ইবনে খালদুন কে ছিলেন । ইবনে খালদুনের পরিচয় দাও

ইবনে খালদুন কে ছিলেন । ইবনে খালদুনের পরিচয় দাও
ইবনে খালদুন কে ছিলেন । ইবনে খালদুনের পরিচয় দাও

ইবনে খালদুন কে ছিলেন । ইবনে খালদুনের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : ইবনে খালদুন বিশ্ব বরণ্যে ইসলামি ব্যক্তিদের মধ্যে অন্যতম। ইতিহাসে ইবনে খালদুনের আবির্ভাবের মাধ্যমে মুসলমানদের হারানো গৌরব ফিরে আসে। আর মুসলমানদের হারানো ঐতিহ্যের মাধ্যমেই যে তারা নিজেদের বাঁচিয়ে রাখার প্রয়াস পায়।

ইবনে খালদুন : ইবনে খালদুন ১৩৩২ সালের ২৭ মে উত্তর আফ্রিকার তিউনিসে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম ওলীউদ্দিন আবু জায়েদ আব্দুর রহমান ইবনে মোহাম্মদ ইবনে খালদুন। 

তিনি দক্ষিণ আরবের কিন্দা গোত্রের অধিবাসী ছিলেন। ইবনে খালদুনের পিতা মুহাম্মদ একজন সুশিক্ষিত ব্যক্তি ছিলেন। 

তার শিক্ষার হাতেখড়ি হয় পিতার কাছে। পরে তিনি তিউনিসের বিখ্যাত পণ্ডিতদের কাছ থেকে শিক্ষা লাভ করেন। 

তিনি কুরআন, হাদিস, তাফসির, কলা, দর্শন ও বিজ্ঞানের বহুবিধ শাখায় জন্মলাভ করেন। তার প্রতিভা ও মননশীলতায় মুগ্ধ হয়ে তিউনিসের সুলতান দ্বিতীয় ইসহাক তাকে গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে নিয়োগ দান করেন। 

মরক্কো, মিশর ও উত্তর আফ্রিকার রাজদরবারে তিনি সচিব ও বিচারকের পদে চাকরি করেন। এছাড়াও তিনি মিশরের আল সামাইয়া ও আল আজহার বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। 

ঐতিহাসিক ও সমাজতত্ত্ববিদ হিসেবে তিনি বেশি পরিচিত। ঐতিহাসিক উৎসের সন্ধানে তিনি স্পেন, ইউরোপ, এশিয়া, আরব ও উত্তর আফ্রিকার বিস্তৃত এলাকা সফর করেন। ১৪০৬ সালে এ মহান দার্শনিক মৃত্যুবরণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইবনে খালদুন ছিলেন নানাবিধ প্রতিভার অধিকারী। জ্ঞানের চর্চায় এ মহান ব্যক্তি তার পুরো জীবন অতিবাহিত করেছেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ