রাজনৈতিক সামাজিকীকরণ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া আলোচনা কর
রাজনৈতিক সামাজিকীকরণ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া আলোচনা কর

  • অথবা, “রাজনৈতিক সামাজিকীকরণ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া” বিশ্লেষণ কর ।

উত্তর : ভূমিকা : মানবজীবনের সকল পর্যায়ে রাজনৈতিক সামাজিকীকরণ একটি বহুল আলোচিত বিষয়ের মধ্যে একটি। রাজনৈতিক সামাজিকীকরণ ছাড়া কোন ব্যক্তির ব্যক্তিত্ব পরিপূর্ণরূপে বিকশিত হয় না। 

এক্ষেত্রে রাষ্ট্রবিজ্ঞানী এরিস্টটল থেকে শুরু করে জন স্টুয়ার্ট মিল এবং অপরাপর রাষ্ট্রচিন্তাবিদগণ রাজনৈতিক সামাজিকীকরণকে সামাজিক পরিবর্তন এবং রাজনৈতিক উন্নয়নের উল্লেখযোগ্য দিক হিসেবে চিহ্নিত করেছেন।

এ প্রসঙ্গে Roberta Sigel তাঁর 'Assumptions About the Learning of Political Values' শীর্ষক গ্রন্থে বলেছেন, without a body politics so in harmony with the on going political values and the political system would have trouble functioning smoothly and perpetuating itself safely."

রাজনৈতিক সামাজিকীকরণ (Political socialization) : রাজনৈতিক সামাজিকীকরণ হল এমন একটি পদ্ধতি যার সাহায্যে শিশুর প্রাপ্তবয়স্ক হওয়ার পথে রাজনৈতিক মূল্যবোধ ও মনোবৃত্তি জাগরিত করা যায় এবং প্রাপ্তবয়স্কদে। বিভিন্ন রাজনৈতিক উপাত্তের উপযোগী করে গড়ে তোলা যায়।

রাজনৈতিক সামাজিকীকরণ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া : রাজনৈতিক সামাজিকীকরণ মানবজীবনের অত্যাবশ্যকীয় বিষয়ের মধ্যে একটি। 

রাজনৈতিক সামাজিকীকরণ মানবজীবনের শৈশব থেকে শুরু করে সকল পর্যায়ে এর প্রয়োজনীয়তা রয়েছে। রাজনৈতিক সামাজিকীকরণ নিরবচ্ছিন্ন প্রক্রিয়া, এ সম্পর্কে নিম্নে আলোচনা করা হল ।

শৈশব ও কৈশোরে রাজনৈতিক সামাজিকীকরণ : অ্যালমন্ড ও কোলম্যান (G. A. Almond and L. S. Coleman) তাদের The Politics of the Developing Areas: শীর্ষক গ্রন্থে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। 

তাঁদের মতে, ব্যক্তিকে রাজনৈতিক, সংস্কৃতিতে অনুপ্রবেশ করার ক্ষেত্রে শৈশবই হল সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। তবে ভারতের মত তৃতীয় বিশ্বের দেশগুলোতে কৈশোর সময়টিকেই অধিকতর উপযুক্ত সময় বলে মনে করা হয়। 

এ সময় রাজনৈতিক সামাজিকীকরণ ক্ষেত্রে পরিবারের মত প্রাথমিক গোষ্ঠীগুলো বিশেষভাবে কার্যকর হয়। কৈশোর এবং এমনকি জীবনের প্রাথমিক পর্বে রপ্ত করা রাজনৈতিক ধ্যানধারণার অনেককিছুই এ পর্বে পরিবর্তিত হয়। 

ভারতীয় সমাজের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে রাজনৈতিক সামাজিকীকরণ ক্ষেত্রে এ বিষয়টি অনস্বীকার্য। অ্যালমন্ড ও কোলম্যানের অভিমত অনুসরণ করে অধ্যাপক আশরফ ও শর্মা বলেছেন, "Political systems in their bid to perpetuate their cultures and structures, through time indoctrinate the young to no less extent than the child and the young in term transmit it to the child." 

প্রকৃত প্রস্তাবে রাজনৈতিক সামাজিকীকরণ ক্ষেত্রে শৈশব এবং কৈশোর জীবনের উভয় পর্বের প্রভাব প্রক্রিয়াই গুরুত্বপূর্ণ।

নিরবচ্ছিন্ন প্রক্রিয়া : অধ্যাপক বল (Prof. Alan R. Ball) এর অভিমত অনুসারে রাজনৈতিক সামাজিকীকরণ হল একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া বা অবিরাম পদ্ধতি। 

ব্যক্তির সারাজীবন জুড়ে এ প্রক্রিয়া প্রবাহিত থাকে। কেবলমাত্র শৈশবের কয়েকটি বছরের মধ্যেই রাজনৈতিক সামাজিকীকরণের প্রক্রিয়া সীমাবদ্ধ থাকে না, প্রাপ্তবয়স্কদের জীবনব্যাপীও এ প্রক্রিয়া অব্যাহত থাকে। 

অধ্যাপক বল (Alan R. Ball) বলেছেন, "Political socialization is not a process continued to the impressionable years of childhood, but one that continues throughout adult life."

রাজনৈতিক সামাজিকীকরণ শিশু বয়স থেকে শুরু করে বার্ধক্য পর্যন্ত বিভিন্নভাবে চলতে থাকে। ব্যক্তিজীবনের কোন একটি নির্দিষ্ট অধ্যায়ে এ প্রক্রিয়া কেন্দ্রীভূত বা সীমাবদ্ধ থাকে না। 

ব্যক্তিজীবনের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও ভূমিকার মাধ্যমে রাজনৈতিক সামাজিকীকরণের প্রক্রিয়া অব্যাহত থাকে। 

সামাজিক অভিজ্ঞতার আলোকে কখনও তা পরিবর্তিত হয়। শৈশবে বা কৈশোরে রাজনৈতিক মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি গড়ে উঠে।

উপসংহার : উপরিউক্ত আলোচনা থেকে বলা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণ আধুনিক রাজনৈতিক ব্যবস্থার জন্য বিশেষভাবে কার্যকর। তবে রাজনৈতিক সামাজিকীকরণ সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায়। 

অ্যালান বল (Alan R. Ball) 4, "Political socialization is not a process continued to impressionable years of childhood. but one that continues throughout adult life." সেজন্য এটা একান্তভাবে স্বীকার্য যে, রাজনৈতিক সামাজিকীকরণ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ