে। 

আবার সমাজের বিভিন্ন প্রথা, প্রতিষ্ঠানের পরিবর্তনের ফলে সামাজিক পরিবর্তন সাধিত হয়। সমাজজীবনে উন্নত বিজ্ঞান ও প্রযুক্তির প্রসার, নতুন সংস্কৃতির আগমন, অভ্যাস রীতির পরিবর্তন প্রভৃতির ফলে সামাজিক পরিবর্তন সূচিত হয়।

৫. যান্ত্রিকতা (Machinery) : যন্ত্র সভ্যতা সামাজিক পরিবর্তন সাধনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। সামাজিক পরিবর্তনে যান্ত্রিকতার অবদান উল্লেখযোগ্য। 

উন্নত বিজ্ঞান ও প্রযুক্তির আগমন মানুষের প্রয়োজন পূরণ করে, প্রয়োজন সৃষ্টি করে, ব্যক্তিত্ব ও চরিত্র গঠন করে। যেমন- শিল্পবিপ্লবের কথা বলা যায়। 

শিল্পবিপ্লবের পূর্বে মানুষের চাহিদা যেভাবে ছিল এ বিপ্লবের পরবর্তী সময়ে মানুষের চাহিদায় ব্যাপক পরিবর্তন আসে। 

মানুষের নতুন নতুন অভাব বা চাহিদার সৃষ্টি হয় । মানুষের নতুন নতুন চাহিদা পূরণের সাথে সাথে আবারও চাহিদার উন্মেষ ঘটে।

৬. অর্থনৈতিক কারণ (Economic cause) : সামাজিক পরিবর্তনের ক্ষেত্রে অর্থনৈতিক উপাদান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। উৎপাদন, বণ্টন, বিনিয়োগ, ভোগের ক্ষেত্রে পরিবর্তন সাধিত হলে সমাজজীবনে তার স্পষ্ট প্রভাব পরিলক্ষিত হয় । 

বাজেট, বার্ষিক পরিকল্পনা, শিল্পনীতি, আন্তর্জাতিক বাণিজ্য প্রভৃতি বিষয় সামাজিক পরিবর্তন সাধন করে ।

৭. মহৎ ব্যক্তির ভূমিকা ( Role of great person) : সমাজে কখনও কখনও মহৎ ব্যক্তির আবির্ভাব ঘটে। এসব মহৎ ব্যক্তি সমাজে স্বীয় মহৎ কার্যাবলি সম্পাদনের মাধ্যমে সমাজে পরিবর্তন সাধন করেন।

ভারতবর্ষে রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, তিতুমীর প্রমুখ ব্যক্তির আবির্ভাবে সমাজে পরিবর্তন সূচিত হয়।

উপসংহার : উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, সামাজিক পরিবর্তন কোন সরল বিষয় নয়। এটি একটি জটিল এবং সমন্বিত প্রক্রিয়া। সামাজিক পরিবর্তন সাধনে বিভিন্ন উপাদান একই সাথে দায়ী থাকে। 

এ পরিবর্তনের মধ্য দিয়েই সমাজ এগিয়ে যায়, এক রূপ থেকে অন্য রূপ গ্রহণ করে। তাই সমাজ ও সভ্যতার উন্নয়নে সামাজিক পরিবর্তন ভূমিকা রাখে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ