রাজনৈতিক কর্তৃত্ব কী। রাজনৈতিক কর্তৃত্ব কাকে বলে

রাজনৈতিক কর্তৃত্ব কী। রাজনৈতিক কর্তৃত্ব কাকে বলে
রাজনৈতিক কর্তৃত্ব কী। রাজনৈতিক কর্তৃত্ব কাকে বলে

রাজনৈতিক কর্তৃত্ব কী। রাজনৈতিক কর্তৃত্ব কাকে বলে

উত্তর : ভূমিকা : আধুনিক সমাজে কর্তৃত্ব একটি বহুল আলোচিত ধারণা। কর্তৃত্বের কারণেই মানুষ আদেশ দিতে পারে, ক্ষমতা প্রয়োগ করতে পারে এবং মর্যাদায় অধিষ্ঠিত হতে পারে। মানুষের ক্ষমতার চাবিকাঠিই হলো কর্তৃত্ব।

রাজনৈতিক কর্তৃত্ব : কর্তৃত্ব বা রাজনৈতিক কর্তৃত্বের ইংরেজি প্রতিশব্দ Authority। সাধারণ অর্থে, নেতৃত্ব বা আদেশ প্রদানের ক্ষমতা বা অধিকারকে কর্তৃত্ব বলে। 

অর্থাৎ অপরকে আদেশ দান করার এবং আদেশের প্রতি আনুগত্য আদায় করার ক্ষমতা বা অধিকারই হচ্ছে কর্তৃত্ব। ক্ষমতা এবং ক্ষমতাতে জনসাধারণের সহজ ও স্বাভাবিক স্বীকৃতির ভিত্তিতেই সৃষ্টি হয় কর্তৃত্বের।

প্রামাণ্য সংজ্ঞা : রাজনৈতিক কর্তৃত্বের উপর কতিপয় রাষ্ট্রচিন্তাবিদের মতামত তুলে ধরা হলো :

i. প্রখ্যাত সমাজবিজ্ঞানী ম্যাকাইভার তাঁর 'Modern State' গ্রন্থে বলেছেন, “মানবজীবনে কর্তৃত্ব সর্বত্র এবং সর্বদা বিদ্যমান থাকে। কর্তৃত্ব পরিবর্তিত হয় না। 

পরিবর্তিত হয় কর্তৃত্বের আকার ও প্রকার। কর্তৃত্ব যেমন আদিম নৈরাজ্য থেকে ধীরে ধীরে আবির্ভূত হয় নি, বরং বলা যায় যে, আদিম কর্তৃত্বই বিভিন্ন দিকে বিবর্তত হয়েছে এবং তার বৈশিষ্ট্য ও আদর্শের অভিব্যক্তি ঘটেছে আধুনিক রাষ্ট্রে।”

ফেরেলের মতে, “আদেশ দান এবং উক্ত আদেশ পালনে বাধ্য করার অধিকার ও ক্ষমতাকে কর্তৃত্ব বলা হয়।” আলফ্রেড ডি. গ্রাজিয়া (Alfred De. Grazia) বলেছেন, “কর্তৃত্ব হলো বৈধ ক্ষমতা (Legitimate power)। " আধুনিক চিন্তাবিদ রবার্ট ডাল (Robert Dahl) এর মতে, “কর্তৃত্ব বলতে বৈধ প্রভাবকে বুঝানো হয়।”

সমাজবিজ্ঞানী ম্যাক্স ওয়েবার (Max Weber) বলেন, রাজনৈতিক কর্তৃত্ব বলতে বৈধ ক্ষমতা বা ক্ষমতা ও বৈধতার সমন্বিত রূপকে বুঝানোর চেষ্টা করেছেন।”

অধ্যাপক অ্যালান আর. বল. ( Allan R. Bali) বলেছেন, "Political authority is buttressed and perpetuated by the use of symbols such as the use of national flag or a coronation ceremony, but an important basis of political authority can be found in pattern of political ideas."

E. A. Shils, "Authority in that form of power which orders or articulates the actions of other actors through commands which are effective because those who are commanded regard the commands as legitimate."

অতএব বলা যায় যে, বৈধভাবে ক্ষমতা প্রয়োগের অধিকার বা ক্ষমতাই হলো কর্তৃত্ব। আর কর্তৃক বলতে রাজনৈতিক কৰ্তৃত্বকে বুঝানো হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায়, রাষ্ট্র তথা সরকারের বৈধ অধিকার বা ক্ষমতাই রাজনৈতিক কর্তৃত্ব। রাজনৈতিক কর্তৃত্ব তিন ধরনের । যথা : সাবেকী কর্তৃত্ব, সম্মোহনী কর্তৃত্ব এবং আইনানুগ যুক্তিবাদী কর্তৃত্ব । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ